আজকের বার্তা | logo

৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৮ই নভেম্বর, ২০১৮ ইং

বরিশালে দেড় শতাধিক পথ কুকুরকে জলাতঙ্ক টিকা

প্রকাশিত : মে ১২, ২০১৮, ১৪:২০

বরিশালে দেড় শতাধিক পথ কুকুরকে জলাতঙ্ক টিকা

অনলাইন সংরক্ষণ  ///বরিশালে দেড় শতাধিক পথ কুকুরকে জলাতঙ্ক প্রতিষেধক টিকাদান ও জনসচেতনতার আয়োজন করেছে ইকো সেভার্স ফাউন্ডেশন।

শুক্রবার সকাল থেকে বরিশাল শহরের বিভিন্ন স্থানে ঘুরে বেড়ানো কুকুরদের টিকা দেয় সংস্থাটি। টিকাদান কর্মসূচি উদ্বোধন করেন বরিশাল সিটি কর্পোরেশনের ভেটেরনারী সার্জন ডা. রবিউল ইসলাম। এ সময় ঢাকা থেকে বরিশালে আসা ইকো-সেভার্স টিমের সাথে যোগ দেয় বরিশালের প্রাণীপ্রেমিরা। এ সময় স্থানীয়দের মাঝে কুকুর ভীতি কমাতে লিফলেট বিতরণ ও কুকুরের কামড় দিলে করণীয় সম্পর্কে অবগত করেন সংস্থাটির সদস্যরা।

পরিবেশ ও বন্যপ্রাণী বিষয়ক সাংবাদিক এবং ইকো সেভার্স ফাউন্ডেশনের চেয়ারম্যান আমিনুল ইসলাম মিঠু বলেন, দেশের অন্যান্য এলাকার মতো বরিশাল শহরে কুকুর ভীতি রয়েছে মানুষের মনে। তাই এই বোবা প্রাণীটির প্রতি মানুষের মনোভাব পাল্টাতে আমাদের এই উদ্যোগ। প্রাণীর প্রতি মানুষ যেন সহানুভূতিশীল হয়, প্রাণীদের ভালোবাসে সেই চেষ্টা সকলেই শুরু করবেন এই প্রত্যাশাই করছি।

তিনি জানান, বরিশাল শহরে অনেক কুকুর আছে। কুকুরগুলোর আচরণ খুবই ভালো।মানুষের ভালোবাসা পেলে পথ কুকুরেরা মানুষের সাথে বন্ধত্বপূর্ণ আচরণ করে থাকে। খাবার দিলে পাশে এসে বসে, ঘুরে-ফিরে।

তিনি জানান, খুব শিগগিরই দেশের অন্যান্য জেলায়ও কুকুরদের ভ্যাকসিনের আওতায় আনবে সংগঠনটি। কারণ হিসেবে তিনি বলেন, জলাতঙ্ক রোগের টিকা দিলে সেই কুকুর মানুষকে কামড়ালেও জলাতঙ্ক হবে না। বা সেই কুকুর থেকে অন্য কুকুরেও ভাইরাস ছড়াবে না।

এ আয়োজন সম্পর্কে সংস্থাটির পরিচালক ওয়াহিদা খান বলেন, দেশে প্রাণীদের সুরক্ষায় কারো নজর নেই। সম্প্রতি প্রাণিদের প্রতি নৃসংশতা বেড়েছে অনেকাংশে। মানুষের সহিংস মনোভাবে সবচেয়ে বেশি শিকার হচ্ছে পথ কুকুগুলো। এর কারণ হিসেবে কুকুরের জলাতঙ্ক আক্রান্ত হওয়াকেই বেশি দায়ী করা হয়। তাই আমরা সারাদেশে পথো কুকুরদের টিকা দেয়া ও সচেতনতা তৈরির কাজটি করেছি। এরই অংশ হিসেবে আমরা বরিশালে টিকাদান করেছি।

 

ইকো-সেভার্স ফাউন্ডেশন মূলত সরকার, সচেতন মহল ও সাধারণ মানুষসহ সর্বস্তরে প্রাণী সুরক্ষার কাজ করছে। যার মাধ্যমে প্রাণীদের নিরাপত্তা, খাদ্য, বাসস্থান নিশ্চিত করার পাশাপাশি প্রাণীদের প্রতি সহিংসতা বন্ধে আইনগত অবস্থান নিশ্চিত করণে কাজ করছে।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ও বরিশাল শহরবাসী এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।