আজকের বার্তা | logo

৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৮ই নভেম্বর, ২০১৮ ইং

টানা চতুর্থ বিশ্বকাপ খেলেছেন যেসব ফুটবলার

প্রকাশিত : মে ৩১, ২০১৮, ১২:২৭

টানা চতুর্থ বিশ্বকাপ খেলেছেন যেসব ফুটবলার

লেনিন, স্টালিনের দেশে অনুষ্ঠিত হচ্ছে ২১তম ফুটবল বিশ্বকাপ। আর এ বিশ্বকাপে টানা চতুর্থবারের মতো খেলতে যাচ্ছেন বেশ কয়েকজন তারকা ফুটবলার। অবশ্য বয়স তাদের বড্ড বেশি হয়ে গেছে। ফলে রাশিয়া বিশ্বকাপই তাদের ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। আর্জেন্টিনার সাবেক অধিনায়ক হ্যাভিয়ার মাসচেরানো, স্পেনের ২০১০ এর ফাইনালের নায়ক আন্দ্রেস ইনিয়েস্তা, অস্ট্রেলিয়ার তারকা ফুটবলার টিম কাহিল এবং মেক্সিকোর রাফায়েল মারকুয়েজ এই চার জন ফুটবলার ২০০৬ সাল থেকে বিশ্বকাপ খেলছেন।চলুন জেনে নেওয়া যাক তাদের সম্পর্কে-

১. আন্দ্রেস ইনিয়েস্তা:
একবারই বিশ্বকাপ জিতেছে স্পেন। ২০১০ এর সেই ফাইনালে নেদারল্যান্ডের বিপক্ষে একমাত্র গোল আন্দ্রেস ইনিয়েস্তার। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের সকার সিটিতে অতিরিক্ত সময়ে গোল করেন তিনি। ২০০৬ জার্মানি বিশ্বকাপে স্পেন দলে সুযোগ হয় এই বার্সা তারকার। বিশ্বকাপে অভিষেক সৌদি আরবের বিপক্ষে। এরপর থেকে স্পেন দলের মধ্য মাঠের কাণ্ডারি তিনি। এখন তার বয়স গিয়ে ঠেকেছে ৩৪ এ। আর রাশিয়া বিশ্বকাপেও তার ঝলক দেখার অপেক্ষায় স্পেন ভক্তরা।

২.হ্যাভিয়ার মাসচেরানো:
২০০৬ বিশ্বকাপ থেকে ২০১৪ বিশ্বকাপ। প্রতি আসরেই আর্জেন্টিনা দলে প্রতি ম্যাচে পুরোটা সময় মাঠে ছিলেন। আর্জেন্টিনার সাবেক এই ক্যাপ্টেন অল্পের জন্য গত বিশ্বকাপের ট্রফিতে হাত ছোঁয়াতে পারেননি। এবার এই ডিফেন্সিভ মিডফিল্ডারের শেষ সুযোগ রাশিয়া বিশ্বকাপে দলকে চ্যাম্পিয়ন করানো। ২০০৬ এ আইভোরি কোস্টের বিপেক্ষ অভিষেক হওয়া মাসচেরানোর বর্তমান বয়স ৩৩। এবারও আক্রমণ ভাগ সামলানোর দায়িত্বটা থাকছে তার কাঁধে

৩. টিম কাহিল
অস্ট্রেলিয়ার ফুটবলের তারকা টিম কাহিল। তিন বিশ্বকাপে তার গোল আছে। বিশ্বকাপে তার মোট গোল পাঁচটি। সকারুজদের সর্বোচ্চ গোলদাতাও তিনি। রাশিয়া বিশ্বকাপে শেষ পর্যন্ত একাদশে সুযোগ পেলে তিনি হবেন অস্ট্রেলিয়ার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার। ২০০৬ এর জার্মান বিশ্বকাপে তার গোল ছিল জাপানের বিপক্ষে। ২০১৪ সালে বল পাঠান চিলির জালে। ৩৮ বছর বয়সী টিম কাহিলের এটাই হবে শেষ বিশ্বকাপ।

৪. রাফায়েল মারকুয়েজ
২০০২ বিশ্বকাপে মেক্সিকোর নেতৃত্ব দেয়া রাফায়েল মারকুয়েজ টানা চার বিশ্বকাপ খেলেছেন। ২০০৬, ২০১০ এবং ২০১৪ এর পর এবার হবে সাবেক বার্সেলোনা ডিফেন্ডারটির সর্বশেষ বিশ্বকাপ। এখন তার বয়স ৩৯ বছর। ২০১০ এ তার গোলেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সমতা এনেছিল মেক্সিকো। ১৯ বছর বয়স হওয়ায় ১৯৯৮ এর ফ্রান্স বিশ্বকাপ দলে সুযোগ হয়নি তার। তিনিই মেক্সিকোর প্রথম খেলোয়াড় যার আছে টানা চার বিশ্বকাপে নেতৃত্ব দেয়ার কৃতিত্ব।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।