আজকের বার্তা | logo

৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

কেশচর্চা ও সুকেশী

প্রকাশিত : এপ্রিল ৩০, ২০১৮, ১১:২৪

কেশচর্চা  ও সুকেশী

অনলাইন সংরক্ষণ//বাতাসে ধুলা বয়ে বেড়াচ্ছে। এই গরমে মাঝেমধ্যেই বয়ে যায় ধুলার ঘূর্ণি। সেই ধুলা চুল ও মাথার ত্বকে আটকে খুশকি তৈরি করে। এরপর শুরু হয় চুল পড়া। এ সময়ও চুল পড়ে বলে স্বীকার করেন বিশেষজ্ঞরা। তাই কিছু পরামর্শ মেনে চলার কথা বলছেন তাঁরা। এতে বাড়বে চুলের ঘনত্বও।

চুল কেন পড়ে?

ঢাকার আয়ুর্বেদা রিসার্চ অ্যান্ড হেলথ সেন্টারের আয়ুর্বেদ বিশেষজ্ঞ ও চিকিৎসক শালিন ভারতী চুল পড়ার কিছু কারণ হিসেবে জানান, অতিরিক্ত দুশ্চিন্তা, ভালো ঘুম না হওয়া, ঋতু পরিবর্তন, মাথার ত্বকে জমে থাকা ময়লা বা খুশকি, চুলে পুষ্টি দেবে এমন খাবার না খেলে চুল পড়ে।

চুল পড়া কমাতে টিপস-

  • তেল দিয়ে নিয়মিত মাথার ত্বক মালিশ করতে হবে।
  • কলা চটকে মাথায় মালিশ করুন।
  • নিয়মিত আমলকী খেতে হবে।
  • খুশকি দূর করতে মাথায় টক দই লাগালে ভালো ফল পাওয়া যাবে।
  • সারা দিন কাজ শেষে ‘ফুট বাথ’ নিতে হবে, অর্থাৎ কুসুম গরম পানিতে পা ভিজিয়ে রাখতে হবে কিছুক্ষণ। এতে করে সারা দিনের ক্লান্তি দূর হবে।
  • রাতে ঘুমানোর আগে নাকে সামান্য ঘিয়ের ধোঁয়া দিতে পারেন।

চুলের কাটছাঁট

‘বেশি করে পানি, শাক ও ফলমূল খেলে চুল পড়া কমবে। তবে চুলের ঘনত্ব ঠিক রাখতে নির্দিষ্ট সময় পরপর চুল কাটতে হবে।’ এই পরামর্শ দিলেন আলভিরা’স বিউটি কেয়ারের ইনচার্জ রেবেকা। তিনি জানান, চুল ছোট থাকলে বেশি ঘন লাগবে, তবে বড় চুলেই আসল সৌন্দর্য। অনেকের কাছে বড় চুল পরিষ্কার করা ঝামেলা। বড়জোর ১৬-১৮ ইঞ্চি কিংবা পিঠ পর্যন্ত চুলের দৈর্ঘ্য রাখা যায়। সেটা পরিষ্কার করা খুব একটা কঠিন নয়। বাইরে গেলে শ্যাম্পু করে বেশি পানি দিয়ে চুল ধুতে হবে। তবে তিন মাস পরপর অবশ্যই চুল ছাঁটা দরকার। এতে করে চুলের ঘনত্ব বজায় থাকবে।

চুল ঝরে, চুল গজায়

মিউনি’স ব্রাইডালের রূপবিশেষজ্ঞ তানজিমা শারমিন বলেন, ‘আমাদের চুল প্রতিনিয়ত ঝরে আবার গজায়ও। তবে কারও যদি হরমোন কিংবা অন্য কোনো শারীরিক সমস্যা থাকে, তাহলে অনেক যত্ন করলেও লাভ হয় না। তাঁদের অতিরিক্ত চুল পড়ে। সে ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।’

চুল ঘন করার উপায় না থাকলেও চুল পড়া কমানোর উপায় আছে। সে জন্য প্রতিদিন একটা করে আমলকী খাওয়ার অভ্যাস করতে পারেন। সেই সঙ্গে ব্যবহার করতে প্যাক। তেমনই দুটি প্যাক তৈরির উপায় বলে দিলেন তানজিমা শারমিন

  • মেথি গুঁড়া, টক দই, কাঁচা মেহেদি পাতার পেস্ট ও ডিমের সাদা অংশ একসঙ্গে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ সপ্তাহে এক দিন মাথায় লাগাতে হবে। এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে।
  • কলা ও পেঁয়াজের রসের মিশ্রণ ব্যবহার করতে পারেন। এটি চুল পড়া রোধের সঙ্গে চুলের আর্দ্রতাও বজায় রাখে।
Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।