আজকের বার্তা | logo

৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ১৪ই নভেম্বর, ২০১৮ ইং

তেতুলিয়া নদীতে পানি মেপে চলে লঞ্চ

প্রকাশিত : এপ্রিল ২৪, ২০১৮, ২২:২২

তেতুলিয়া নদীতে পানি মেপে চলে লঞ্চ

অনলাইন সংরক্ষণ ।।।  ভোলার দুলারহাট তেতুলিয়া নদীতে জ্বালের মতো বিস্তৃত রয়েছে নদ-নদী। যার অধিকাংশই সরকারি নজরদারি ও যথাযথ রক্ষণাবেক্ষন’র অভাবে অস্তিত্ব সংকটে।বাড়তি সংকট নদীগুলোতে থাকা অসংখ্য ডুবোচর। এতে লালমোহন লঞ্চ ঘাঠ থেকে দুলারহাটের ঘোষের হাট লঞ্চঘাঠ পর্যন্ত নৌ চলাচল পুরোপুরি অচল হওয়ার আশস্কা দেখা দিয়েছে। অন্যান্য রুটেও কমবেশি নাব্য থাকায় বাশের লগির সাহায্যে পানি মেপে মেপে নদী অতিক্রম করছেন টলার ও লঞ্চ চালকরা। এর ফলে ব্যাহত হচ্ছে নৌ-চলাচল। লঞ্চ ও টলার যাত্রীদের পোহাতে হচ্ছে নানানা দুর্ভোগ।

দুলারহাট থানার বিচ্ছিন্ন চর মজিবনগর, সিকদারের চর, চরকছুয়া খালী সহ বেশ কিছু নদী। এগুলো ছিলো মানুষের যোগাযোগ ও পন্য পরিবহনের একমাত্র মাধ্যম। কিন্তু সময়ের ব্যবধানে আর প্রকৃতির বৈরিতায় নাব্য তেতুলিয়া নদীর বেশির ভাগ নদী। ভোলার দুলারহাটের ভয়াবহ উগ্রগ্রাসী আর উত্তাল নদীর মধ্যে অন্যতম ছিল তেতুলিয়া নদী। এক সময় তেতুলিয়া নদীতে নৌযানে চলাচল করতে আতংকে উঠতো দুলারহাট থানার কয়েকটি গ্রামের মানুষ. নদীভাঙনে গ্রামের পর গ্রাম বিলীন হয়ে ও পলি জমে সেই তেতুলিয়া নদী এখন জেগে উঠেছে বহু চর।

দুলারহাটের ঘোষের হাট লঞ্চঘাটে ঢাকা- দুলারহাট রুটে প্রতিদিন দুইটি লঞ্চ চলাচল করছে মাত্র ৭/৮ কিঃমি পথ অতিক্রম করতে ৪/৫ ঘন্টা সময় লেগে যায়। নদী ভাঙন ও রক্ষনাবেখনর অভাবে পলি পড়ে ঝুকিপূর্ন হয়ে পড়েছে এসব নৌপথ। নাব্যতা সংকটে আটকে ব্যাহত হচ্ছে নৌযানগুলোর স্বাভাবিক চলাচল। এতে ভোগান্তির শিকার হতে হয় যাত্রীদের।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।