আজকের বার্তা | logo

৯ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ | ২২শে জুন, ২০১৮ ইং

আগাম বর্ষায় কাটল গরম

প্রকাশিত : জুন ১০, ২০১৮, ২২:৫৩

আগাম বর্ষায় কাটল গরম

পঞ্জিকার হিসেবে বর্ষা নামতে আরও দিন তিনেক বাকি। তার আগেই নেমেছে ঘনঘোর বর্ষা। আবহাওয়া অফিস আগেই পূর্বাভাস দিচ্ছিল বৃষ্টির। সপ্তাহব্যাপী বহমান গরমে অতিষ্ঠ হয়ে পড়েছিল জনজীবন। তবে রবিবার শেষ বিকালে মাঝারি মানের বর্ষণে স্বস্তি ফিরেছে জনমনে। যদিও ঈদের আগে কেনাকাটা ও নানা কাজের চাপ থাকায় খানিকটা বাগড়া দিচ্ছে বৃষ্টি। কিন্তু টানা গরমের কবল থেকে বাঁচতে উন্মুখ ছিল তিষ্ঠ প্রাণ।

আবহাওয়া অফিস বলছে, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে সারা দেশেই বৃষ্টির সম্ভাবনা প্রবল। একই সঙ্গে দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে যে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে আগামী ২৪ ঘণ্টায় তাও প্রশমিত হতে পারে।

আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম ঢাকাটাইমসকে বলেন, ‘বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপের কারণে দেশের সব সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত জারি করা হয়েছে। তাছাড়া বরিশাল ও চট্টগ্রাম বিভাগসহ সারা দেশেই ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।’

রবিবার আবহাওয়ার সতর্কবার্তায় বলা হয়েছে, উত্তর-বঙ্গোপসাগর ও কাছাকাছি এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়ে চট্টগ্রাম ও নোয়াখালী উপকূলে অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর বা উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে।  এছাড়া দক্ষিন-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের উপরে বিস্তার লাভ করবে।

উত্তর-বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে সতর্ক করেছে আবহাওয়া অধিদফতর।

এদিকে রবিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

রবিবার সারা দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৭.৪ ডিগ্রি সেলসিয়াস।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।