আজকের বার্তা | logo

১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

আমতলীতে ডায়েরিয়ার প্রকোপ: স্যালাইন সঙ্কট

প্রকাশিত : মে ০৬, ২০১৮, ০০:১২

আমতলীতে ডায়েরিয়ার প্রকোপ: স্যালাইন সঙ্কট

আমতলী প্রতিনিধি ॥ বরগুনার আমতলী উপজেলায় ডায়েরিয়া রোগ দ্রুত ছড়িয়ে পরছে। গত এক সপ্তাহে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫০ জন ডায়েরিয়ায় আক্রান্ত রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। তবে বিভিন্ন গ্রামে তিন শতাধিকের বেশী আক্রান্ত হয়েছে বলে একাধিক সূত্রে জানাগেছে। হাসপাতালে কলেরা, খাবার স্যালাইন ও এ্যান্টিবায়োটিক ইনজেকশনের সঙ্কট থাকায় রোগীদের দেয়া হচ্ছে না। রোগীর স্বজনদের বাহির থেকে উচ্চ মুল্যে ঔষধ কিনতে হচ্ছে। আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানাগেছে, গত এক সপ্তাহে ডায়েরিয়া আক্রান্ত হয়ে ৫০ জন  রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। উপজেলার সদর ইউনিয়ন, চাওড়া, হলদিয়া, কুকুয়া, তালতলীর পচাঁকোড়ালিয়া, ছোটবগী, বড়বগী ইউনিয়নে ডায়েরিয়া প্রকোপ বেশী দেখা যাচ্ছে। হাসপাতালের জরুরী বিভাগ ও পরিসংখ্যান বিভাগের আক্রান্তের সংখ্যায় গড়মিল রয়েছে। সরকারীভাবে ডায়েরিয়ায় আক্রান্তের সংখ্যা ৫০ জন হলেও বে-সরকারী ভাবে আক্রান্তের সংখ্যা তিন শতাধিকের বেশী বলে স্থানীয় বিভিন্ন সূত্রে জানাগেছে। প্রত্যান্ত গ্রামাঞ্চলের অধিকাংশ রোগী স্থানীয় গ্রাম্য চিকিৎককের কাছে চিকিৎসা নিচ্ছেন। হাসপাতালে কলেরা, খাবার স্যালাইন ও এ্যান্টিবায়োটিক ইনজেকশনের সঙ্কট থাকায় রোগীদের দেয়া হচ্ছে না। রোগীর স্বজনদের বাহির থেকে উচ্চ মুল্যে ঔষধ কিনতে হচ্ছে। এদিকে হাসপাতালে একজন চিকিৎসক দিয়ে চিকিৎসা সেবা দেয়ায় ব্যহত হচ্ছে চিকিৎসা কার্যক্রম।

শনিবার আমতলী স্বাস্থ্য কমপ্লেক্স ঘুরে দেখাদেছে, শিশু ও বয়স্করা ডায়েরিয়ায় আক্রান্ত হয়ে স্বাস্থ্য কমপ্লেক্সের বেডে চিকিৎসা নিচ্ছেন। ডায়েরিয়ার ওয়ার্ডে বেডের সঙ্কট থাকায় রোগীদের হাসপাতালের বারান্দায় থাকতে হচ্ছে। রোগীর স্বজনরা অভিযোগ করে বলেন, হাসপাতাল থেকে কোন ঔষধ সরবরাহ করছে না। বাহির থেকে ঔষধ কিনে আনতে হচ্ছে।

আমতলী পৌর শহরের ছুরিকাটা গ্রামের দৌলত খাঁন জানান, ডায়েরিয়ায় আক্রান্ত হয়ে তিন দিন ধরে হাসপাতালে চিকিৎসা নিচ্ছি, কিন্তু হাসপাতাল থেকে কোন ঔষধ দিচ্ছে না। সকল ঔষধ বাহির থেকে কিনতে হচ্ছে।

পচাঁকোড়ালিয় গ্রামের রহিমন ও তহমিনা জানান, চার দিন ধরে হাসপাতালে চিকিৎসা নিচ্ছি। কোন ঔষধ পাইনি।

শিশু জান্নাতি’র মা নিলুফা বলেন, বাচ্চার তিন দিন ধরে ডায়েরিয়া ভুগছে। হাসপাতাল থেকে কিছুই দিচ্ছে না। খাবার সেলাইনও বাহির থেকে কিনতে হয়। একই কথা জানান,বেতমোড় গ্রামের ইমাম হোসেন ও আফরোজার স্বজনরা।

নাচনাপাড়া গ্রামের মোশাররফ গাজী জানান, ডায়েরিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে এসেছি। দুটি খাবার স্যালাইন ছাড়া আর কিছুই দেয়নি।

আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ শাহাদাত হোসেন স্যালাইন ও এ্যান্টিবায়োটিক সঙ্কটের কথা স্বীকার করে বলেন, আবহাওয়া জনিত , অপরিস্কার,অপরিছন্ন খাবার ও পুষ্টিহীনতার কারনে এ রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

আমতলী উপজেলা স্বাস্থ্য প্রশাসক ডাঃ শংকর প্রসাধ অধিকারী বলেন, পরিস্থিতি মোকাবেলার জন্য মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে।

 

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।