আজকের বার্তা | logo

৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৭ই নভেম্বর, ২০১৮ ইং

বরিশাল পরিবার পরিকল্পনার স্বাস্থ্য সেবার মান বৃদ্ধি পেয়েছে

প্রকাশিত : মে ২৩, ২০১৮, ২৩:৪২

বরিশাল পরিবার পরিকল্পনার স্বাস্থ্য সেবার মান বৃদ্ধি পেয়েছে

অনলাইন সংরক্ষণ  // বরিশাল পরিবার পরিকল্পনা অধিদপ্তরের বরিশাল সহ জেলার অপর ৯ জেলায় স্বাস্থ্য সেবা দেয়ার মান লক্ষ মাত্রা অতিক্রম করার প্রতিবেদন উপাস্থপন করা হয়েছে।
বরিশালে ১হাজার ৬০ জনের স্থলে ১হাজার ১শত ২৮জন গর্ভবতী মাকে সেবা প্রদান করা হয়েছে যার এসে দাড়িয়েছে ১০৬%। বরিশাল সহ অপর ৯ উপজেলায় ৭হাজার ২শত ২০ জনের স্থলে পরিবার পরিকল্পনার স্বাস্থ্য কর্মকতা ও মাঠ প্রর্যায়ের কর্মচারীরা ৩ হাজার ৬ শত ৯৮জন গর্ভবতী মায়ের সেবা দিয়েছে। যার হার এসে দাড়িয়েছে ৫৩%। অপরদিকে প্রসবকালীন মায়েদের জেলায় ১ হাজার ৪ শত ৪০ জন সেবাস্থলে ৫শত ৪৪জন প্রসবকালীন মায়ের প্রদান করা হয়েছে। এছাড়া(০-৫) বছরের শিশুদের জেলায় ১৬ হাজার ৮ শত শিশুকে সেবা প্রদান করার স্থলে ৮ হাজার ২শত ১৮টি শিশুকে সেবা দেওয়া হয়। এরকম বিভিন্ন স্বাস্থ্য সেবার মান বৃদ্বি করার লক্ষে পরিবার পরিকল্পনার কর্মকর্তারা মাঠ প্রর্যায়ে তাদের কাজের অগ্রগতি বৃদ্বি করে চলছে বলে এক প্রতিবেদনে তথ্য তুলে ধরেন।

মাসিক সভার মাধ্যমে আরো জানা গেছে বরিশাল সহ ১০ উপজেলায় ১ হাজার ৬শত ২৭জন জীবিত শিশুর জন্ম হয়েছে। এসময়ের মধ্যে বরিশাল ও গৌরনদীতে মোট ৩ শিশুর মৃত্যু হয়েছে গর্ভজটিলতায় কোন শিশুর মৃত্যুর ঘটনা ঘটেনি।

আজ বুধবার জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমানের সভাপতিত্বে বরিশাল পরিবার পরিকল্পনার মাসিক সভায় গত ১৮ই এপ্রিল ২০১৮ইং জেলা প্রশাসক দপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়ে যাওয়া আলোচনা সভার ১মাস ৬দিন পর আজকের আলোচনা সভায় পরিবার পরিকল্পনার স্বাস্থ্য সেবার মান বৃদ্বি পেয়েছে বলে এক প্রতিবেদন জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমানে সহ বিভিন্ন কর্মীর প্রতিবেদনের কফি হাতে দেওয়া হয়্

এসময় পরিবার পরিকল্পনা বরিশাল (ভারপ্রাপ্ত উপ-পরিচালক ) ডাঃ তৈয়বুর রহমান সেবার মানের পরিসংক্ষান তথ্য-উপাতথ্য পাঠ করেন।

পরিবার পরিকল্পনার মাসিক সভায় আরো উপস্থিত ছিলেন ডাঃ এম ফরিদুজ্জামান,ডাঃ দিলিপ কুমার দাস,ডাঃ মেহেদি হাসান।

এসময় সভার সভাপতি জেলা প্রশাসক মোঃহাবিবুর রহমান পরিবার পরিকল্পনা কর্মকর্তা-ও তৃণমূল কর্মীদের কাজে মা ও শিশু স্বাস্থ্য পরিচর্যা সঙক্রান্ত অগ্রগতি সফলতায় সন্তোষ প্রকাশ করে বলেন যেসব উপজেলা স্বাস্থ সেবা কিছুটা পিছিয়ে আছে সেখানে কাজের মান আরো বৃদ্বি করার আহবান জানান।

এছাড়া মায়েদের ডেলিভারী,মাতৃ ও শিশু স্বাস্থ সেবা প্রদানে সংশ্লিষ্টদের আরো যতœবান হওয়ার আহবান করেন।

পাশাপাশি সিজারিয়ান সেকশন চিকিৎসা কমিয়ে আনা যায় সেদিকে লক্ষ রাখার কথা বলেন।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।