আজকের বার্তা | logo

৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ২১শে নভেম্বর, ২০১৮ ইং

পটুয়াখালীর লেবুখালী সেতুর অগ্রগতি ৩০.৭১ শতাংশ

প্রকাশিত : জুলাই ২৮, ২০১৮, ১৪:৫৪

পটুয়াখালীর লেবুখালী সেতুর অগ্রগতি ৩০.৭১ শতাংশ

অনলাইন সংরক্ষণ  / /  পটুয়াখালী-বরিশাল মহাসড়কের লেবুখালীতে পায়রা সেতুর (লেবুখালী সেতু) নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। ২০১৯ সালের এপ্রিলে কাজ শেষ করতে পায়রা পাড়ে দিনরাত দেশি বিদেশি প্রকৌশলী ও শ্রমিকরা এখন ব্যস্ত সময় পার করছেন। ইতোমধ্যে এই সেতুর ৩০.৭১ শতাংশ কাজ শেষে হয়েছে।

সেতুটি নির্মিত হলে ঢাকার সঙ্গে পটুয়াখালী ও পায়রা বন্দরসহ পুরো দক্ষিণাঞ্চলের সড়ক যোগাযোগে ফেরি ভোগান্তি কমবে।

খোঁজখবর নিয় জানা গেছে- ঢাকা-পটুয়াখালী মহাসড়কের ১৮৯ কিলোমিটারে পায়রা নদীর ওপর নির্মিত হচ্ছে চার লেনের পায়রা সেতু। ১২৭৮.৮২ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই সেতু দৈর্ঘ্যে ১৪৭০ মিটার এবং প্রস্থে ১৯.৭৬ মিটার। জিওভি, কেএফএইডি ও ওএফআইডির যৌথ অর্থায়নে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান ‘লনজিয়ান রোড অ্যান্ড ব্রিজ কনস্ট্রাকশন লিমিটেড’ ব্রিজের র্নিমাণ কাজ করছে। ইতোমধ্যে মূল সেতুর ৫২টি পিয়ারের মধ্যে ২২টি পিয়ারের কাজ সম্পন্ন হয়েছে।

পায়রা সেতু নির্মাণ প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক আহমদ শরীফ সজীব সাংবাদিকদের জানান- বর্তমানে ব্রিজের ১৮ নম্বর পিয়ারের পাইলের কাজ চলমান রয়েছে। এই পিয়ারের ওপর ব্রিজের মূল অবকাঠামো দাঁড়িয়ে থাকবে। দুই পাশে প্রতিটি স্প্যানের দূরত্ব থাকছে ২শ মিটার। আর শক্তিশালী ক্যাবলের মাধ্যমে দু’পাশের স্প্যানগুলো যুক্ত করা থাকবে। আশা করছি নির্ধারিত সময়ের মধ্যেই কাজ শেষ করা যাবে।

এদিকে ব্রিজের ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রকৌশলী মি. হু জন চুয়ে সাংবাদিকদের জানান- নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পটি শেষ করতে তারা সকল প্রচেষ্টা অব্যাহত রেখেছেন।

খরোস্রোতা পায়রা নদীর গতিপথ ঠিক রাখা ও নৌযান চলাচল স্বাভাবিক রাখার মতো বিষয়গুলো বিবেচনায় রেখে এই ব্রিজ নির্মাণে নদীর মাঝখানে একটি মাত্র পিয়ার রাখা হয়েছে। এছাড়া পানির স্তর থেকে ব্রিজের উচ্চতা থাকছে ১৮.৩ মিটার। যা সকল ধরনের নৌযান চালচলের উপযোগী।

অপরদিকে এই ব্রিজ নির্মাণের পাশাপাশি পটুয়াখালী অংশের ১৪৭৫ মিটার নদীর তীর রক্ষায় কাজ করা হবে বলেও জানান ব্রিজের প্রকল্প পরিচালক। যার ফলে লেবুখালী অংশের নদী ভাঙন থেকেও স্থানীয়দের মুক্তি মিলবে বলে জানান প্রকল্প সংশ্লিষ্টরা।

পায়রা সেতু নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক নূর-ই-আলম বলেন- পায়রা সেতুটি প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি প্রকল্পগুলোর মধ্যে একটি। এ কারণে আমার বিশেষ গুরুত্ব দিয়েই এর নির্মাণ কাজ সম্পন্ন করছি। তবে ২০১৯ সালের এপ্রিলে ব্রিজের নির্মাণ কাজ পুরো শেষ না হলেও ডিসেম্বর নাগাদ সেতুটিতে যানবাহন চালচল করতে পারে সে লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করা হচ্ছে। মূল ব্রিজের র্নিমাণ কাজ শেষ হলে পটুয়াখালী অংশের নদী শাসনের কাজ শুরু করা হবে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।