আজকের বার্তা | logo

৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

জাতিসংঘসহ বিশ্বের শীর্ষ চার সংস্থার প্রধান ঢাকায়

প্রকাশিত : জুলাই ০১, ২০১৮, ১১:৫৬

জাতিসংঘসহ বিশ্বের শীর্ষ চার সংস্থার প্রধান ঢাকায়

অনলাইন সংরক্ষণ  /// /রোহিঙ্গাদের সর্বশেষ পরিস্থিতি দেখতে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম ও আন্তর্জাতিক রেডক্রসের প্রেসিডেন্ট পিটার মরাসহ উচ্চপর্যায়ের পাঁচ ব্যক্তিত্ব কাল সোমবার কক্সবাজার যাচ্ছেন। গত বছরের আগস্টে মিয়ানমার থেকে প্রাণ বাঁচাতে বাংলাদেশে রোহিঙ্গাদের ঢল শুরুর পর একসঙ্গে এতগুলো সংস্থার প্রধানের এটাই প্রথম কক্সবাজার সফর।

আন্তোনিও গুতেরেসসহ উচ্চপর্যায়ের পাঁচ বৈশ্বিক নাগরিকের বাংলাদেশ সফরের প্রাক্কালে রোহিঙ্গা প্রত্যাবাসন বাস্তবায়নের জন্য মিয়ানমারের সঙ্গে জাতিসংঘের দুই সংস্থার চুক্তি নিয়ে প্রশ্ন উঠেছে। বার্তা সংস্থা রয়টার্স গত শুক্রবার জানিয়েছে, রোহিঙ্গাদের রাখাইনে ফেরার পর তাদের অবাধে চলাচল ও নাগরিকত্বের বিষয়টি চুক্তিতে নিশ্চিত করা হয়নি।

সফরকারীদের মধ্যে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম ও আন্তর্জাতিক রেসক্রসের প্রেসিডেন্ট পিটার মরা, জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি ও মিয়ানমারের মানবাধিকার-বিষয়ক বিশেষ র‍্যাপোর্টিয়ের ইয়াংহি লি বাংলাদেশে পৌঁছেছেন। গতকাল শনিবার দিবাগত রাতে আন্তোনিও গুতেরেসের ঢাকায় পৌঁছানোর কথা।

এবারকার রোহিঙ্গা ঢলের ১০ মাস পর জাতিসংঘের মহাসচিবের এই সফরকে গুরুত্বপূর্ণ মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকেরা। বিশেষ করে মে মাসে নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদলের বাংলাদেশ ও মিয়ানমার সফর, জাতিসংঘের মহাসচিবের মিয়ানমার-বিষয়ক দূতের মিয়ানমার সফরের পর আন্তোনিও গুতেরেসের সফরের বিশেষ তাৎপর্য রয়েছে। রোহিঙ্গা সমস্যার আদ্যোপান্ত গুতেরেসের ভালোভাবেই জানা। এ ছাড়া ইউএনএইচসিআরের প্রধান হিসেবে তিনি এর আগে দুবার কক্সবাজার ঘুরে গেছেন। তবে এই দফায় সংকটটা জটিল হওয়ায় এবার বাংলাদেশে এসে সমস্যা সমাধানে নতুন উদ্যোগ নিতে তাঁকে সহায়তা করবে।

খসড়া সূচি অনুযায়ী জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম আজ সকালে একসঙ্গে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য নিয়ে এক অনুষ্ঠানে যোগ দেবেন জাতিসংঘের মহাসচিব। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আন্তোনিও গুতেরেস সরাসরি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনে যাবেন। দিনের দ্বিতীয় ভাগে জাতিসংঘের স্থানীয় কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে তিনি বৈঠক করবেন। সন্ধ্যায় জাতিসংঘের মহাসচিবের সম্মানে প্রধানমন্ত্রীর দেওয়া নৈশভোজে যোগ দেবেন আন্তোনিও গুতেরেস।

গত বছরের ২৫ আগস্টের পর থেকে রাখাইনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়ন নিয়ে যথেষ্ট উচ্চকণ্ঠ আন্তোনিও গুতেরেস। মিয়ানমারের সংখ্যালঘু মুসলমান সম্প্রদায়ের ওপর নিপীড়নকে তিনি ‘জাতিগত নিধন’ হিসেবে আখ্যায়িত করেছেন। হামলার জন্য তিনি একদিকে মিয়ানমারের সামরিক কর্তৃপক্ষের চরম সমালোচনা করেছেন; অন্যদিকে রোহিঙ্গাদের দুর্দশা দূর করতে বিশ্ববাসীকে আহ্বান জানিয়েছেন।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।