আজকের বার্তা | logo

১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

দুর্যোগ ব্যবস্থাপনায় গৃহীত পদক্ষেপ সমূহ

প্রকাশিত : মে ১৯, ২০১৮, ১৪:১০

দুর্যোগ ব্যবস্থাপনায় গৃহীত পদক্ষেপ সমূহ

জলবায়ু পরিবর্তনের কারণে দেশে প্রাকৃতিক দুর্যোগের মাত্রা বৃদ্ধি পাচ্ছে এবং এতে বিশেষত দরিদ্র জনগণের কষ্ট বেড়েছে। বিগত নয় বছরে দেশের সার্বিক কল্যাণার্থে ও জনগণের দুর্দশা লাঘবে দুর্যোগ ব্যবস্হাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে প্রতিবছর বর্ধিত হারে আর্থিক, মেধাসম্পদ, প্রযুক্তির প্রসারসহ বিবিধ সম্পদের নিয়মিত প্রবাহ নিশ্চিত করা হয়েছে।দেশের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করার লক্ষ্যে ‘ন্যাশনাল প্ল্যান ফর ডিজাস্টার ম্যানেজমেন্ট’ প্রণয়ন ‌করা হয়েছে। এ পরিকল্পনায় ৭টি কৌশলগত লক্ষ্যের আওতায় ২৮টি কি টার্গেট নির্ধারণ করা হয়েছে। “জনগোষ্ঠীর ঝুঁকি নিরুপণ ও স্থানীয় পর্যায়ে ঝুঁকিহ্রাস কর্মপরিকল্পনা প্রণয়নের ব্যবহারিক গাইড” তৈরি করে স্থানীয় জনগণের অংশগ্রহণমূলক অনুশীলনের মাধ্যমে আপদ, সমস্যাবলী, বিপদাপন্নতা, ঝুঁকি, ঝুঁকিহ্রাসের সম্ভাব্য উপায়সমূহ বাস্তবায়নে কার্যকর সমন্বিত পরিকল্পনা প্রণয়ন করা হয়ে থাকে।

সম্ভাব্য ভূমিকম্পের ক্ষয়ক্ষতি কমানোর লক্ষ্যে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট সিটি কর্পোরেশন এলাকার জন্য কন্টিনজেন্সী প্ল্যান প্রস্তুত করা হয়েছে। এছাড়া দুর্যোগের আভাস দেশের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দিতে গঠন করা হয়েছে ‘জাতীয় দুর্যোগ সাড়াদান সমন্বয় কেন্দ্র’। ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির মাধ্যমে ৪৯ হাজার ৩৬৫ জন স্বেচ্ছাসেবক গড়ে তোলা হয়েছে। ১৭টি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে অনার্স, মাস্টার্স কোর্স চালু করে দুর্যোগ ব্যবস্থাপনায় পেশাদারিত্ব সৃষ্টি করা হচ্ছে।২০০৯ সালের তথ্য অনুযায়ী ২,৮৫৩ টি আশ্রয়কেন্দ্র নির্মিত ছিল, পরবর্তী ৫ বছরে আরো ২০০ টি আশ্রয়কেন্দ্র নির্মাণ করা হয়।

৭৪টি বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণ, ঘূর্ণিঝড় সহনীয় ঘরবাড়ি ও ব্যারাক হাউজ নির্মাণ, অভিযোজন কার্যক্রম, ভূমিকম্প ও অন্যান্য দুর্যোগে উদ্ধার ও অনুসন্ধান তৎপরতায় সক্ষমতা বৃদ্ধি, ভূমিকম্প ঝুঁকি মানচিত্র তৈরি, কন্টিনজেন্সী প্ল্যান তৈরি, বাংলাদেশ জাতীয় বিল্ডিং কোড বাস্তবায়ন, কমিউনিটি স্বেচ্ছাসেবক তৈরি, ভূমিকম্পসহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগে উদ্ধার কার্যক্রম পরিচালনায় যন্ত্রপাতি ক্রয় ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে দুর্যোগ ব্যবস্থাপনায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা অর্জন করেছে বাংলাদেশ।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।