আজকের বার্তা | logo

৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

পঞ্চমবারের মত গোল্ডেন বুট উঠছে মেসির হাতেই

প্রকাশিত : মে ২১, ২০১৮, ১৫:৩৮

পঞ্চমবারের মত গোল্ডেন বুট উঠছে মেসির হাতেই

অনলাইন সংরক্ষণ  // আগে থেকেই জানা ছিল, লিওনেল মেসির হাতেই উঠছে এই মৌসুমে ইউরোপের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট এবং পিচিচি ট্রফি। তবুও কিছুটা অপেক্ষা করতেই হয়েছে ভক্তদের। কারণ, ইউরোপের সেরা ৫টি লিগ যে শেষ হতে বাকি ছিল তখনও। বিশেষ করে ইতালিয়ান সিরি-এ’র ক্লাব ল্যাজিও’র স্ট্রাইকার সিরো ইমোবিলের সামনে একটা সুযোগ ছিল। ৫ গোল করতে হতো তাকে এক ম্যাচে; কিন্তু সেই সুযোগ আর তিনি করতে পারেননি। সুতরাং, ইউরোপের সর্বোচ্চ গোলদাতার পুরস্কারটা উঠছে মেসির হাতেই।

লিওনেল মেসির সঙ্গে এই ট্রফি জয়ে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে লিভারপুলের মিশরীয় তারকা মোহামেদ সালাহর; কিন্তু তিনি আর শেষ পর্যন্ত মেসিকে ছুঁতে পারেননি। ৩২ গোল নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাকে। ইনিয়েস্তার বিদায়ী ম্যাচ না খেললেও মেসির নামের পাশে রয়েছে সর্বোচ্চ ৩৪ গোল।

শুধু মোহামেদ সালাহেই নন ক্রিশ্চিয়নো রোনালদো, এডিনসন কাভানি, রবার্ট লেওয়ানডস্কি এবং হ্যারি কেনদের আরও একবার পেছনে ফেললেন মেসি। রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে লিগের শেষ ম্যাচ ছিল রোববার। এই ম্যাচটি ছিল আবার বার্সা কিংবদন্তি আন্দ্রেস ইনিয়েস্তার শেষ ম্যাচও। এই ম্যাচে একাদশে ছিলেন না মেসি। শেষ দিকে মাঠে নামলেও গোল করতে পারেননি। ব্রাজিল তারকা কৌতিনহোর গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সেলোনা।

মেসির চেয়ে মাত্র ২ গোল পিছিয়ে মোহামেদ সালাহ। ৩০ গোল নিয়ে তৃতীয় হয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগে টটেনহ্যাম হটস্পারের স্ট্রাইকার হ্যারি কেন। ২৯ গোল করে তৃতীয় স্থানে রয়েছেন সিরো ইমোবিলে, মাউরো ইকার্দি, রবার্ট লেওয়ানডস্কি।

গোল্ডেন বুটের বিজয়ী নির্ধারণ করা হয় মূলতঃ গোলের চেয়ে পয়েন্টের ভিত্তিতেই। ইউরো সেরা ৫টি লিগের গোল প্রতি পয়েন্ট ২ করে। বেনফিকার হোনাসও করেছেন ৩৪ গোল। তবুও তিনি গোল্ডেন বুট বিজয়ী নন। কারণ, তার গোলের পয়েণ্ট হচ্ছে ১.৫ করে। এ কারণে, তালিকার ৯ নম্বরে চলে গেছেন তিনি।

এর আগে আরও চারবার গোল্ডেন বুটের পুরস্কার জিতেছেন মেসি। শুধুমাত্র রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা এবং মেসির চির প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোই চারবার গোল্ডেন বুটের পুরস্কার জিতেছেন। প্রথমবার জিতেছেন তিনি ২০০২-০৮ মৌসুমে ম্যানইউতে থাকতে। ২০০৮ থেকে সর্বশেষ ১৩বারের মধ্যে ১২জন বিজয়ী’ই হচ্ছেন স্প্যানিশ লা লিগা থেকে। ২৬ গোল নিয়ে এই মৌসুমে রোনালদো থাকলেন তালিকার আট নম্বরে।

২০১৭-১৮ মৌসুমে ইউরোপিয়ান লিগগুলোয় সর্বোচ্চ গোলদাতার তালিকা

১। লিওনেল মেসি, বার্সেলোনা – ৬৮ পয়েন্ট (৩৪ গোল)
২। মোহামেদ সালাহ, লিভারপুল – ৬৪ পয়েন্ট (৩২ গোল)
৩। হ্যারি কেন, টটেনহ্যাম হটস্পার্স- ৬০ পয়েন্ট (৩০ গোল)
৪। সিরো ইমোবিলে, ল্যাজিও- ৫৮ পয়েন্ট (২৯ গোল)
৫। মাউরো ইকার্দি, ইন্টার মিলান- ৫৮ পয়েন্ট (২৯ গোল)
৬। রবার্ট লেওয়ানডস্কি, বায়ার্ন মিউনিখ- ৫৮ পয়েন্ট (২৯ গোল)
৭। এডিনসন কাভানি, পিএসজি- ৫৬ পয়েন্ট (২৮ গোল)
৮। ক্রিশ্চিয়ানো রোনালদো, রিয়াল মাদ্রিদ- ৫২ পয়েন্ট (২৬ গোল)
৮। হোনাস, বেনফিকা- ৫১ পয়েন্ট (৩৪ গোল)
১০। লুইস সুয়ারেজ, বার্সেলোনা- ৫০ পয়েন্ট (২৫ গোল)

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।