আজকের বার্তা | logo

১০ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ | ২৪শে জুন, ২০১৮ ইং

বরিশালে বিপুল পরিমান অবৈধ চিংড়ি রেনু পোনা পাঁচারের মূলহোতা হারুনসহ আটক ১৪

প্রকাশিত : মে ২৩, ২০১৮, ২৩:৩৩

বরিশালে বিপুল পরিমান অবৈধ চিংড়ি রেনু পোনা পাঁচারের মূলহোতা হারুনসহ আটক ১৪

অনলাইন সংরক্ষণ  // বরিশালের নেহালগঞ্জ ফেরীঘাট থেকে বিপুল পরিমান বাগদা ও গলদা চিংড়ির রেনু পোনাসহ ১৪ জনকে আটক করেছে পুলিশ। গতকাল ২৩ মে ভোর ৫ টায় স্থানীয় জনতা ফেরী থেকে রেনু ভর্তি ড্রাম ট্রলার থেকে ট্রাকে (ঢাকা মেট্রো ট-১৬৩৯১৬) উঠাতে দেখে সাংবাদিক ও বন্দর থানা পুলিশকে খবর দেয়। সাংবাদিকদের উপস্থিতিতেই পুলিশ এসে রেনু ব্যবসার মূল হোতা হারুন ওরফে পাতিল হারুনসহ অন্যান্যদের বাচাতে ব্যস্ত হয়ে পড়ে। বন্দর থানা থেকে একে একে ৩ টি টহল গাড়ীর টিম এসে ৫ ঘন্টা অতিবাহিত হলেও কোন ব্যবস্থা না নেয়ায় এলাকাবাসী পুলিশের উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানালে মৎস্য কর্মকর্তা ও ইউওনোর সহযোগিতায় আটককৃত ১৮ জনের মধ্যে ১৪ জনকে ২৮ হাজার টাকা আর্থিক জরিমানা করে। আটককৃত প্রায় ৩৫টি ড্রাম ভর্তি রেনুগুলো নদীতে অবমুক্ত করে দেয়। পুলিশ রহস্যজনক ভাবেই আটককৃতদের মধ্যে থেকে কয়েকজনকে আগেই ছেড়ে দেয়।

বাগদা ও গলদা চিংডির পোনা ধরার নামে ভোলা গলাচিপা বরগুনাসহ দেশের দক্ষিণ উপকূলে প্রতিদিন মশারির জাল দিয়ে নির্বিচারে বিভিন্ন প্রজাতির কয়েক লাখ মাছের পোনা নিধন করায় সামুদ্রিক মাছের বংশবিস্তার হুমকিতে পড়েছে। এক জরিপের ফলাফলে দেখা যায়, পোনা সংগ্রহকারীরা একটি বাগদা পোনা ধরতে গিয়ে ধ্বংস করছে ৩৮ প্রজাতির চিংডি ছাড়াও ছয় প্রজাতির অন্যান্য মাছ এবং ৫৬ প্রজাতির জুপ্লাংটনসহ ১০০ প্রজাতির জলজ প্রাণী। নাম প্রকাশে অনিচ্ছুক বরিশাল কয়েকজন পোনা ব্যবসায়ী বলেন, ট্রাকভেদে ১৮ থেকে ৩০টি পাতিল বহন করা যায়। একেকটি পাতিলে ১০ হাজার করে পোনা বহন করা হয়। সে অনুযায়ী প্রতিটি ট্রাকে এক লাখ ৮০ হাজার থেকে তিন লাখ পোনা বহন করা হয়। সেই হিসাবে প্রতিদিন এই তিন পথে ৩০টি ট্রাকে গড়ে ৬০ লাখ পোনা পাচার হয়। এ ছাড়া নদীপথে ট্রলারে করে পাচার হয় কমপক্ষে আরও ৪০ লাখ পোনা। বাগদা রেণুর প্রতি হাজার এক হাজার টাকায় কিনে মোকামে দেড় হাজার এবং গলদা পোনা দেড় হাজার টাকায় কিনে মোকামে দুই হাজার টাকা দামে বিক্রি হয়।

 

 

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।