আজকের বার্তা | logo

২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১১ই ডিসেম্বর, ২০১৮ ইং

বরিশাল নগরীর পরিকল্পিত ডিজাইন করছে কুয়েট শিক্ষার্থীরা

প্রকাশিত : মার্চ ০৩, ২০১৮, ০০:২১

বরিশাল নগরীর পরিকল্পিত ডিজাইন করছে কুয়েট শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক: ৫৮ বর্গ কিলোমিটার আয়তনের বরিশাল সিটি করপোরেশন এলাকার সু-পরিকল্পিত ডিজাইন করার উদ্যোগ নিয়েছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিন বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থীরা। দেশের বিভিন্ন শহরের পরিকল্পিত ডিজাইন করার অংশ হিসেবে এই উদ্যোগ নিয়েছেন তারা। এ লক্ষ্যে তারা বরিশালের বিভিন্ন পর্যায়ের মানুষের সাথে মতবিনিময় করেছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে এখন ডিজাইন চূড়ান্ত করে নগরবাসীর মাঝে উপস্থাপনের উদ্যোগ নিয়েছেন তারা।

গত বৃহস্পতিবার বিকেলে বরিশাল প্রেসক্লাবে এক মতবিনিময় সভায় কুয়েট স্থাপত্য ডিসিপ্লিন বিভাগের সহকারী অধ্যাপক শিবু প্রসাদ বসু এই উদ্যোগের কথা জানান।

তিনি বলেন, ২০১০ সালে পাশ হওয়া বরিশালের মাস্টার প্লান স্থানীয় মানুষের অগোচরে করা হয়েছে। এ কারণে পরিকল্পিত নগরায়ন হচ্ছেনা। স্থানীয় নানা শ্রেণি পেশার মানুষের মতামত নিয়ে জলাবদ্ধতা, মশা-মাছি রোধ ও যানজট মুক্ত নগরী গড়ার জন্য পরিকল্পিত ডিজাইন করছে কুয়েট শিক্ষার্থীরা। আগামী ২ মাসের মধ্যে ডিজাইন সম্পন্ন করে বরিশাল নগরবাসীর মাঝে উপস্থাপন করা হবে। এখানকার কর্তৃপক্ষ সেই পরিকল্পনার ভাল দিকগুলো গ্রহণও করতে পারবে।

মতবিনিময় সভায় জানানো, ১৮৬৯ সালে বরিশাল টাউন কমিটি হিসেবে প্রতিষ্ঠিত হয়। ১৮৭৬ সালে বরিশাল মিউনিসিপ্যালিটিতে উন্নীত হয়। ১৯৮৫ সালে একে একটি প্রথম শ্রেনীর পৌরসভা হিসেবে ঘোষণা করা হয়। ২০০২ সালে পৌরসভা বিলুপ্ত করে বরিশাল সিটি করপোরেশনে উন্নীত হয়। বর্তমানে এই নগরীর জনসংখ্যা প্রায় ৭ লাখ। ৩০টি ওয়ার্ড নিয়ে গঠিত সিটি করপোরেশনে মেয়র, ৩০ জন সাধারণ এবং ১০জন সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর নির্বাচিত হন।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।