আজকের বার্তা | logo

৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৬ই নভেম্বর, ২০১৮ ইং

পাসের হারে ছাত্রীরা এগিয়ে

প্রকাশিত : জুলাই ১৯, ২০১৮, ১৮:২৮

পাসের হারে ছাত্রীরা এগিয়ে

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে পাসের হারের দিক থেকে ছাত্রদের তুলনায় ছাত্রীরা বেশ ভালো করেছেন। পাসের হারের দিক দিয়ে মেয়েরা কয়েক বছর ধরেই ভালো করছেন। কিন্তু এবার তাঁরা ব্যবধান আরও বাড়িয়েছেন। এবার ছাত্রদের চেয়ে ছাত্রীদের পাসের হার ৫ দশমিক ৮৪ শতাংশ বেশি। অবশ্য ফলাফলের সর্বোচ্চ সূচক জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে ছাত্ররা এগিয়ে আছেন।

আজ বৃহস্পতিবার এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এরপর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ফলাফল প্রকাশ করা হয়। এর আগে সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি তুলে দেওয়া হয়।

এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার অংশগ্রহণকারী মোট পরীক্ষার্থী ছিল ১২ লাখ ৮৮ হাজার ৭৫৭ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৮ লাখ ৫৮ হাজার ৮০১ জন। উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ছাত্রীদের পাসের হার ৬৯ দশমিক ৭২ শতাংশ। আর ছাত্রদের পাসের হার ৬৩ দশমিক ৮৮ শতাংশ। এবার ১০ বোর্ডে গড় পাসের হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ।

১০ বোর্ডের অধীনে মোট জিপিএ-৫ পেয়েছেন ২৯ হাজার ২৬২ জন। এর মধ্যে ছাত্র ১৫ হাজার ৫৮১ জন এবং ছাত্রী ১৩ হাজার ৬৮১ জন। অর্থাৎ এখানে ছাত্ররা এগিয়ে।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন শুধু এইচএসসি পরীক্ষায় পাসের হারে মেয়েরা আরও বেশি ভালো করেছেন। এইচএসসিতে গড় পাসের হার ৬৪ দশমিক ৫৫ শতাংশ। এর মধ্যে ছাত্রীদের পাসের হার ৬৮ দশমিক ১৮ শতাংশ এবং ছাত্রদের পাসের হার ৬০ দশমিক ৯৯ শতাংশ।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।