আজকের বার্তা | logo

২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১১ই ডিসেম্বর, ২০১৮ ইং

রাজশাহীতে আমের বাম্পার ফলনের সম্ভাবনা

প্রকাশিত : মার্চ ০৩, ২০১৮, ১৪:৫৩

রাজশাহীতে আমের বাম্পার ফলনের সম্ভাবনা

রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ এলাকায় গাছে গাছে ফোটা আমের মুকুলের নজরকারা দৃশ্য চলতি বছর এ অঞ্চলে পুষ্টিকর এই ফলটির বাম্পার ফলনের সম্ভাবনার ইঙ্গিত দিচ্ছে।

মুকুলে ছেয়ে যাওয়া গাছগুলো দেখে ভাবা যেতে পারে সর্বাধিক জনপ্রিয় এই ফলের এক চমৎকার ফলন হতে পারে। তবে সংগ্রহের আগ পর্যন্ত আবহাওয়া পরিস্থিতি অনুকুলে থাকবে কি না তা নিয়েই বিশেষজ্ঞ ও বিজ্ঞানীরা চিন্তিত।

এ বিষয়ে রাজশাহী চেম্বারস অব কমার্স এ- ইন্ডাস্ট্রি’র সভাপতি মো. মনিরুজ্জামান বলেন,আমি আমার জীবনে এমন করে অজস্র মুকুলে ছেয়ে যেতে দেখিনি।

বর্তমান অবস্থা দৃশ্যে উৎপাদক ও কর্মকর্তারা মৌসুমী ফলটির বাম্পার ফলনের আশাবাদী। এ মতাবস্থায় অকালে মুকুল ঝরা ও অপরিপক্ক ফল পড়া নিবারণে যথাযথ টেকসই পরিচর্যার ব্যবস্থা নেওয়া অত্যাবশ্যক। উদ্যানপালক ও ব্যবসায়ী প্রায়ই এ সমস্যার শিকার হন।

ফল গবেষণা কেন্দ্রের প্রিন্সিপাল সাইন্টিফিক অফিসার ড. আলিমুদ্দীন বলেন, চলমান জলবায়ু পরিস্থিতি আমের মুকুল ফুটে ওঠার জন্যে যথোপযোগী। ইতোমধ্যে অসংখ্য গাছের মুকুলিত রূপ নজর কাড়ছে। জানুয়ারির মাঝামাঝি গাছগুলো মুকুলিত হওয়া শুরু করেছে ও চলতি মাসের মাঝামাঝি চাষের জন্য যথোপযোগী আবহাওয়ার সুবাদে শতকরা ৯০ থেকে ৯৫ ভাগ গাছ মুকুলিত হয়ে উঠেছে।

কৃষি সম্প্রসারণ বিভাগের (ডিএই) উপ-পরিচালক দেব দুলাল ঢালী বলেন, কৃষকের যথাযথ পরিচর্যা ও প্রতিরোধমূলক ব্যবস্থা প্রতিটি এলাকায় চাষে সাফল্য এনে দেবে। গঠনের দিক দিয়ে উত্তম ও অধিকতর উৎপাদন লাভের জন্য কৃষকদের মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ এবং মৌমাছি ও অন্যান্য পোকামাকড়ের হাত থেকে মুকুল রক্ষা করতে হবে।

এতে কৃষক ও গ্রামবাসীরা আম চাষে বেশি উৎসাহী হয়ে উঠছে। এটি এলাকার ঋতুর অন্যতম সর্বাধিক গুরুত্বপূর্ণ অর্থকরি ফসল। সাম্প্রতিক বছরগুলোতে উৎপাদন বৃদ্ধি পাওয়ায় আম অর্থনীতিকে শক্তিশালী করে তুলছে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।