আজকের বার্তা | logo

৫ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ১৯শে অক্টোবর, ২০১৮ ইং

ভোলার মেঘনা-তেতুলিয়ায় ২ মাস মাছধরায় নিষেধাজ্ঞা

প্রকাশিত : মার্চ ০১, ২০১৮, ১৯:০১

ভোলার মেঘনা-তেতুলিয়ায় ২ মাস মাছধরায় নিষেধাজ্ঞা

ভোলা: ইলিশের অভয়াশ্রম গড়ে তুলতে ভোলার মেঘনা-তেতুলিয়া নদীর ১৯০ কিলোমিটার এলাকায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস সব ধরণের মাছ ধরা নিষিদ্ধ করেছে মৎস্য অধিদফতর। একই সঙ্গে বাজারে ইলিশ বিক্রি ও পরিবহন বন্ধ থাকবে। ডিম ছাড়ার পর ইলিশের বেড়ে ওঠা নিশ্চিত করতেই এ আইন থাকাকালীন জেলেরা নদীতে জাল ফেলতে পারবেন না।প্রতিবছর জানুয়ারি থেকে মে পর্যন্ত জাটকা ধরার মৌসুম হলেও মার্চ এবং এপ্রিল মাসে সর্বোচ্চ ৬০-৭০ ভাগ জাটকা ধরা পড়ে। তাই জাটকা ইলিশের পাঁচটি প্রধান বিচরণ ক্ষেত্র নির্ণয় করে পদ্মা ও মেঘনা নদী, শাহবাজপুর চ্যানেল, তেঁতুলিয়া নদী ও আন্দারমানিক নদীতে মাছ ধরা নিষিদ্ধ করা হয়। এ আইনের আওতায় রয়েছে ভোলা, ল²ীপুর, চাঁদপুর, বরিশাল, পটুয়াখালী, বরগুনাসহ কক্সবাজারেরও কিছু অংশ।এদিকে এ কর্মসূচি সফল করতে মৎস্য বিভাগ ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি গ্রহন করেছে।

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা মোঃ রেজাউল করিম জানান, ইলিশের অভয়স্থলের ৩২০ কিলোমিটারের মধ্যে ভোলারই রয়েছে ১৯০ কিলোমিটার এলাকা। এলাকাগুলো হচ্ছে সদর উপজেলার ইলিশা থেকে মনপুরার চরপিয়াল পর্যন্ত ৯০ কিলোমিটার ও সদর উপজেলার ভেদুরিয়া থেকে পটুয়াখালীর চররুস্তম পর্যন্ত ১০০ কিলোমিটার।

তিনি আরো জানান, জেলায় নিবন্ধিত জেলের সংখ্যা রয়েছে ৮৮ হাজার ১২৮ জন। এদের মধ্যে গতবছর ৫২ হাজার ১৩০ পরিবারকে ৪০ কেজি করে ভিজিএফ চাল দিয়েছে সরকার। এবারও এসব জেলেদের তালিকা তৈরি করা হয়েছে।

এদিকে জেলেদের ইতিমধ্যে নদী ছেড়ে পাড়ে ফিরতে শুরু করেছে। অপরদিকে জেলেপল্লী ও নদীপাড় এলাকায় মৎস্য বিভাগের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।