আজকের বার্তা | logo

২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ১৩ই নভেম্বর, ২০১৮ ইং

নোয়াখালীর ভাসানচরে যাবে এক লাখ রোহিঙ্গা

প্রকাশিত : মে ১৯, ২০১৮, ২৩:০৩

নোয়াখালীর ভাসানচরে যাবে এক লাখ রোহিঙ্গা

অনলাইন সংরক্ষণ  /// বর্ষার পর এক লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচরে স্থানান্তর করা হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণসচিব মোহাম্মদ শাহ কামাল।

শনিবার (১৯ মে) দুপুরে কক্সবাজারের উখিয়া উপজেলার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে দুর্যোগকালীন করণীয় বিষয়ে এক মহড়া অনুষ্ঠিত হয়। ওই মহড়ায় রোহিঙ্গা ক্যাম্পের নাগরিকদেরও প্রশিক্ষণ দেওয়া হয়েছে। সেখানেই একথা জানান দুর্যোগসচিব।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণসচিব মোহাম্মদ শাহ কামাল বলেন, দুর্যোগের সময় সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। তাই ৩০টি রোহিঙ্গা ক্যাম্পে দুর্যোগ কমিটি গঠন করার জন্য জেলা ও উপজেলা প্রশাসনকে নির্দেশ দেন। পাশাপাশি চলতি মাসের মধ্যে জেলা, উপজেলা, স্থানীয় জনপ্রতিনিধি, স্কাউট ও বিভিন্ন সংস্থার লোকজনের সমন্বয়ে একটি মনিটরিং সেল গঠন করার জন্যও বলা হয়েছে। পাহাড়ে বসবাসরত ঝুঁকিপূর্ণ স্থানের রোহিঙ্গাদের তালিকা তৈরির জন্যও বলা হয়েছে।

তিনি বলেন, এখন বর্ষা শুরু হওয়ায় রোহিঙ্গাদের স্থানান্তর করা যাবে না। তবে ওই ভাসানচরে ১৬ হাজার একর জমির মধ্যে ১৫ হাজার একরে বাংলাদেশ নৌবাহিনী রোহিঙ্গাদের জন্য বসত তৈরির কাজ করছে। বর্ষার পর এক লাখ রোহিঙ্গা শরণার্থীকে ভাসানচরে নেওয়া হবে।

২০১৭ সালের ১৪ নভেম্বরে এক্সিকিউটিভ কমিটি অব দ্য ন্যাশনাল ইকোনমিক কাউন্সিল (একনেক) ২ হাজার ৩১২ কোটির বেশি টাকার এক প্রকল্প অনুমোদন করে। ওই প্রকল্পের আওতায় ভাসানচরে রোহিঙ্গাদের জন্য সাময়িক আশ্রয় কেন্দ্র তৈরি করা হচ্ছে। একনেকের অনুমোদিত ওই প্রকল্পের নাম-আশ্রয়ণ-৩। এর আওতায় এক লাখ রোহিঙ্গার জন্য বসত তৈরি করার কাজ চলছে। এর পাশাপাশি ভাসানচরের অবকাঠামোও উন্নত করা হচ্ছে।

গত বছরের আগস্ট থেকে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন ও অত্যাচারে দেশটির রাখাইন রাজ্য থেকে জীবন বাঁচাতে বাংলাদেশে পালিয়ে এসেছেন ১১ লাখ ১৭ হাজার বেশি রোহিঙ্গা।

দমকল বাহিনীর উদ্যোগে এই মহড়া অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণসচিব মোহাম্মদ শাহ কামাল এবং সেনাবাহিনী, বিজিবি, র‌্যাবসহ নিরাপত্তা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।