আজকের বার্তা | logo

৬ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ | ২০শে জুলাই, ২০১৮ ইং

মানবতার শ্রেষ্ঠ উদাহরণ বাংলাদেশ সেনাবাহিনী

প্রকাশিত : জুন ২৪, ২০১৮, ১৯:৪৬

মানবতার শ্রেষ্ঠ উদাহরণ বাংলাদেশ সেনাবাহিনী

নিউজ ডেস্ক: বিশ্বব্যাপী প্রশংসিত একটি নাম বাংলাদেশ সেনাবাহিনী। দেশের পাশাপাশি বিশ্বেও এ বাহিনীর অবদান সর্বজন স্বীকৃত। যদিও ভূ-খণ্ডের অখণ্ডতা রক্ষাসহ সার্বিক নিরাপত্তা ও প্রতিরক্ষা সহায়তায় প্রয়োজনীয় শক্তি ও জনবল সরবরাহ করা এ বাহিনীর প্রাথমিক দায়িত্ব, কিন্তু তারা কেবল তাদের প্রাথমিক দায়িত্ব পালনেই থেমে নেই। দেশের বিভিন্ন সংকটাপন্ন পরিস্থিতিতে আর্ত-মানবতার সেবায় এগিয়ে এসে মানবতার শ্রেষ্ঠ নিদর্শন স্থাপন করে তারা। তাই বাংলাদেশ সেনাবাহিনী বাংলাদেশ তথা বিশ্বে শুধু একটি সশস্ত্র বাহিনী নয়, নিজেকে পরিচয় করিয়ে দিয়েছে মানবতার শ্রেষ্ঠ উদাহরণ হিসেবে।

বাংলাদেশের ঊষালগ্ন থেকে বাংলাদেশ সেনাবাহিনীর ভূমিকা প্রশংসনীয়। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সাহসী ভূমিকা রেখে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় তাদের অবদান অনস্বীকার্য। এছাড়া দেশের বাইরেও জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশি শান্তিরক্ষীরা প্রশংসিত। জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের ভাষায়, মানবাধিকার সুরক্ষার পাশাপাশি গোলযোগপূর্ণ অঞ্চলে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের সেনাদের ভূমিকা আমাকে মুগ্ধ করেছে। আমি কোনো মিশনে গেলেই উদাহরণ হিসেবে বাংলাদেশের সেনাদের কথা বলি।

সম্প্রতি মানবতার শেষ্ঠ নিদর্শন স্থাপন করে আরও প্রশংসিত হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। বিপন্ন রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে তারা মানবতার জয়গান গেয়েছে। ফলে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গারা সেনাবহিনীর আচরণে বিস্মিত। মিয়ানমারের সেনাবিহনীর কাছে তারা দেখেছে বর্বরতা, অন্যপ্রান্তে বাংলাদেশ সেনাদের মানবিকতা।

বন্যা, ঘূর্ণিঝড় এবং প্রাকৃতিক দুর্যোগে সেনাবাহিনী আর্ত-মানবতার সেবায় এগিয়ে এসেছে বিভিন্ন সময়। নিজেদের জীবন তুচ্ছ করে দুর্গত মানুষের সেবা করে যাচ্ছে। সম্প্রতি টানা বৃষ্টির কারণে মনু, কুশিয়ারা ও ধলাই নদীর পানি বেড়ে মৌলভীবাজারের বিভিন্ন এলাকায় বন্যা দেখা দিয়েছে। এতে মৌলভীবাজার জেলার চার উপজেলার প্রায় তিন লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়ে। পূর্বের ন্যায় এবারো বাংলাদেশ সেনাবাহিনী মানবতার ডাকে সাড়া দিয়ে মৌলভীবাজারের বন্যা আক্রান্ত মানুষের সেবায় এগিয়ে এসেছে। বন্যা পরিস্থিতি মোকাবেলায় ও আটকে পড়া মানুষদের উদ্ধারে মৌলভীবাজার জেলায় কাজ করে যাচ্ছে সেনাবাহিনী। গত ১৫ জুন রাত থেকেই মৌলভীবাজারের কুলাউড়ায় আকস্মিক বন্যায় আক্রান্ত মানুষের সহায়তায় মাঠে নেমে পড়ে বাংলাদেশ সেনাবাহিনী। তাদের সেবা এখনো অব্যাহত রয়েছে।

মৌলভীবাজারে সেনাবাহিনীর কর্মকর্তা এবং সদস্যরা নিজেদের পরিবারের সাথে ঈদ পালনের আনন্দকে বিসর্জন দিয়ে বন্যা আক্রান্ত অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে মানবতার জয়গান গেয়ে যাচ্ছেন।

মানবিকতাপূর্ণ বাহিনী হিসেবে বাংলাদেশ সেনাবহিনীকে বিবেচনা করতে গেলে এমন অসংখ্য উদাহরণ দেয়া সম্ভব, যার দৃষ্টান্ত বিশ্বে বিরল। বাংলাদেশ সেনাবাহিনী দৃষ্টান্ত স্বমহিমায় ভাস্মর। আর তাই দেশের গণ্ডি ছাড়িয়ে বিশ্ব পরিমন্ডলে বাংলাদেশ সেনাবাহিনী একটি অনন্য নাম।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।