আজকের বার্তা | logo

১০ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ | ২৪শে জুন, ২০১৮ ইং

পিরোজপুরে ডায়রিয়ার প্রকোপ, আক্রান্ত হাজারেরও বেশি

প্রকাশিত : মে ২৭, ২০১৮, ১৪:১১

পিরোজপুরে ডায়রিয়ার প্রকোপ, আক্রান্ত হাজারেরও বেশি

অনলাইন সংরক্ষণ  /// পিরোজপুরের সাত উপজেলায় হঠাৎ করেই ব্যাপকভাবে ডায়রিয়ার প্রকোপ ছড়িয়ে পড়েছে। দু’সপ্তাহে শিশুসহ অন্তত ১ হাজারের বেশি রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

সদর হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে রোববার (২৭ মে) ঘুরে দেখা গেছে- তিল ধারনের ঠাঁই নেই। শিশু ও বৃদ্ধদের জায়গার সংকুলান না হওয়ায় অনেকেই মেঝেতে স্থান করে নিয়েছে। রোগীর চিকিৎসা দিতে চিকিৎসক ও নার্সরা হিমশীম খাচ্ছেন।

হাসপাতালের ডায়রিয়া নিয়ন্ত্রণ বিভাগ সূত্র জানিয়েছে- গত সাত দিনে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৯০৬ জন হলেও বেসরকারি সূত্রে জেলায় ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা প্রায় ১ হাজার ৬৩০ জন। এ দিকে সদর হাসপাতালে আইভি স্যালাইনের যথেষ্ট অভাব রয়েছে বলে হাসপাতাল বিভাগ থেকে দাবি করা হয়েছে।

বর্তমানে দুর্যোগকালীন সময়ে ৫০০ সিসি আইভি স্যালাইনের কোনো মজুদ নেই বলে জানান স্টোরকিপার আক্তারুজ্জামান সোহেল। তবে ১ হাজার সিসি আইভি স্যালাইন রয়েছে মাত্র ১০০ পিস। জরুরি ডায়রিয়া রোগীদেরকে প্রথমবার একটি আইভি স্যালাইন দেয়া হলেও পরবর্তীতে তাদেরকে দ্বিগুন বা তিনগুন চড়া মূল্যে বাজার থেকে আইভি স্যালাইন ক্রয় করতে হচ্ছে।

অনুসন্ধানে জানা গেছে, পিরোজপুরের সাত উপজেলায় ডায়রিয়া ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে। ঘণ্টায় ঘণ্টায় রোগী সংখ্যা বেড়েই চলছে। হাসপাতালে খাবার স্যালাইন ও ওষুধের সংকট দেখা দেওয়ায় রোগীর স্বজনদের চড়া দামে বাইরের থেকে ওষুধ কিনে আনতে হচ্ছে। এ দিকে রোগীরা হাসপাতালে চিকিৎসা নিতে এসে স্থান সংকুলান না হওয়ায় রোগীরা বিভিন্ন বেসরকারি ক্লিনিকে চিকিৎসা নিচ্ছে।

হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. ননী গোপাল রায়  জানান, গত এক সপ্তাহে শুধুমাত্র সদর হাসপাতালে চিকিৎসা নিয়েছে ২৯৬ জন রোগী, আর ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছে আরও ৪৭ জন রোগী। তিনি জানান, ডায়রিয়া ওয়ার্ডে মাত্র সাত জন রোগী ভর্তির সক্ষমতা থাকলেও সেখানে বর্তমানে ৪৫ জন রোগী ভর্তি রয়েছে।

চিকিৎসক ডা. ননী গোপাল রায় আরও জানান, অতিরক্ত তাপমাত্রা ও বিশুদ্ধ পানির কারণে রোগীরা ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। হঠাৎ করে ডায়রিয়া প্রকট আকার ধারণ করায় সরবারহ করা স্যালাইন সংকট দেখা দিলেও পর্যাপ্ত পরিমান স্যালাইন ঊর্ধ্বতন কর্তপক্ষের কাছে চাওয়া হয়েছে।’

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।