আজকের বার্তা | logo

১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৫ই নভেম্বর, ২০১৮ ইং

ডায়েটে আগ্রহ কমে গেলে

প্রকাশিত : এপ্রিল ২৬, ২০১৮, ১০:৫৮

ডায়েটে আগ্রহ কমে গেলে

অনলাইন সংরক্ষণ  ।।।। অনেক সময় নিয়মে তৈরি হয় অনাসক্তি। দীর্ঘদিন ডায়েটে হারিয়ে যায় আগ্রহ। ডায়েটে হারিয়ে ফেলা আগ্রহ ফিরে পেতে যা করতে পারেন, তা নিয়েই অধুনার এবারের আয়োজন।

কঠোর পরিশ্রম করা বাদ দিন
অনেকের মধ্যেই খুব তাড়াতাড়ি ওজন কমানোর আগ্রহ থাকে। কেউ কেউ এত বেশি ডায়েট আর ব্যায়াম শুরু করেন যে অল্প সময়ের মধ্যেই আর ইচ্ছে করে না। খুব ক্লান্ত লাগে। তাই সময় নিয়ে একটু একটু করে ওজন কমানোর চেষ্টা করা ভালো। খুব পরিশ্রম করার পর দ্রুত ওজন না কমলে বা আশানুরূপ ফল না পেলে হতাশায় অনেকেই ডায়েট মাঝপথে ছেড়ে দেন। তাই সহজ ও স্বাভাবিক ডায়েটই ভালো।

নিজেকে উপহার দিন
নিজেকে কে না ভালোবাসে? তাই উপহার দেওয়ার ক্ষেত্রে নিজেকে ভোলা যাবে না কিছুতেই। ওজন কমাতে একটি লক্ষ্য ঠিক করুন। যেমন পাঁচ কেজি ওজন কমলে নিজেকে একটি নতুন জামা উপহার দেওয়া, দশ কেজি কমলে একটা নতুন বড় আয়না কেনা, পনেরো কেজি কমে গেলে কোথাও ঘুরতে যাওয়ার মতো ছোট ছোট পরিকল্পনা করে ফেলুন খুব দ্রুত। এরপর কাজ শুরু করুন। নিজেকে মোটিভেট করার সব ধরনের সুযোগ কাজে লাগাতে পিছপা হওয়া যাবে না একদমই।

পছন্দের ডায়েট
অনেক সময় পুষ্টিবিদ যে খাবার তালিকা দেন, তা খেতে ভালো লাগে না। সে ক্ষেত্রে এমন খাবার বাদ দিন, যা খেতে একদমই ভালো লাগে না। চাইলে পুষ্টিবিদকে বলে সে খাবার বদলে নিতে পারেন সব সময়ের জন্য। ওজন কমানোর জন্য নিজেকে কষ্ট দেওয়া চলবে না কিছুতেই। অপছন্দের খাবার দীর্ঘদিন খাওয়া অসম্ভব। তাই এখান থেকে তৈরি হয় ডায়েটে অনাগ্রহ।

নেতিবাচক মানুষ থেকে দূরে থাকুন
এ কথা অস্বীকার করার উপায় নেই যে আমাদের সমাজে এখনো স্থূল মানুষদের নিয়ে একধরনের মজা করা হয়। অনেক সময় কয়েক মাস ডায়েটের পরও ওজন কমে না। বা কমলেও তা দেখে বোঝা যায় না। সে ক্ষেত্রে ডায়েট কোনো কাজে আসছে না বা আপনাকে দিয়ে হচ্ছে না এমন কথা বলা মানুষ থেকে দূরে থেকে নিজেকে বোঝান, আপনাকে দিয়েই হবে। প্রয়োজনে নতুন জামাকাপড় কিনুন। তাতে নিজেকে আয়নায় আলাদা দেখাবে।

রোজ ওজন মাপবেন না
প্রতিদিন ওজন মাপা কোনোভাবেই ভালো অভ্যাস নয়। প্রতিদিন যে পরিমাণ ওজন কমে, তা প্রথমত সহজে বোঝা যায় না। দ্বিতীয়ত, ২০০ গ্রাম বা ২৫০ গ্রাম ওজন কমতে দেখে আপনি হতাশ হয়ে যেতে পারেন। তাই ওজন মাপুন ১৫ দিন পরপর। চাইলে ৭ দিন পরও মাপতে পারেন। তবে এর আগে কিছুতেই না।

ডায়েট পার্টনার
কোনো কাজই একা দীর্ঘক্ষণ করা যায় না। তাই ওজন কমাতে কোনো বন্ধুর সহায়তা নিন। দুজন একই সঙ্গে চেষ্টা করুন। তবে প্রতিযোগিতা করবেন না। চেষ্টা করুন নিজের পাশাপাশি আরেকজনের ওজন কমতে দেখে খুশি হতে।
ওজন কমানো খুব কঠিন কিছু নয়। পৃথিবীতে অনেক মানুষ দীর্ঘদিন চেষ্টা করে ওজন কমিয়েছে। শুধু দরকার নিজের সেরা দিকটি খুঁজে বের করা। ওজন কমাতে গেলে হতাশ না হয়ে খুঁজে বের করুন তাঁদের গল্প, যাঁরা আপনার থেকে অনেক বেশি জটিলতার সম্মুখীন হয়ে আরও অনেক বেশি কষ্ট করে ওজন কমিয়েছেন। প্রতিযোগিতা নয়, নিজেকে ভালোবাসুন নিজের জন্য, নিজের মতো করে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।