আজকের বার্তা | logo

৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ১৪ই নভেম্বর, ২০১৮ ইং

এ মাসের শেষের দিকে নামবে ইলিশের ঢল

প্রকাশিত : জুলাই ০৫, ২০১৮, ১৫:১৭

এ মাসের শেষের দিকে নামবে ইলিশের ঢল

অনলাইন সংরক্ষণ   /// কাগজে-কলমে ইলিশ মাছের মৌসুম শুরু হয়ে গেছে। তবে হাতের নাগালে ইলিশ আসি আসি করেও যেন আসছে না। তাই বলে বাজারে যে ইলিশ নেই তা নয়। তবে সেসব ইলিশ কিনতে গেলে পকেট থেকে প্রয়োজনের তুলনায় বেশি টাকা খসে যায়। ইলিশপ্রেমীদের জন্য সুখবর হচ্ছে, কম টাকায় বেশি ইলিশ কেনা শুরু হতে যাচ্ছে শিগগিরই। এ মাসের শেষ দিকে আসছে ইলিশের ঢল।

মৎস্য অধিদপ্তর ও বিশেষজ্ঞদের তথ্য মতে, বঙ্গোপসাগরের কাছাকাছি নদ–নদীগুলোয় ইলিশ মাছ আসা শুরু করেছে। বরিশাল, ভোলা, পটুয়াখালী ও সুন্দরবনসংলগ্ন নদ–নদীগুলোয় এখন বিচ্ছিন্নভাবে ধরা পড়ছে ইলিশ। এ মাসের শেষের দিকেই ঝাঁকে ঝাঁকে ইলিশ ওপরের দিকে আসতে শুরু করবে। ওই সময় চাঁদপুর পর্যন্ত নামবে ইলিশের ঢল। মাছ ব্যবসায়ী, খুচরা বিক্রেতারা এখন প্রস্তুতি নিচ্ছেন সেই সময়ের। অপেক্ষায় আছেন ক্রেতারাও। ইলিশের জন্য চাঁদপুর হচ্ছে কেন্দ্রস্থল। ভোলা, বরিশাল ও নোয়াখালী থেকে ইলিশভরা নৌকা চাঁদপুরের ঘাটে আসে। চট্টগ্রাম থেকেও আসে কিছু। এই ঘাটে ইলিশগুলো নামার পর তা দেশের বিভিন্ন অঞ্চলে চলে যায়।

ইলিশ বিশেষজ্ঞ ও ব্যবসায়ীদের মতে, এবার ইলিশ কিছুটা দেরিতে আসছে। আবহাওয়া ও পানির তাপমাত্রাসহ বেশ কিছু বিষয় ব্যাপকভাবে ইলিশ আসার ক্ষেত্রে উপযোগী না হওয়ায় প্রায় মাসখানেক দেরি হয়ে গেছে।

যদিও এই ব্যাপারে একমত নন মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারা। তাঁদের ভাষ্য, জুলাইয়ের শেষ দিকে বা আগস্টের শুরুতেই ইলিশের ঢল নামার কথা। এর বাইরে এখনো বিভিন্ন বাজারে ইলিশ পাওয়া যাচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. এম নিয়ামুল নাসের বলেন, এবার ইলিশের ঝাঁক দেরিতে আসছে বলেই মনে হচ্ছে। এ সময়েই প্রচুর ইলিশ পাওয়া যাওয়ার কথা। খোঁজ নিয়ে জানা গেছে, ইলিশ এখনো বঙ্গোপসাগরের দিকে অবস্থান করছে। বরিশাল ও ভোলার নদ–নদী এবং সুন্দরবনের পশুর ও রূপসা নদীতে ইলিশ মাছ পাওয়া যাচ্ছে এখন। মাছগুলো এখনো ওপরের দিকে আসেনি। এ কারণে চাঁদপুর এবং এর পরে পদ্মা পর্যন্ত এখনো ইলিশের দেখা পাওয়া যাচ্ছে না।তিনি বলেন, এই সময়েই ইলিশ ঝাঁকে ঝাঁকে ধরা পড়ার কথা। ধারণা করা যায়, ইলিশের ক্ষেত্রে আবহাওয়ায় যেসব নিয়ামক থাকা প্রয়োজন, তার সব কটি না মেলায় এবার সময়ের চেয়ে কিছুটা দেরিতে ইলিশ পাওয়া যাচ্ছে। পানির মধ্যে তাপমাত্রার পরিবর্তন হয়। সেই পরিবর্তন এবং পানিতে অক্সিজেনের প্রাপ্যতা ইত্যাদি ইলিশের ঝাঁক আসার ক্ষেত্রে এ মুহূর্তে পুরোপুরি উপযোগী অবস্থায় নেই বলে মনে করা হচ্ছে।

ড. এম নিয়ামুল নাসের আরও বলেন, ইলিশ সারা বছরই অল্পবিস্তর আসে। বর্ষাকালে ও শীতকালে প্রজনন হয় ইলিশের। প্রজননের সময় নদীতে ইলিশ আসায় বেশি ধরা পড়ে। ইলিশের জন্য গভীর পানি প্রয়োজন। বর্ষায় পানির প্রবাহ থাকে বেশি। উজানের বৃষ্টিপাত ইলিশের জন্য খুব গুরুত্বপূর্ণ। এবার বর্ষা আগেভাগে এসেছে। সে ক্ষেত্রে গতবারের চেয়েও এবার ইলিশ বেশি পাওয়া যেতে পারে। গতবার আগাম বন্যার কারণে রাজশাহীর গোদাগাড়ি, আসাম ও ফারাক্কা বাঁধের নিচে প্রচুর ইলিশ পাওয়া গেছে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।