আজকের বার্তা | logo

১লা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৫ই জুলাই, ২০১৮ ইং

প্রাথমিক নয়, বিশ্বকাপের চূড়ান্ত দলই ঘোষণা করে দিল ব্রাজিল

প্রকাশিত : মে ১৫, ২০১৮, ১১:২৩

প্রাথমিক নয়, বিশ্বকাপের চূড়ান্ত দলই ঘোষণা করে দিল ব্রাজিল

অনলাইন সংরক্ষণ  ////  বাকি সব দল যেখানে ২৮ জনের প্রাথমিক দলের দিকেই ঝুঁকছে, ব্রাজিল অত ঝামেলায় গেল না। প্রাথমিক দলের বদলে বিশ্বকাপের জন্য চূড়ান্ত দলেই ঘোষণা করে দিলেন কোচ তিতে। ব্রাজিল ২৩ জনেরই দল ঘোষণা করবে, এটি আগে অনুমান করা যাচ্ছিল। ফলে চূড়ান্ত দল ঘোষণায় যেমন চমক নেই, বড় কোনো চমক নেই ২৩ জনের দলটিতেও। চারজন বাদে বাকি সবাই ইউরোপের শীর্ষ ক্লাবগুলোয় খেলেন।

বিশ্বকাপ দল বানানো যেকোনো কোচের কঠিন পরীক্ষাগুলোর একটি। তবে তিতের জন্য কাজটা সহজ হয়ে গিয়েছিল আগেই। এই দলটা ‘দল’ হয়ে উঠেছে অনেক দিন হলো। সেই চেনামুখগুলোই থাকল তিতের দলে। তার ওপর হতাশার বৃত্তে ঘুরপাক খেতে থাকা দলটাকে তার আসল হলুদ নির্যাস ফিরিয়ে আনার এই কারিগর ১৬ জনের নাম ঘোষণা করে দিয়েছিলেন আগেই। এর মধ্যে কেবল একটি পরিবর্তন আনতে বাধ্য হয়েছেন। চোটের কারণে ছিটকে গেছেন দানি আলভেজ।

পুরোনো তালিকার ১৫ জনের সঙ্গে যুক্ত হলো ৮ জন। আলভেজের জায়গায় এসেছেন করিন্থিয়ানসের ফুলব্যাক ফাগনার। যদিও একাদশে জায়গা পেতে ম্যানচেস্টার সিটির দানিলোর সঙ্গে লড়াই করতে হবে তাঁকে।

ঘরের মাঠের বিশ্বকাপের পর টানা দুটি কোপা আমেরিকায় ব্রাজিল নামের সঙ্গে বেমানান লজ্জার রেকর্ড গড়ে বিদায় নেওয়া ব্রাজিলকে উদ্ধার করতে ২০১৬-র জুনে দায়িত্ব নেন তিতে। গত দুই বছরে ধীরে ধীরে দলটাকে গড়েছেন। ঘুরিয়ে ফিরিয়ে খেলিয়েছেন ৬৪ জনকে। এঁদের মধ্যে বেছে নিয়েছেন বিশ্বকাপের ২৩।

আবারও অপ্রতিরোধ্য হয়ে ওঠা ব্রাজিলকে ধরা হচ্ছে এবারের বিশ্বকাপের সবচেয়ে ফেবারিট। ১৮ ম্যাচের দীর্ঘ বাছাইপর্বে একটি ম্যাচও তারা হারেনি। দুটি ড্র, ১৬ ম্যাচে জয়। সব মিলিয়ে গোলই হজম করেছে মাত্র তিনটি। এর একটি পেনাল্টি থেকে আরেকটি আত্মঘাতী। শুধু নেইমারের নেতৃত্বে গড়া আক্রমণভাগ, মাঝমাঠের সেরা খেলোয়াড়দের নিয়ে নয়, অটুট-অটল রক্ষণ নিয়েও ব্রাজিল এবার হাজির হবে বিশ্বকাপে। ব্রাজিলের শিরোপা-প্রতিদ্বন্দ্বীদের জন্য ২৩ জনের এই দলটা হয়ে উঠতে পারে রীতিমতো আতঙ্ক।

২১ মে দলের খেলোয়াড়দের ক্যাম্পে রিপোর্ট করতে বলা হয়েছে। ২৭ মে দলটি উড়াল দেবে লন্ডনের উদ্দেশে। ২৮ মে এখানে যোগ দেবে চ্যাম্পিয়নস লিগ ফাইনালে খেলা দলের বাকি সদস্যরা। ৩ জুন অ্যানফিল্ডে ক্রোয়েশিয়ার সঙ্গে প্রীতি ম্যাচ খেলবে তারা। ১০ জুন ভিয়েনায় আরেকটি প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হবে অস্ট্রিয়ার। ১১ জুন রওনা দেবে রাশিয়ায়। ১৪ জুন বিশ্বকাপের উদ্বোধনের তিন দিন পর ব্রাজিলের প্রথম ম্যাচ। প্রতিপক্ষ সুইজারল্যান্ড।

ব্রাজিলের বিশ্বকাপ দল
গোলকিপার: আলিসন (রোমা), এদেরসন (ম্যান সিটি), কাসিও (করিন্থিয়ানস)।
ডিফেন্ডার: মার্সেলো (রিয়াল), দানিলো (ম্যান সিটি), থিয়াগো সিলভা (পিএসজি), ফিলিপে লুইস (অ্যাটলেটিকো), ফাগনার (করিন্থিয়ানস), মার্কুইনহস (পিএসজি), মিরান্ডা (ইন্টার মিলান), পেদ্রো জেরোমেল (গ্রেমিও)।
মিডফিল্ডার: উইলিয়ান (চেলসি), ফার্নানদিনহো (ম্যান সিটি), পাউলিনিহো (বার্সা), রেনাতো আগুস্তো (বেইজিং গুয়ান), কাসেমিরো (রিয়াল), ফিলিপে কুতিনিহো (বার্সা) ফ্রেড (শাখতার)।
ফরোয়ার্ড: নেইমার (পিএসজি), গ্যাব্রিয়েল জেসুস (ম্যান সিটি), রবের্তো ফিরমিনো (লিভারপুল), ডগলাস কস্তা (জুভেন্টাস), তাইসন (শাখতার)।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।