আজকের বার্তা | logo

৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৯শে নভেম্বর, ২০১৮ ইং

ভোলায় সূর্যমুখীর ভালো ফলনে কৃষকের মুখে হাসি

প্রকাশিত : মে ২৩, ২০১৮, ২৩:৩৮

ভোলায় সূর্যমুখীর ভালো ফলনে কৃষকের মুখে হাসি

অনলাইন সংরক্ষণ  // ভোলায় এবার সুর্যমুখির ভালো ফলনে কৃষকের মুখে হাসি ফুটেছে। কম খরচে অধিক লাভ হওয়ায় কৃষকরা দিন দিন সুর্যমুখি চাষে আগ্রহী হয়ে উঠেছেন। সূর্যমুখীর উৎপাদন বিগত সময়ের চেয়েও বেশী বলে জানিয়েছে কৃষকরা। কোনরকম পোকা মাকড়ের আক্রমন না থাকায় এবার দিগুন লাভের আশা করছেন তারা।
কৃষকরা জানিয়েছেন, বছরের শুরুতে আকস্মিক বৃষ্টিতে ফসলের ক্ষতি হওয়ার পরেও কৃষকরা থেমে থাকেনি ভোলার কৃষকরা। পল্লীকর্ম-সহায়ক ফাউন্ডেশনের আওতায় বেসরকারি উন্নয়ন সংস্থা গ্রামীন জন উন্নয়ন সংস্থা কৃষকদের বিনামুল্যে উন্নতমানের হাইসান-৩৩ জাতের বীজ ও প্রশিক্ষন দেয়। সেখান থেকে প্রশিক্ষন পেয়ে সুর্যমুখি চাষাবাদ আগ্রহী হয়ে উঠেন তারা। এরপর বীজ ও পরামর্শ পেয়েই বিস্তীর্ন ফসলের ক্ষেতে সূর্যমুখীর চাষ শুরু করেন। জমিতে সুর্যমুখি রোপন করে সাড়ে তিন মাসের মাথায় ফুল চলে এসেছে। এখন সূর্যমুখী কাটে ফসল ঘরে তুলছেন  কৃষকরা। এ বছর ভালো ফলনে কৃষকের মুখে হাসি ফুটেছে।
ভোলার দৌলতখানের উত্তর জয়নগর গ্রামের কৃষক নজরুল ইসলাম, ইউসুফ হোসেন ও জসিম উদ্দিন জানান, আমরা প্রশিক্ষন গ্রহনের পর থেকে সূর্যমুখী চাষে জুকে পড়ি। বীজ অনেক ভালো, এ থেকে যে তেল পাওয়া যাচ্ছে তা অনেক ভালো মানের। এর চাষ করে আমরা খুবই লাভবান। মনপ্রতি ২০ কেজি তেল পাওয়া যাচ্ছে।
খোজ নিয়ে জানা গেছে, এ মৌসুমে জেলা সদর, দৌলতখান, বোরহানউদ্দিন, লালমোহন ও চরফ্যাশন  উপজেলায়  ১৪ হেক্টর জমিতে সুর্যমুখির চাষ করা হয়েছে। সরিষা ও তিলের চেয়ে সুর্য়মুখিতে তেল বেশী পাওয়া যায়। এ বছর সুর্যমুখিতে মনপ্রতি  ১৮ থেকে ২০ কেজী তেল পাওয়া যাচ্ছে  বলে আশীবাদি কৃষকরা।  বাজারে দামও অনেক ভালো।  এ বছর প্রতিকেজি কেজি তেল বিক্রি হচ্ছে ২৮০ টাকা দরে।
এছাড়া সুর্যমুখী দিয়ে তেল, খৈল গরুকে খাওয়ানো ও গাছটি জ্বালানি হিসাবে ব্যাবহার করা যাওয়াতে দিন দিন সূর্যমুখী জনপ্রিয় হয়ে উঠেছে।
এ ব্যাপারে কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক প্রশান্ত কুমার সাহা জানান, এ মৌসুমে সূর্যমুখীর বাম্পার ফলন হয়েছে। এভাবে যদি সরকারের পাশাপাশি এনজিওগুলো সূর্যমুখী চাষে কৃষকদের উৎসাহী করে তুলে ভবিষ্যতে আরো প্রসার লাভ করবে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।