আজকের বার্তা | logo

৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

বরিশালের অর্ধশত রুটে অনির্দিষ্টকাল বাস ধর্মঘট

প্রকাশিত : মার্চ ১৫, ২০১৮, ০০:৫৮

বরিশালের অর্ধশত রুটে  অনির্দিষ্টকাল বাস ধর্মঘট

বার্তা ডেস্ক ॥ বরিশালের সঙ্গে পশ্চিমাংশের ৭ রুটে সরাসরি বাস চলাচলে ঝালকাঠি মালিক সমিতির বাধার প্রতিবাদে গতকাল বুধবার থেকে অর্ধশত রুটে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু হয়েছে। ধর্মঘটের কারণে বিভিন্ন রুটে দুর্ভোগে পড়েন যাত্রীরা। আমাদের স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর- স্টাফ রিপোর্টার : বরিশালের সঙ্গে ঝালকাঠি, পিরোজপুর ও খুলনাসহ পশ্চিমাংশের ৭ রুটে সরাসরি বাস চলাচলে ঝালকাঠি মালিক সমিতির বাধার প্রতিবাদে গতকাল বুধবার থেকে বরিশাল, পটুয়াখালী ও বরগুনার অর্ধশত রুটে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু হয়েছে। পটুয়াখালী, বরগুনা ও বরিশাল মালিক সমিতি যৌথভাবে এ ধর্মঘটের আহ্বান করেছে। ধর্মঘটের ফলে পর্যটন কেন্দ্র কুয়াকাটাসহ অভ্যন্তরীণ অর্ধশতাধিক রুটে বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। বিক্ষুব্ধ বাস মালিক-শ্রমিকরা গতকাল সকালে রুপাতলী বাস টার্মিনালে বিক্ষোভ মিছিল করেছেন। বরিশাল-পটুয়াখালী বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন জানান, দীর্ঘদিন ধরে ঝালকাঠি বাস মালিক সমিতি বরিশাল বাস মালিক সমিতির বাস ঝালকাঠি, পিরোজপুর, বাগেরহাট এবং খুলনাসহ পশ্চিমাঞ্চলে চলাচল করতে দিচ্ছে না। এর ফলে যাত্রীরা দুভোর্গের শিকার হচ্ছেন। লোকসানের সম্মুখীন হচ্ছেন মালিকরা। এ অবস্থা অবসানে বরিশাল, পটুয়াখালী ও বরগুনার বাস মালিকরা গত মঙ্গলবার পর্যন্ত আল্টিমেটাম দিয়েছিলেন। কিন্তু প্রশাসন নির্ধারিত সময়ের মধ্যে কোনো পদক্ষেপ না নেওয়ায় পূর্ব ঘোষণা অনুযায়ী গতকাল থেকে বরিশাল, বরগুনা ও পটুয়াখালীর অভ্যন্তরীণ সকল রুটে বাস চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। কাওছার হোসেন শিপন জানান, অচলাবস্থা অবসানে গতকাল দুপুর পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। তবে বিভাগীয় প্রশাসন আজ বৃহস্পতিবার সভা আহ্বান করেছে বলে তিনি বিভিন্ন সূত্রে জেনেছেন। গতকাল বিকাল পর্যন্ত প্রশাসন থেকে এ সংক্রান্ত কোনো চিঠি পাননি। এদিকে গতকাল নগরীর রুপাতলী এলাকা ঘুরে দেখা গেছে অসংখ্য যাত্রী গন্তব্যে যেতে চরম দুর্ভোগে পড়েছেন। কুয়াকাটার পর্যটকরাও একই দুর্ভোগে পড়েন। বাস চলাচল বন্ধ থাকায় বরিশাল থেকে পটুয়াখালী, বরগুনার যোগাযোগ অনেকাংশে অচল হয়ে পড়েছে।

পটুয়াখালী প্রতিনিধি : গতকাল ভোর থেকে পটুয়াখালী-বরিশাল-বরগুনা জেলার ১৭টি রুটে পরিবহন ধর্মঘট চলাকালে  পটুয়াখালী কেন্দ্রীয় বাসস্ট্যান্ড থেকে কোনো ধরনের যাত্রীবাহী বাস চলাচল করেনি। বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা মহাসড়কে পরিবহন ধর্মঘটের কারণে দুর্ভোগে পড়েছে যাত্রী সাধারণ।  বরিশাল-পটুয়াখালী-বরগুনা বাস মালিক শ্রমিক সমন্বয় পরিষদের সভাপতি আজিজুর রহমান শাহীন জানান, ‘মির্জাগঞ্জের চান্দখালী নামক স্থানে অবৈধ বাস মালিক সমিতির নামে কতিপয় চাঁদাবাজ সন্ত্রাসী দীর্ঘদিন ধরে বৈধ রুট পারমিটের গাড়ি চলাচলে চাঁদাবাজিসহ বিভিন্নভাবে হয়রানি করে আসছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট প্রশাসনকে একাধিকবার অবহিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে। এ ছাড়াও সন্ত্রাস ও চাঁদাবাজি বন্ধের দাবিতে সাংবাদিক সম্মেলন ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। কিন্তু প্রশাসন কোনো ব্যবস্থা না নেয়ায় ধর্মঘটের কর্মসূচি দিতে বাধ্য হয়েছি। দ্রুত ব্যবস্থা নিলে ধর্মঘট প্রত্যাহার করা হবে।’ পটুয়াখালী জেলা বাস মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক গোলাম মাওলা দুলু ও  নির্বাহী সভাপতি মিজানুর রহমান জানান, বরিশাল-পটুয়াখালী-বরগুনা বাস মালিক শ্রমিক সমন্বয় পরিষদের সিদ্ধান্তে তিন জেলার ১৭টি রুটে পরিবহন ধর্মঘট চলছে। তারা বলেন, বরিশাল-বাকেরগঞ্জ-সুবিদখালী-বরগুনা ও বরিশাল- ঝালকাঠি মহাসড়কে বাস চলাচলে চাঁদাবাজি বন্ধসহ অবৈধ সমিতির কার্যক্রম বন্ধ করে সড়ক পরিবহন আইন ও মোটরযান অধ্যাদেশ রুট পার্মিটের যাত্রীবাহী বাস নিরাপদে চলাচলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণসহ  চাঁদাবাজি বন্ধের জন্য সংশ্লিষ্ট প্রশাসনকে একাধিকবার অবহিত করা হয়েছে। অবৈধ সমিতির কার্যক্রম ও চাঁদাবাজি বন্ধ না হওয়া পর্যন্ত ১৭টি রুটে ধর্মঘট চলবে।

বরগুনা প্রতিনিধি :

বরগুনায় বুধবার সকাল থেকে ধর্মঘট শুরু হয়। এর আগে মঙ্গলবার রাত ৮ টার দিকে বৈঠক শেষে এ ধর্মঘটের ডাক দেন সংগঠনের নেতারা। চলাচলরত দূরপাল্লার বাসগুলো সকাল থেকে কোথাও ছেড়ে যায়নি। এতে ভোগান্তিতে পড়েছে বিভিন্ন রুটের হাজার হাজার যাত্রী। বরগুনা জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি সাহাবুদ্দীন সাবু বলেন, ‘চাঁদাবাজি বন্ধে আমরা অনির্দিষ্টকালের বাস ধর্মঘটের ডাক দিতে বাধ্য হয়েছি।’

ঝালকাঠি প্রতিনিধি : বরিশাল ও ঝালকাঠি বাস মালিক সমিতির দ্বন্দ্বের কারণে হয়রানির শিকার হচ্ছে যাত্রীরা। বরিশাল বাস মালিক সমিতির ডাকা ধর্মঘটের সিদ্ধান্ত উপেক্ষা করে ঝালকাঠি বাস মালিক সমিতি তাদের অভ্যন্তরীণ সকল রুটে বাস চালাচ্ছে। ঝালকাঠি বাস টার্মিনাল থেকে বরিশালের ৪ কিলোমিটার আগে কালিজিরা নামক স্থান পর্যন্ত বাসগুলো যাতায়াত করছে। এতে দুই মালিক সমিতির দ্বন্দ্ব আরো চরমে পৌঁছেছে। ঝালকাঠি আন্তঃজেলা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক বাহাদুর চৌধুরী বলেন,‘বরিশাল বাস মালিক সমিতির কোন সিদ্ধান্ত আমরা মানতে বাধ্য নই। তারা ধর্মঘট ডেকেছে, আমরা তাদের সঙ্গে নাই। তারা আমাদের দাবি মানছে না, তাই তাদের কোনো সিদ্ধান্ত আমরা মানবো না।’

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।