আজকের বার্তা | logo

৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

থাই ভিসা আরও সহজ করার আহ্বান বাণিজ্যমন্ত্রীর

প্রকাশিত : মে ০৩, ২০১৮, ২২:৪১

থাই ভিসা আরও সহজ করার আহ্বান বাণিজ্যমন্ত্রীর

অনলাইন সংরক্ষণ // থাইল্যান্ডে ভ্রমণের ক্ষেত্রে ভিসা পদ্ধতি আরও সহজ করার জন্য থাইল্যান্ডের প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি আজ বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ঢাকায় সফররত থাইল্যান্ডের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময়কালে এ আহ্বান জানান।

ইনভেস্টমেন্ট অ্যান্ড ইকোনমিক রিফর্মসবিষয়ক মন্ত্রী কোবসাক পোট্রাকুল থাই প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। মতবিনিময় শেষে তোফায়েল আহমেদ সাংবাদিকদের বলেন, বাংলাদেশে থাইল্যান্ডের ১০০টি প্রকল্পে প্রায় ১ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১০০টি স্পেশাল ইকোনমিক জোনে থাইল্যান্ড বিনিয়োগ করলে একটি স্পেশাল ইকোনমিক জোন বরাদ্দ প্রদান করা হবে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, এ জন্য সব ধরনের সহযোগিতা প্রদান করা হবে। বাংলাদেশের ওষুধশিল্প নগরীতে থাইল্যান্ডের বিনিয়োগকারীরা বিনিয়োগ করে রপ্তানি ক্ষেত্রে বাংলাদেশ সরকার প্রদত্ত নগদ আর্থিক সহায়তার সুযোগ গ্রহণ করতে পারেন। বাণিজ্যমন্ত্রী জানান, বাংলাদেশ ২০২৪ সালে এলডিসি থেকে উন্নয়নশীল দেশে পরিণত হবে।

বাংলাদেশ থাইল্যান্ডের সঙ্গে এফটিএ করার জন্য কাজ করে যাচ্ছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী জানান, এ মুহূর্তে থাইল্যান্ড বাংলাদেশকে ৬ হাজার ৯৯৮টি পণ্য রপ্তানির ক্ষেত্রে শুল্কমুক্ত সুবিধা প্রদান করছে। গত অর্থবছরে বাংলাদেশ থাইল্যান্ডে ৪৮ দশমিক ৫৭ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে। একই সময়ে আমদানি করেছে ৭৮১ দশমিক ৬ মিলিয়ন ডলারের পণ্য। বাংলাদেশের তৈরি পোশাক, ওষুধসহ যেসব পণ্যের থাইল্যান্ডে প্রচুর চাহিদা রয়েছে, এমন আরও ৩৬টি পণ্য রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা চাওয়া হয়েছে। তিনি বলেন, বাংলাদেশে থাই বিনিয়োগ বৃদ্ধির আহ্বান জানানো হয়েছে এবং আশা করা হচ্ছে, আগামী ২০২১ সালে উভয় দেশের বাণিজ্য ২ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যাবে।

তোফায়েল আহমেদ বলেন, থাইল্যান্ড বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু রাষ্ট্র। ব্যবসা-বাণিজ্যের সুযোগ-সুবিধা বৃদ্ধির মাধ্যমে উভয় দেশের বাণিজ্য বৃদ্ধি করা সম্ভব। গত বছর বাংলাদেশে ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ৩ বিলিয়ন মার্কিন ডলারের বেশি ছিল। এ বছর আরও বেশি হবে বলে তিনি আশাবাদী।

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীস বসু, বাংলাদেশে থাইল্যান্ডের রাষ্ট্রদূত বেনোয়েট প্রিফনটেইন, থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনিম, থাইল্যান্ডের ডেলিগেশন সদস্যরা এবং বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।