আজকের বার্তা | logo

৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৮ই নভেম্বর, ২০১৮ ইং

এরদোগানকে আরও ক্ষমতা দেয়া হলো

প্রকাশিত : জুলাই ০৪, ২০১৮, ২০:২৬

এরদোগানকে  আরও ক্ষমতা দেয়া হলো

প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে আরও ক্ষমতা দিয়ে একটি ডিক্রি জারি করা হয়েছে। দেশটি যখন পূর্ণমাত্রায় প্রেসিডেন্টের শাসনব্যবস্থার দিকে যাচ্ছে তখন এরদোগানকে নতুন করে ক্ষমতা দেয়া হলো।

বুধবার আনুষ্ঠানিকভাবে একটি গেজেট প্রকাশ করা হয়েছে। এ ডিক্রির মাধ্যমে প্রধানমন্ত্রীর কার্যালয় বন্ধ করা হয়েছে এবং প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যদেরকে প্রেসিডেন্ট এবং প্রেসিডেন্টের কার্যালয়ের অধীনে আনা হয়েছে।

নতুন এ ডিক্রিতে প্রেসিডেন্ট এরদোগানকে আরও কিছু ক্ষমতা দেয়া হয়েছে যার ফলে তিনি জাতীয় সংসদকে এড়িয়ে মন্ত্রিসভা গঠন ও মন্ত্রীদের নিয়ন্ত্রণ করতে পারবেন। পাশাপাশি তিনি দেশের সিভিল সার্ভেন্টদেরকেও প্রয়োজনে বরখাস্ত করতে পারবেন।

গত বছর তুরস্কের জনগণ গণভোটে অংশ নেয় এবং দেশের শাসনব্যবস্থা পরিবর্তনের পক্ষে রায় দেয়। ফলে তুরস্কের সংসদীয় পদ্ধতির পরিবর্তে প্রেসিডেন্টের শাসনব্যবস্থা চালু করা হয়। এরই ধারাবাহিকতায় প্রেসিডেন্ট এরদোগান গত ২৪ জুন আগাম নির্বাচন দিয়ে পাঁচ বছরের জন্য নিজের ক্ষমতা নিশ্চিত করার ব্যবস্থা করেন।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।