আজকের বার্তা | logo

৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

সাংবাদকর্মীকে অমানবিক নির্যাতন: ডিবি পুলিশের ৮ সদস্য প্রত্যাহার

প্রকাশিত : মার্চ ১৪, ২০১৮, ১২:৫৫

সাংবাদকর্মীকে অমানবিক নির্যাতন:  ডিবি পুলিশের ৮ সদস্য প্রত্যাহার

স্টাফ রিপোর্টার ॥ বরিশালে সাংবাদিক সুমন হাসানকে অমানবিক নির্যাতনের ঘটনায় মহানগর গোয়েন্দা পুলিশের ৮ সদস্যকে কোজ করা হয়েছে। এছাড়াও তাদের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করে রিপোর্ট অনুযায়ী বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন বরিশাল মহানগর পুলিশের উপ কমিশনার (দক্ষিণ) গোলাম রউফ। গতকাল মঙ্গলবার দুপুরে দক্ষিণ চকবাজারের পুরাতন বিউটি হলের সামনে ডিবি পুলিশ একটি বাসায় মাদক বিরোধী অভিযান চালালে সাংবাদিক সুমন হাসান ঘটনাস্থলে উপস্থিত হন। অভিযানের বিষয়ে পুলিশ সদস্যদের সাথে কথা বলতে চাইলে তার সাথে বাগ্বিত-া হয়। একপর্যায়ে ৮ পুলিশ সদস্য সুমনের উপর চড়াও হন। এসময় সুমনকে বেধড়ক মারধর ও অ-কোষ চেপে ধরে অজ্ঞান করে ফেলেন তারা। পরবর্তীতে ডিবি কার্যালয়ে জ্ঞান ফিরলে পুনরায় তাকে মধ্যযুগীয় কায়দায় মারধর করা হয়। খবর পেয়ে বরিশালের সিনিয়র সাংবাদিকরা উপ পুলিশ কমিশনার গোলাম রউফকে বিষয়টি অবহিত করলে তিনি সমাধানের জন্য সকলকে তার কক্ষে নিয়ে আসেন। এসময় সুমনের সারা শরীরে আঘাতের চিহ্ন ও সুমনের কাছে নির্যাতনের কথা শুনে উপ পুলিশ কমিশনার গোলাম রউফ ও উত্তম কুমার পাল দুঃখ প্রকাশ করেন। তারা নির্যাতনের সাথে জড়িত ডিবি পুলিশের এসআই আবুল বাশার ও তার টিমকে তাৎক্ষণিক কোজড ও ওই টিমের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করে রিপোর্ট অনুযায়ী বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করার কথাও জানান। নির্যাতনের শিকার বেসরকারি টেলিভিশন চ্যানেল ডিবিসি নিউজের ক্যামেরাপার্সন সাংবাদিক সুমন হাসান উপ পুলিশ কমিশনার (ডিবি) উত্তম কুমার পাল ও (দক্ষিণ) গোলাম রউফকে বলেন, ‘বিউটি হল সংলগ্ন একটি বাসায় অভিযান চালায় পুলিশ। এসময় অভিযানের বিষয়ে জানতে চাইলে ডিবি পুলিশের এসআই আবুল বাসার, তার টিমের সদস্য সাইফুল, মাসুদ ও আলতাফসহ ওই টিমের সকলে আমার ওপর চড়াও হয়। এসময় আমি সাংবাদিক পরিচয় দিলে তারা আরো ক্ষিপ্ত হয়ে ওঠে আমার উপর। একপর্যায়ে তারা আমাকে বেধড়ক মারধর শুরু করে এবং ডিবি অফিসে নিয়ে যাওয়ার জন্য জোড় জবরদস্তি করতে থাকে। এসময় ডিবি পুলিশ আমার বাসায় মাদক দিয়ে ধরিয়ে দেয়াসহ ক্রসফায়ারের হুমকি দেয়। তবে আমি বীনা অপরাধে সেখানে না যাওয়ার জন্য বললে তারা আমার অ-কোষ চেপে ধরে এবং সাথে সাথেই আমি অজ্ঞান হয়ে পড়ি। তারপর আমাকে ডিবি অফিসে নিয়ে বুকের উপর লাথি দেয়াসহ নানা কায়দায় নির্যাতন করা হয়।’ এদিকে সুমনকে নির্যাতনের খবর শুনে বরিশালের সিনিয়র সাংবাদিকরা ডিবি অফিসে গেলে কতিপয় অতি উৎসাহী পুলিশ সদস্যের সাথে সেখানে ধস্তাধস্তি শুরু হয়। একপর্যায়ে কয়েকজন সংবাদ কর্মীকে লাথি, কিল-ঘুষিও দেয়া হয় যা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা সিসি ক্যামেরার ফুটেজেও প্রমাণ পেয়েছেন। তবে এত ঘটনার পরেও সবকিছুই অস্বীকার করেছেন ডিবি পুলিশের ওই টিমের প্রধান এসআই আবুল বাশার। তিনি জানিয়েছেন, ‘সুমনের শরীরে কোনো হাত দেয়া হয়নি। উল্টো সুমন আমাদের মারধর করেছেন।’ বরিশাল মেট্রোপলিটন ডিবি পুলিশের সহকারী কমিশনার নাসির উদ্দিন মল্লিক জানান, বিষয়টি অতীব দুঃখজনক। প্রাথমিকভাবে নির্যাতনের প্রমাণ পাওয়ায় এসআই আবুল বাশারসহ তার টিমের মোট ৮ সদস্যকে কোজ করা হয়েছে। যার মধ্যে দুইজন এএসআই ও বাকিরা কনস্টেবল। এদিকে এই ঘটনায় বরিশালের সাংবাদিকদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। বরিশালের সাংবাদিক সংগঠনগুলো তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে। এছাড়াও সাংবাদিক সুমন হাসানের উপর হামলার ঘটনায় বরিশালের ফটো সাংবাদিক ঐক্য পরিষদ বিক্ষোভ ও মানববন্ধনের ডাক দিয়েছে।

প্রেসকাবের নিন্দা :

খবর বিজ্ঞপ্তি ॥ ডিবিসি নিউজ চ্যানেলের ক্যামেরা পার্সন সুমন হাসানকে ডিবি পুলিশ কর্তৃক অমানবিক নির্যাতনের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসকাব নেতৃবৃন্দ। এক প্রেস বিজ্ঞপ্তিতে বরিশাল প্রেসকাবের সভাপতি কাজী নাসির উদ্দিন বাবুল, সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন ও কার্যনির্বাহী পরিষদসহ সকল সদস্যবৃন্দ এ ঘটনার নিন্দা জানান। এছাড়া তদন্তপূর্বক দোষীদের বিচারের দাবি জানিয়েছে প্রেসকাব নেতৃবৃন্দ।

বিএমএসএফ:

ডিবিসি চ্যানেলের বরিশাল অফিসের ক্যামেরাপার্সন সুমন হাছানের ওপর ডিবি পুলিশের অমানুষিক নির্যাতনের প্রতিবাদ জানিয়েছে বিএমএসএফ। সোমবার রাতে এক বিবৃতিতে সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি শহীদুল ইসলাম পাইলট ও সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর ডিবি পুলিশ কর্তৃক সাংবাদিককে অকথ্য নির্যাতনের ঘটনাটির সুষ্ঠু তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহনের দাবী করেন। নেতৃবৃন্দ বলেন ডিবি পুলিশ সাংবাদিক পরিচয় পেয়ে যেভাবে নির্যাতন করেছে তা গোটা সাংবাদিক সমাজ মেনে নিতে পারেনা।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।