আজকের বার্তা | logo

৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

ভোলায় শিশু বিবাহ প্রতিরোধে কুইজ প্রতিযোগিতা

প্রকাশিত : মার্চ ০৭, ২০১৮, ২২:৩৪

ভোলায় শিশু বিবাহ প্রতিরোধে কুইজ প্রতিযোগিতা

ভোলা প্রতিনিধি: ভোলায় শিশু বিবাহ প্রতিরোধ করতে স্কুলের শিক্ষার্থীদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্য নিয়ে স্কুল ভিত্তিক কুইজ প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়ে‌ছে।

বুধবার দুপুরে ভোলা সদর উপজেলার চরনোয়াবাদ মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থীদের নিয়ে বাল্য বিবাহ, হাত ধোয়া, জন্ম-নিবন্ধন, শিশু শাস্তির উপর এই কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ইউনিসেফের সহযোগীতায় বেসরকারি উন্নয়ন সংগঠন কোস্ট ট্রাস্ট এর সমন্বিত শিশুবিবাহ রোধ কর্মসূচি (আইইসিএম) প্রকল্প এ কুইজ প্রতিযোগিতার আয়োজন করে। এতে স্কুলের বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা অংশ নেয়।

পরে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে পুরষ্কার তুলে দেন জাতিসংঘ শিশু তহবিল এর ইউনিসেফের (সিফরডির) চীফ নেহা কাপিল।

এসময় বিশেষ অতিথি ছিলেন- ইউনিসেফ বরিশাল বিভাগের চীফ এ এইচ এম তৌফিক আহমেদ, চরনোয়াবাদ মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবু তাহের, ইউনিসেফের সিফরডি অফিসার সনজিত কুমার দাস।

এসময় আরো উপস্থিত ছিলেন- কোস্ট ট্রাস্টের আইইসিএম প্রকল্পের প্রকল্প সম্মনয়কারী মো. মিজানুর রহমান, স্কুলের সহকারী প্রধান শিক্ষক রনজিত কুমার রায়, আইইসিএম প্রকল্পের ট্রেনিং এন্ড মনিটরিং অফিসার মো. মনিরুজ্জামান, অ্যাডভোকেসি এন্ড মিডিয়া অফিসার আদিল হোসেন তপু, সহকারী শিক্ষক আনোয়ার পারভেজ, ইউনিয়ন সম্মনয়কারী রেশমা বেগম প্রমুখ।

বক্তারা বলেন, শিশু বিবাহকে না বলুন, কারন শিশু বিবাহ সমাজ, জাতি তথা দেশকে ক্ষতিগ্রস্ত করে। শিশু বিবাহ এক ধরনের অপসংস্কৃতি। এই অপসংস্কৃতি থেকে আমাদের বের হয়ে আসতে হবে। কারন শিশু বিবাহ পরিবার দেশ, সমাজ ও জাতির জন্য অভিশাপ।

কোন অবস্থাতেই মেয়েদের ১৮ বছরের আগে এবং ছেলেদের ২১ বছরের আগে বিয়ে দেয়া যাবে না। আর কেউ যদি বিবাহের ব্যবস্থা করে থাকে শিশু বিবাহ আইনে তার শাস্তি পেতে হবে।

শিশু বিবাহ বন্ধে স্কুলের শিক্ষক, চেয়ারম্যান-মেম্বার এর পাশাপাশি ১০৯৮ এর সহায়তা নিয়ে শিশু বিবাহ বন্ধ করা যাবে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।