আজকের বার্তা | logo

২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১১ই ডিসেম্বর, ২০১৮ ইং

দুর্ঘটনা ঘটার আশঙ্কা বেড়েছে বরিশাল নৌপথে

প্রকাশিত : জুন ১২, ২০১৮, ২২:২৯

দুর্ঘটনা ঘটার আশঙ্কা বেড়েছে বরিশাল নৌপথে

অনলাইন সংরক্ষণ  // পর্যাপ্ত বয়া, বিকন বাতি ও মার্কার সংকট রয়েছে বরিশালের নৌপথে। পাশাপাশি পানি বৃদ্ধি পাওয়ায় ডুবোচর নির্ণয়ে সমস্যা হবে বলে যেকোনো ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা করছেন লঞ্চ চালকরা।

চালকদের তথ্যানুযায়ী, বরিশাল-ঢাকা নৌরুটের বরিশাল অংশের চরবাড়িয়া, চরমোনাই, ভাসানচর, হিজলা, কালীগঞ্জ হয়ে লালখারাবাদ পর্যন্ত বাঁক এবং অসংখ্য ডুবোচর রয়েছে। এসব স্থানে প্রয়োজনীয় বিকন বাতি, বয়া বা মার্কা নেই।

এছাড়াও পটুয়াখালী থেকে ঢাকা রুটে বরিশাল অংশের নদীপথের শ্রীপুর ও দুর্গাপাশায় চারটি স্থানে বিকন বাতি জ্বলে না বলে জানিয়েছেন সুন্দরবন লঞ্চের মাস্টার জামাল হোসেন।

তিনি বলেন, বরিশাল ও পটুয়াখালী থেকে ঢাকা নৌরুটে রাতের বেলা যাত্রীবাহী লঞ্চগুলো চলাচল করে। তাই পর্যাপ্ত বয়া, বিকন বাতি ও মার্কার প্রয়োজন।

ফলে ঈদ উপলক্ষে নতুন চালকরা যাত্রী বোঝাই নৌযান নিয়ে সংকেত চিহ্ন দেখতে না পেয়ে যেকোনো দুর্ঘটনা ঘটিয়ে ফেলতে পারেন।

এদিকে, লঞ্চ মালিকরা জানিয়েছেন, নৌরুটের স্থানগুলো পরিদর্শন করে বয়া ও বিকন বাতি পর্যাপ্ত না থাকার বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আগেই জানানো হয়েছে। সে অনুযায়ী কার্যত কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। তবে কর্তৃপক্ষ দাবি করছে, তা পর্যাপ্ত রয়েছে।

বিআইডব্লিউটিএ’র নৌ সংরক্ষণ ও পরিচালন বিভাগের উপ পরিচালক মো. রফিকুল ইসলাম বলেন, বরিশাল নৌরুটের মোটামুটি সবজায়গাতেই এসব রয়েছে। তবে মাঝে মাঝে বিকন বাতি চুরি হয়ে যাওয়ায় সমস্যা দেখা দেয়। তবে ঈদের আগে আজকালের মধ্যে সবজায়গায় পর্যাপ্ত মার্কা দেওয়া হবে।

প্রথম শ্রেণির নদীপথ হওয়াতে এখানে সময় উপযোগী আরও আধুনিক মানের বয়া-বিকন মার্কা প্রতিস্থাপন করা হয়ে থাকে।

এছাড়া ঢাকা থেকে বরিশালগামী নৌযানের চলাচল সুগম হবে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিএ’র নৌ নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের উপ পরিচালক আজমল হুদা মিঠু সরকার।

বরিশাল ঢাকা নৌপথের বরিশাল অংশের ৩৫ কিলোমিটারের মধ্যে পাঁচটি বয়া, ৩৮টি মার্কা ও ১০টি বিকন বাতি রয়েছে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।