আজকের বার্তা | logo

৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

দক্ষিণ-পশ্চিমের ১৭ রুটে বাস ধর্মঘটের অবসান

প্রকাশিত : জুন ২৫, ২০১৮, ০২:৫৯

দক্ষিণ-পশ্চিমের ১৭ রুটে বাস ধর্মঘটের অবসান

স্টাফ রিপোর্টার ॥ ঝালকাঠি জেলা বাস মালিক সমিতির সঙ্গে বরিশাল, পটুয়াখালী ও বরগুনা জেলা বাস মালিক সমিতির দ্বন্দ্বের অবসান হয়েছে। ফলে বরিশালের রূপাতলী বাস টার্মিনাল থেকে দণিাঞ্চলের বরগুনা, পটুয়াখালীসহ ১০ রুটে এবং বরিশাল থেকে পশ্চিমাংশের ৭ রুটসহ মোট ১৭ রুটে গতকাল রোববার সন্ধ্যা থেকে বাস চলাচল শুরু হয়েছে। এর ফলে দীর্ঘ মাস বন্ধ থাকার বাস চলাচল সচল হল। অবসান হল সমস্যার। ঝালকাঠি বাস মালিক সমিতির লোকজন বরিশাল মালিক সমিতির বাস ভাংচুর ও শ্রমিকদের মারধরের প্রতিবাদে গত বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ওই রুটগুলোতে বাস ধর্মঘটের ডাক দেয় বরিশাল, বরগুনা ও পটুয়াখালী বাস-মিনিবাস মালিক সমিতি। ফলে চারদিন ধরে বিভাগীয় শহরের সঙ্গে বাস যোগাযোগ বন্ধ থাকায় প্রতিদিন হাজার হাজার যাত্রীকে বিকল্প বাহনে ভেঙে ভেঙে যাতায়াত করতে অতিরিক্ত অর্থ ব্যয় এবং মহাদুর্ভোগ পোহাতে হ”িছল। বরিশালের জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমান জানান, গতকাল রোববার বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ঝালকাঠি ও বরিশাল বাস মালিক সমিতির ১০ জন প্রতিনিধিকে নিয়ে টানা ৩ ঘণ্টার সমঝোতা বৈঠক হয় সার্কিট হাউসে। বৈঠকে বরিশালের বিভাগীয় কমিশনার মোঃ শহিদুজ্জামান, ডিআইজি মোঃ শফিকুল ইসলাম, ডিজিএফআই’র অধিনায়ক কর্নেল (জিএস) মোঃ শরিফুল ইসলাম উপ¯ি’ত ছিলেন। বৈঠকে সিদ্ধান্ত হয় যে, দেিণর ৭টি রুটে ঝালকাঠি মালিক সমিতির বাস বরিশাল, পটুয়াখালী ও বরগুনা মালিক সমিতির সঙ্গে সমন্বয় করে চলবে। অপরদিকে পশ্চিমের ৭ রুটে বরিশাল ও ঝালকাঠি মালিক সমিতি পূর্বের ন্যায় যাত্রী পরিবহন করবে। এছাড়া বরিশাল-ঝালকাঠি সীমান্তে রায়াপুর নামক ¯’ানে ঝালকাঠি মালিক সমিতির গড়ে তোলা অ¯’ায়ী টার্মিনাল অপসারণ করবে ঝালকাঠি মালিক সমিতি। বরিশালের রূপাতলী বাস শ্রমিক ইউনিয়নের সভাপতি সবুজ খান বলেন, প্রশাসনের সমঝোতা বৈঠকে নেওয়া সিদ্ধান্ত মেনে নিয়ে সন্ধ্যা ৬টার পর থেকেই সবগুলো রুটে বাস চলাচল শুরু হয়েছে। একই মন্তব্য করেছেন ঝালকাঠি জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মিলন মাহমুদ বা”চু।

প্রসঙ্গত, বরিশাল-পটুয়াখালী বাস মালিক সমিতির এবং ঝালকাঠি বাস মালিক সমিতির দ্বন্দ্বে গত বছরের ১৮ ডিসেম্বর প্রথমবারের মতো বরিশাল নগরীর রূপাতলী বাসস্ট্যান্ড থেকে বাস চালনা বন্ধ করে দেয়া হয়। এরপর বিভাগীয় প্রশাসনের আশ্বাসে একাধিকবার বাস চালনা করা হলেও বরিশাল মালিক সমিতির কারণে তা পুনরায় বন্ধ হয়ে যায়। সর্বশেষ চলতি বছরের ৩ জানুয়ারি বরিশাল থেকে ঝালকাঠি, পিরোজপুর, খুলনার বেশ কয়েকটি রুটে সরাসরি বাস চলাচল বন্ধ ছিলো। এরপর সমঝোতা বৈঠক শেষে ১৩ জুন সকাল থেকে বরিশাল নগরীর রূপাতলী¯’ বাস টার্মিনাল থেকে সরাসরি ঝালকাঠি রুটে বাস চলাচল শুরু হয়। সে সময়ের সিদ্ধান্ত অনুযায়ী ২০ জুনের মধ্যে ন্যায্য হিস্যা নিয়ে সমাধান না হলে ২১ জুন  থেকে আবারো সরাসরি বাস চলাচল বন্ধ করে দেয়ার আল্টিমেটাম ছিলো ঝালকাঠি বাস মালিক সমিতির। সেই অনুযায়ী বরিশাল থেকে ঝালকাঠিতে বাস চলাচল বন্ধ ছিলো।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।