আজকের বার্তা | logo

৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৯শে নভেম্বর, ২০১৮ ইং

শিশু-কিশোরদের আমাদের লড়াইগুলোকে জানতে হবে-রাশেদ খান মেনন

প্রকাশিত : মার্চ ০৫, ২০১৮, ০১:১০

শিশু-কিশোরদের আমাদের লড়াইগুলোকে জানতে হবে-রাশেদ খান মেনন

সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন শিশু-কিশোরদের উদ্দেশে বলেছেন, ‘আমাদের ভাষা, সংস্কৃতি ও অর্থনৈতিক বৈষম্যের বিরুদ্ধে লড়াই করতে হয়েছে। লড়াই করতে হয়েছে আমাদের আঞ্চলিক স্বায়ত্ত্বশাসন এবং সর্বশেষ মুক্তিযুদ্ধের জন্য। সেই লড়াইগুলোকে জানতে হবে, হৃদয়ের মধ্যে গাঁততে হবে। কারণ সেই ইতিহাসের ভিত্তি যদি জানা না থাকে, তা হলে আমরা সামনে বাড়তে পারব না।

মন্ত্রী রবিবার সন্ধ্যায় নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী মদন মোহন উচ্চ বিদ্যালয়ে চার দিনব্যাপী খেলাঘর জাতীয় শিশু-কিশোর প্রশিক্ষণ ক্যাম্পের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। রাশেদ খান মেনন বলেন, আজকে আমরা ৭ মার্চের ভাষণ কেবল শুনি না, আমরা জানি এই ৭ মার্চের ভাষণ এখন কেবল আমাদের নয়, বিশ্বের মানুষকে আন্দোলিত করে। ভাষা আন্দোলন কেবল আমার ভাষার অধিকার নয়, সারা পৃথিবীর মাতৃভাষার অধিকারের সেই বার্তা নিয়ে সারা পৃথিবীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে আমার শহীদ দিবস স্বীকৃত হয়েছে। খেলাঘরের সদস্যরা মুক্তি যুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তোলার দৃঢ় প্রত্যয় নিয়ে আগামী দিনে সম্পদায়ীক শক্তিকে পরাজিত করে সোনার বাংলা গড়ে তোলতে সড়্গম হবে। আমাদেরকে ভাষার জন্য লড়াই এবং স্বাধীনতার জন্য মুক্তিযুদ্ধ করে দেশকে স্বাধীন করতে হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সভাপতি গোলাম কুদ্দুস। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সাংসদ মামুনুর রশিদ কিরন, নোয়াখালীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) উদয়ন দেওয়ান, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমন্ডলীর চেয়ারম্যান পান্না কায়সার, সাধারণ সম্পাদক আবুল ফারাহ পলাশ, সভাপতিমন্ডলীর সদস্য মাখন লাল দাস।

সমাজকল্যাণমন্ত্রী আরো বলেন, আমাদেরকে আরও পথ পাড়ি দিতে হবে। কারণ যুদ্ধাপরাধীদের, জঙ্গিবাদিদের, সাম্প্রদায়িক শক্তি মৌলবাদীদের আমরা নি:শেষ করতে পারিনি। সে কারণে যখন সুযোগ আসে, যখনই তাঁরা সুযোগ পায় তাঁরা আক্রমণ করে। রোববার আমরা তেমনি একটি আক্রমণ দেখলাম ড. জাফর ইকবালের ওপরে।

তিনি বলেন, স্বাধীনতার সঠিক ইতিহাস আগামী প্রজন্মকে জানিয়ে আগামী দিনের নাগরিককে সাম্প্রদায়িক ও জঙ্গিবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করতে হবে। সারাদেশ আজ মাদকে ছেয়ে গেছে। এই মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে আগামী দিনের খেলাঘরের সদস্যদেরকে ঐক্যবদ্ধ হয়ে সোচ্চার হতে হবে।

গত ১ মার্চ এই প্রশিক্ষণ ক্যাম্প শুরু হয়। এতে ৪৫টি জেলা থেকে প্রায় ২৫০টি শাখা আসরের কমপক্ষে ৭৫০ জন কর্মী ও ভাই-বোন অংশগ্রহণ করেছে। এ ছাড়াও প্রতিবেশি রাষ্ট্র ভারত ও নেপালের দুটি দল অংশগ্রহণ করেছে। ক্যাম্পে জাতীয় সঙ্গীত প্রশিক্ষণ কর্মশালা, প্রাথমিক চিকিৎসা, সাংগঠনিক প্রশিক্ষণসহ বিভিন্ন বিষয়ের ওপর প্রশিক্ষণ প্রদান করা হয়।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।