আজকের বার্তা | logo

২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ১২ই নভেম্বর, ২০১৮ ইং

‘এল ক্লাসিকো’ জিততে মরিয়া রিয়াল-বার্সা

প্রকাশিত : মে ০৪, ২০১৮, ২২:২৬

‘এল ক্লাসিকো’ জিততে মরিয়া রিয়াল-বার্সা

লিগ জয় নিশ্চিত হয়েছে আগেই। এখন শেষ চার ম্যাচে হার এড়ানোর চ্যালেঞ্জ। তাহলেই লা লিগার ইতিহাসে প্রথম দল হিসেবে অপরাজিত চ্যাম্পিয়ন হবে বার্সেলোনা। রিয়াল মাদ্রিদ কি তা হতে দেবে? নিশ্চয়ই নয়। বার্সার অপরাজিত থাকার আনন্দটা মাটি করাই যে লক্ষ্য।

২৬ মে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে লিভারপুলের মুখোমুখি হবে রিয়াল। এর আগে ৬ মে বার্সাকে হারিয়ে সেই ম্যাচের রসদটা নিয়ে নিতে চায়। বার্সার ‘অপরাজিত’ থাকার দম্ভটা যদি ভেঙে গুঁড়িয়ে দেওয়া যায়—রিয়ালের জন্য সেটি তো দারুণ ব্যাপারই। লা লিগার শিরোপাটা এরই মধ্যে নিজেদের করে নিয়েছে বার্সা।

লা লিগা মৌসুমের এই শেষ ‘এল ক্লাসিকো’র সঙ্গে শিরোপার সমীকরণ আগেই ঘুচিয়ে দিয়েছে বার্সা। ৩৪ ম্যাচে ৮৬ পয়েন্ট নিয়ে আর্নেস্তো ভালভার্দের দল শীর্ষে। বাকি চার ম্যাচ হারলেও বার্সার চ্যাম্পিয়ন হওয়া কেউ ঠেকাতে পারবে না। রিয়াল ৩৪ ম্যাচে ৭১ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে। তাদের চেয়ে ৪ পয়েন্ট এগিয়ে ৩৫ ম্যাচ খেলা অ্যাটলেটিকো মাদ্রিদ।
শুধু ‘এল ক্লাসিকো’ নয়, রিয়াল কোচ জিনেদিন জিদান তাঁর শিষ্যদের বলেছেন, কিয়েভে ফাইনালের সেরা প্রস্তুতি নিতে বাকি চার লিগ ম্যাচকে সর্বোচ্চ গুরুত্ব দাও। সে ক্ষেত্রে এই চার ম্যাচের মধ্যে রোনালদো-বেনজেমাদের কাছে ‘এল ক্লাসিকো’ সর্বোচ্চ গুরুত্ব পাচ্ছে তা বলাই বাহুল্য। স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কাও এই দ্বৈরথকে তকমা দিয়েছে, ‘সম্মানের ক্লাসিকো’।
বার্সার জন্য এই ‘সম্মান’-এর লড়াইয়ে জেতা একদিক বিচারে গুরুত্বপূর্ণ। এই ম্যাচ জিতলে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে পড়ার দুঃখটা অন্তত কিছুটা হলেও তো মিটবে। বার্সা খেলোয়াড়দের লিগ জয় উদ্‌যাপনেও কিন্তু স্প্যানিশ সংবাদমাধ্যম কাতালান ক্লাবটির ‘রোম-দুঃখ’ পাওয়ার কারণ খুঁজেছে। সংবাদমাধ্যমকে থামাতে অন্তত বার্সার জন্য ‘এল ক্লাসিকো’ জেতা গুরুত্বপূর্ণ।

তা ছাড়া রিয়ালের বিপক্ষে এটাই হবে আন্দ্রেস ইনিয়েস্তার শেষ ম্যাচ। বার্সা কিংবদন্তিকে বিদায়ী উপহার দেওয়ার একটা তাড়নাও কাজ করছে তাঁর সতীর্থদের মনে। অন্যদিকে রিয়ালের হিসাব পরিষ্কার—কোপা ডেল রে ও লিগ জিতেছে বার্সা। জিদান তাই চ্যাম্পিয়নস লিগ ও ‘এল ক্লাসিকো’ জিতে চিরপ্রতিদ্বন্দ্বীদের সঙ্গে মৌসুমে সাফল্য পাওয়ার হিসাবটা মিলিয়ে নিতে চান। আর তাই রোববার সম্ভাব্য সেরা একাদশই মাঠে নামাবেন জিদান।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।