আজকের বার্তা | logo

৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৭ই নভেম্বর, ২০১৮ ইং

বরিশালে ৪ উপজেলায় আজ ইউনিয়ন পরিষদ নির্বাচন

প্রকাশিত : মার্চ ২৯, ২০১৮, ০১:৫৭

বরিশালে ৪ উপজেলায় আজ ইউনিয়ন পরিষদ নির্বাচন

বার্তা ডেস্ক ॥ দক্ষিণাঞ্চলের ৪ উপজেলায় আজ ইউপি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এরইমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর- কলাপাড়া : কলাপাড়া উপজেলার পাঁচটি ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ আজ বৃহস্পতিবার। সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে বিকাল ৪টা পর্যন্ত। উপজেলার এ পাঁচটি ইউনিয়নে ২০ জন চেয়ারম্যান, ৪৫টি সাধারণ আসনের বিপরীতে ১৫৪ জন এবং সংরক্ষিত ১৫টি আসনের বিপরীতে ৪৪ জন নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে আ’লীগের রয়েছেন ৫ জন, বিএনপির ৫ জন, জাতীয় পার্টির ১, ইসলামী আন্দোলনের ৫ ও স্বতন্ত্র প্রার্থী রয়েছেন ৪ জন। এসব নির্বাচনী এলাকার ডাবলুগঞ্জ ইউনিয়নে ৪ হাজার ১৮৩ জন পুরুষ ও ৪ হাজার ৩ জন নারী, মিঠাগঞ্জ ইউনিয়নে ৪ হাজার ৩৫২ জন পুরুষ ও ৪ হাজার ৩০৫ জন নারী, বালিয়াতলী ইউনিয়নে ৬ হাজার ৫১ জন পুরুষ ও ৬ হাজার ১৫০ জন নারী, ধানখালী ইউনিয়নে ৬ হাজার ১২৫ জন পুরুষ ও ৬ হাজার ১৪৩ জন নারী এবং চম্পাপুর ইউনিয়নে ৫ হাজার ৩৫৫ জন পুরুষ ও ৫ হাজার ৩৭০ জন নারী ভোটার রয়েছেন। নিার্বচন অফিস সূত্রে জানা যায়, এসব নির্বাচনী এলাকার ৪৫টি ভোট কেন্দ্রের ১৭০টি ভোট কক্ষে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ভোট গ্রহণের জন্য গতকাল বুধবার সকাল থেকে এসব ভোটকেন্দ্রে প্রয়োজনীয় ব্যালট, ব্যালটবক্স, সিলসহ প্রয়োজনীয় উপকরণ পাঠানো হয়েছে। ভোট গ্রহণের জন্য নিয়োজিত রয়েছেন ৪৫ জন প্রিজাইডিং অফিসার, ১৭০ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ৩৪০ জন পোলিং অফিসার। এছাড়াও আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণসহ অপ্রীতিকর ঘটনা এড়িয়ে সুষ্ঠু ভোট গ্রহণ সম্পন্ন করার জন্য প্রতিটি ভোট কেন্দ্রে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের পাশাপাশি পর্যাপ্ত সংখ্যক পুলিশ এবং নারী ও পুরুষ আনসার মোতায়েন করা হয়েছে। এছাড়াও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এর সাথে স্ট্রাইকিং ফোর্স হিসাবে মাঠে থাকছে বিজিবি ও র‌্যাব। তবে নির্বাচনকে ঘিরে ধানখালী ইউনিয়নে বিরাজ করছে টানটান উত্তেজনা। ইতোমধ্যে একাধিক সংঘাত, নির্বাচনী ক্যাম্প ভাংচুরের ঘটনা ঘটেছে। উপজেলা নির্বাচন কর্মকর্তা আব্দুর রশীদ বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সকল প্রস্তুতি নেয়া হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার তানভীর রহমান জানান, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে যত ধরনের ব্যবস্থা তা নেয়া হয়েছে। কোনো ধরনের বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি করার সুযোগ নেই। কলাপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন জানান, নির্বাচনে কোনো ধরনের অনিয়ম করার সুযোগ নেই। সন্ত্রাসী যেই হোক না কেন তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

দুমকি : দুমকিতে দু’টি ইউনিয়নের সাধারণ নির্বাচন আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হচ্ছে। ভোটার সংখ্যা লেবুখালীতে ৯ হাজার ৬শ ৭৬ এবং শ্রীরামপুরে ১৩ হাজার ৫শ। দু’টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৮ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ২০ জন ও সাধারণ সদস্য পদে ৫৮ জন প্রার্থী ভোটের লড়াইয়ে অংশ নিচ্ছেন। প্রতিটি ইউনিয়নে ৯টি করে মোট ১৮টি ভোট কেন্দ্র। ভোটার ও প্রার্থীরা সুষ্ঠু নির্বাচনের আশাবাদী। তবে সরকারি দল ব্যতীত অন্য প্রার্থীরা ভোটের সুষ্ঠুতা নিয়ে শংকিত। তাদের মতে অধিকাংশ কেন্দ্রই ঝুঁকিপূর্ণ। ভোটাররাও দাঙ্গা-হাঙ্গামাসহ কেন্দ্র দখলের আংশকা করছেন। ভোটাররা জানান, প্রার্থীরা নিজ কেন্দ্রসহ পাশর্^বর্তী কেন্দ্রগুলো দখলে নেয়ার চেষ্টায় লিপ্ত। আর এমনটি হলে ধাওয়া-পাল্টা ধাওয়াসহ সংঘর্ষেরও সম্ভাবনা রয়েছে বলে জানান অনেক প্রার্থী ও তাদের কর্মীরা। তবে নির্বাচন কমিশনসহ জেলা-উপজেলা প্রশাসন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের শতভাগ প্রতিশ্রুতি দিয়েছেন। আগের তুলনায় কেন্দ্রে বেশি সংখ্যক পুলিশ, বর্ডার গার্ড, আনসার ভিডিপিসহ আইন-শৃঙ্খলা বাহিনী নিয়োগ করা হয়েছে। লেবুখালীতে ইউনিয়ন আ’লীগের সভাপতি মোঃ শাহ আলম আকন (নৌকা)’র পাশাপাশি ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক মো. হারুন অর রশিদ (আনারস) প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। অপরদিকে রয়েছেন ইউনিয়ন বিএনপি’র সভাপতি বর্তমান চেয়ারম্যান আবদুল জব্বার সিকদার (ধানের শীষ) এবং ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের মাওলানা মো. নেছার উদ্দিন নোমানী (হাতপাখা)। সদর ইউনিয়ন শ্রীরামপুরে উপজেলা আ’লীগের সিনিয়র সহ সভাপতি আমিনুল ইসলাম ছালাম (নৌকা), জাতীয় পার্টি মনোনিত স্থানীয় এনজিও পল্লী সেবা সংঘ’র পরিচালক হোসাইন আহম্মদ কবির (লাঙ্গল), বর্তমান চেয়ারম্যান উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক মো. সাইফুল আলম মৃধা (ধানের শীষ) এবং ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের মাওলানা মোহাম্মদ উল্লাহ্ ফাহাদ (হাতপাখা) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

তালতলী : বরগুনার তালতলী উপজেলার শারিকখালী ইউপি নির্বাচন আজ। এ নির্বাচনকে সামনে রেখে ক্রমশ উত্তপ্ত হয়ে ওঠে নির্বাচনী মাঠ। ঘটে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের ঘটনা। আ’লীগ, বিএনপি ও আ’লীগ বিদ্রোহী এবং মেম্বার প্রার্থীর কর্মী ও সমর্থকদের মধ্যে প্রায় প্রতিদিনই ঘটে সংঘর্ষের ঘটনাও। তবে সুষ্ঠুভাবে ভোটগ্রহণের আশা প্রকাশ করেছেন উপজেলা নির্বাচন অফিসার।

বাকেরগঞ্জ : বাকেরগঞ্জে আজ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ইতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন অফিস। ভোট গ্রহণের জন্য গতকাল বুধবার সকাল থেকে এসব ভোটকেন্দ্রে প্রয়োজনীয় ব্যালট, ব্যালটবক্স, সিলসহ প্রয়োজনীয় উপকরণ পাঠানো হয়েছে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।