আজকের বার্তা | logo

৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ১৪ই নভেম্বর, ২০১৮ ইং

নষ্ট করা হচ্ছে সাড়ে ৮ হাজার অটো

প্রকাশিত : এপ্রিল ১৯, ২০১৮, ১০:৪৫

নষ্ট করা হচ্ছে সাড়ে ৮ হাজার অটো

অনলাইন সংরক্ষণ  ।।। অবশেষে মেয়াদোত্তীর্ণ সিএনজিচালিত সাড়ে ৮ হাজার অটোরিকশা বিনষ্ট (স্ক্র্যাব) করে দিচ্ছে সরকার। যেগুলোর মেয়াদ দফায় দফায় বাড়ানো হয়েছিল। বিনষ্ট করার জন্য ইতিমধ্যে চট্টগ্রাম বিআরটিকে একটি শিডিউলও দিয়ে দিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন বিভাগ।

বিনষ্ট করার সঙ্গে সঙ্গে পুরনো এসব সিএনজিচালিত অটোরিকশা মালিকরা নতুন সিএনজিচালিত অটোরিকশা নামাতে পারবেন। একই নম্বরে তারা রেজিস্ট্রেশনও করতে পারবেন। শুধু রেজিস্ট্রেশন ফি দিতে হবে।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) তথ্য অনুযায়ী, রাজধানী ঢাকা ও বন্দর নগরী চট্টগ্রামে মোট সাড়ে ৮ হাজার সিএনজিচালিত অটোরিকশা চলাচল করে। এর মধ্যে ঢাকায় এ সংখ্যা ছয় হাজার। বাকি আড়াই হাজার চলাচল করে চট্টগ্রামে। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচল করা এসব সিএনজিচালিত অটোরিকশার মেয়াদ (আয়ুষ্কাল) শেষ হয়েছে গত বছরের ৩১ ডিসেম্বর। ২০০২ মডেলের এসব অটোরিকশার নিবন্ধন দেওয়ার সময় মেয়াদ ধরা হয়েছিল ৯ বছর।

পরে মালিকদের দাবির পরিপ্রেক্ষিতে দুই দফায় এসব অটোরিকশার মেয়াদ ৬ বছর বাড়িয়ে ১৫ বছর করা হয়। পরবর্তীতে ২০১৬ সালের নভেম্বরে অটোরিকশা মালিক সমিতির পক্ষ থেকে পুরনো এই অটোরিকশাগুলোর ইঞ্জিন ও গ্যাস সিলিন্ডার পরিবর্তন করে এগুলোর মেয়াদ আরও ছয় বছর বাড়ানোর জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের কাছে দাবি জানানো হয়। কিন্তু মন্ত্রণালয়ের পক্ষ থেকে ওই সময় কোনো সিদ্ধান্ত জানানো হয়নি।

পরবর্তীতে গত বছর অক্টোবরে মালিক সমিতির পক্ষ থেকে অটোরিকশা ধর্মঘটের হুমকি দেওয়া হলে সমিতির নেতাদের নিয়ে বৈঠকে বসে বিআরটিএ। পরে বিআরটিএর উদ্যোগেই অটোরিকশাগুলোর মেয়াদ ?১৫ বছরের অতিরিক্ত আরও কত বছর বাড়ানো যায়, সে ব্যাপারে বুয়েটের মতামত চাওয়া হয়। গত বছরের ১১ ডিসেম্বর বুয়েট থেকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে বিআরটিএ অটোরিকশাগুলোর মেয়াদ ছয় মাস বাড়ানোর সুপারিশ করে। তারপর থেকে এখন পর্যন্ত ঢাকা  ও চট্টগ্রামে এসব অটোরিকশা চলছে।

বুয়েটের মতামত অনুযায়ী আগামী ১১ জুন ছয় মাস সময় শেষ হবে। এই অবস্থায় সড়ক পরিবহন বিভাগ থেকে মেয়াদোত্তীর্ণ এসব সিএনজিচালিত অটোরিকশা বিনষ্ট করার জন্য বিআরটিএর সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।

সড়ক পরিবহন বিভাগের একজন কর্মকর্তা বাংলাদেশ প্রতিদিনকে জানিয়েছেন, ইতিমধ্যে চট্টগ্রাম বিআরটিএ-এর কর্মকর্তাদের চিঠি দিয়ে সিএনজিচালিত অটোরিকশা বিনষ্ট করার জন্য শিডিউল দেওয়া হয়েছে। খুব শিগগিরই তারা বিনষ্ট বা স্ক্র্যাব করার কাজ শুরু করবেন। প্রতিদিন ৫০টি করে সিএনজিচালিত অটোরিকশা বিনষ্ট করা হবে। নির্ধারিত সময়ের মধ্যেই সবগুলো বিনষ্ট করা হবে।

একইভাবে ঢাকায়ও সিএনজিচালিত অটোরিকশা বিনষ্ট করার জন্য খুব শিগগিরই শিডিউল দেওয়া হবে। মধ্য জুনের মধ্যেই এগুলো বিনষ্ট করা হবে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।