আজকের বার্তা | logo

৫ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ২০শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

ভারতের ওপর নজরদারি স্যাটেলাইট পাঠাচ্ছে পাকিস্তান!

প্রকাশিত : এপ্রিল ২৯, ২০১৮, ২২:৩৯

ভারতের ওপর নজরদারি স্যাটেলাইট পাঠাচ্ছে পাকিস্তান!

অনলাইন সংরক্ষণ//ভারতীয় সেনারা একাধিক স্যাটেলাইট’র মাধ্যমে পাকিস্তানের ওপর নজরদারি চালিয়ে যাচ্ছে। এবার ঠিক একই রকম পদক্ষেপ নিতে যাচ্ছে পাকিস্তানও। ভারতের ওপর নজর রাখতে এক বিশেষ প্রজেক্টে হাতে নিয়েছে পাকিস্তান সরকার।

বিশেষজ্ঞদের মতে, পাকিস্তানের এই উপগ্রহ-ক্ষেত্রকে ঢেলে সাজানোর দুটি প্রধান কারণ হলো- ভারতের ওপর নজর রাখা এবং যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীলতা কমানো।

সূত্র মতে, পাকিস্তান নিজেদের স্বনির্ভরতা বৃদ্ধি করতে এবং বিদেশি উপগ্রহ বিশেষ করে মার্কিন ও ফরাসি উপগ্রহের ওপর নির্ভরশীলতা কমাতে একাধিক প্রকল্প নিচ্ছে। কলকাতা টুয়েন্টিফোর’র প্রতিবেদনে বলা হয়, আগামী আর্থ বছরে মহাকাশ গবেষণা ও অভিযান খাতে বরাদ্দের পরিমাণ ৪৭০ কোটি রুপি বরাদ্ধ রেখেছে পাকিস্তান। এরমধ্যে ২৫৫ কোটি রুপি শুধুমাত্র ধায্য করা হয়েছে নতুন এ প্রকল্পের জন্য।

দেশটির সংবাদমাধ্যমে বলা হয়, পাকিস্তান মাল্টি-মিশন স্যাটেলাইট (পাকস্যাট এমএম-১) –এর জন্য ১৩৫ কোটি রুপি বরাদ্দ ধরা হয়েছে। পাশাপাশি করাচি, লাহোর এবং ইসলামাবাদে স্পেস সেন্টার খুলতে তৎপর প্রশাসন। এর জন্যও ১০০ কোটি রুপি বরাদ্দ করা হয়েছে। পাকস্যাট এমএম-১ এর খরচ হবে প্রায় ২৭০০ কোটি রুপি।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।