আজকের বার্তা | logo

১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

বরিশালসহ সারাদেশে কালবৈশাখী ঝড়: নিহত-৬

প্রকাশিত : মার্চ ৩১, ২০১৮, ০১:৪৬

বরিশালসহ সারাদেশে কালবৈশাখী ঝড়: নিহত-৬

 

বার্তা ডেস্ক ॥ বরিশালসহ দেশের বিভিন্ন স্থানে গতকাল শুক্রবার কালবৈশাখী ঝড় বয়ে গেছে। এতে ৬ জন নিহত হয়েছেন। এ সময় কোনো কোনো স্থানে শিলাবৃষ্টি ও ভারী বর্ষণে ফসলের ব্যাপক য়তি হয়েছে। তিগ্রস্ত হয়েছে ঘরবাড়ি ও গাছপালা। বরিশাল নগরীতেও এর প্রভাব পড়েছে। আকস্মিক বরিশালে ঝড়-বৃষ্টি: আমাদের স্টাফ রিপোর্টার জানান, গতকাল সন্ধ্যায় আকস্মিক বরিশালে ঝড়-বৃষ্টি হয়েছে। জেলার বিভিন্ন স্থানে ঝড়ের পাশাপাশি হালকা বৃষ্টি হয়েছে। আবার কোথাও কোথাও শিলাবৃষ্টি হয়েছে বলে জানা গেছে। এ ছাড়া কালবৈশাখী ঝড়ের কারণে শুক্রবার সন্ধ্যার পর থেকে বিদ্যুৎ ব্যবস্থার ব্যাপক তি হয়েছে বলে জানা গেছে। যার কারণে নগরীতে বিদ্যুৎ বিভ্রাট হয়। উপজেলাগুলোতে এর মাত্রা আরো কয়েকগুণ বেশি ছিল বলে প্রতিনিধিরা নিশ্চিত করেছেন। বিভিন্ন স্থানে ঝড়ে গাছপালা পড়ে গেছে। এদিকে ঢাকা-বরিশাল নৌ রুটের যাত্রীবাহী জাহাজ গ্রীন লাইন ঝড়ের কবলে পড়ে। গ্রীন লাইনের যাত্রী এশিয়াটিক ফার্মাসিউটিক্যাল লিমিটেডের বরিশাল রিজিওনাল ম্যানেজার জিয়াউল ইসলাম মান্না বলেন, মেঘনা নদীতে গ্রীন লাইনটি ঝড়ের কবলে পড়ে। এসময় যাত্রীরা কান্নাকাটি শুরু করেন ও আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন। সন্ধ্যার পর থেকে নগরীতে আকস্মিক ঝড় বয়ে যায়। রাত ৯ টার পর পরিস্থিতি স্বাভাবিক হয়। সন্ধ্যার আগ থেকে বরিশাল গোটা জেলায় বিদ্যুৎ ব্যবস্থা অচল হয়ে পড়ে। এ ব্যাপারে ওজোপাডিকো বরিশাল বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী অমূল্য কুমার সরকার জানান, নগরীর রুপাতলী সাব স্টেশনে স্পার্ক করে তার পুড়ে গেছে। যার কারণে একটু বিদ্যুৎ বিভ্রাট হয়েছে। পর্যায়ক্রমে বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সরবরাহ করা হবে বলে তিনি জানান। এদিকে দেশের বিভিন্ন স্থানে ঝড়ের কবলে পড়ে ৬ জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। শিলাবৃষ্টির কারণে শুক্রবার মাগুরা সদর ও মহম্মদপুর, দিনাজপুরের পার্বতীপুর, পাবনার ঈশ্বরদী, লালমনিরহাট এবং কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় ব্যাপক য়তি হয়েছে। শিলাবৃষ্টিতে মাগুরা সদরে, দিনাজপুরের পার্বতীপুরে এবং পাবনার ঈশ্বরদীতে একজন করে তিনজন নিহত হয়েছেন। এ ছাড়া যশোরে অভয়নগর উপজেলায় ঝড়ে বিদ্যুতের ছিঁড়ে পড়া তারে জড়িয়ে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। মাগুরা: জেলায় সন্ধ্যায় ঝড়ের সঙ্গে শিলাবৃষ্টি শুরু হয়। এ সময় শিলার আঘাতে সদর উপজেলার বেরইল পলিতা ইউনিয়নের ডহরসিংড়া গ্রামের বদন মোল্লার ছেলে আকরাম হোসেন (৪৫) নিহত হন। আকরামের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে মাগুরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু সুফিয়ান প্রথম আলোকে বলেন, শিলাবৃষ্টিতে জেলায় ব্যাপক য়তি হয়েছে। সদর উপজেলার জগদল, শত্রুজিৎপুর, গোপালগ্রাম, কুচিয়ামোড়া এবং বেরইল পলিতা ইউনিয়নে য়তির পরিমাণ বেশি। নিহত ব্যক্তির পরিবারকে তাৎণিকভাবে ১০ হাজার টাকা অনুদান দেওয়া হয়েছে।

দিনাজপুর: জেলার পার্বতীপুরে দুপুরে শিলাবৃষ্টি শুরু হয়। এতে সৈয়দ আলী (৫৫) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। শিলার আঘাতে আহত হয়েছেন শতাধিক নারী-পুুরুষ। তাঁদের কয়েকজনকে উপজেলার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিতে দেখা গেছে। নিহত সৈয়দ আলীর বাড়ি উপজেলার চ-ীপুর ইউনিয়নের চৈতাপাড়া গ্রামে। শিলার আঘাতে বাড়িঘরসহ বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানের স্থাপনা তিগ্রস্ত হয়েছে। বোরো ধানের তি না হলেও সবজি খেতের ব্যাপক তি হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা রায়হান আলী জানান, শিলাবৃষ্টির পর হাসপাতালে এসে ২০ জনের মতো চিকিৎসা নিয়েছেন। অধিকাংশ নারী-পুরুষের মাথা ফেটে গেছে শিলার আঘাতে।

ঈশ্বরদী: সন্ধ্যা সোয়া সাতটার দিকে পাবনার ঈশ্বরদীতে শিলাবৃষ্টি শুরু হয়। এ সময় উপজেলার লক্ষ্মীকু-া ইউনিয়নের এক গৃহবধূ জামিলা বেগম (৫০) বাড়ির পাশের লিচুবাগানে ডালপালা কুড়াতে গিয়েছিলেন। তখন শিলার আঘাতে মারা যান তিনি। পরে স্বজনেরা গিয়ে তাঁর লাশ উদ্ধার করেন। ওই ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য ইসরাইল হোসেন তাঁর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

লালমনিরহাট: জেলায় সকালে ঝড় ও শিলাবৃষ্টি শুরু হয়। এতে জেলার ৩৩৭ হেক্টর জমির ফসল তিগ্রস্ত হয়েছে। এ ছাড়া পাঁচ শতাধিক কাঁচা ঘরবাড়ি এবং ছোট ও মাঝারি প্রায় এক হাজার গাছপালা ভেঙে গেছে। জেলা কয়েক ঘণ্টা বিদ্যুৎবিহীন ছিল।

কুড়িগ্রাম: সকালে জেলার ফুলবাড়ী উপজেলার ছয়টি ইউনিয়নে শিলাবৃষ্টিতে ফসল ও ঘরবাড়ির ব্যাপক য়তি হয়েছে। শিলার আঘাতে কয়েক শ ঘরবাড়ির টিনের চালা ফুটো হয়ে গেছে। উপজেলা কৃষি কার্যালয় থেকে জানা গেছে, শিলাবৃষ্টিতে বোরো ফসলের পাশাপাশি পাট, ভুট্টা, করলা, পটলসহ বিভিন্ন সবজি খেত অনেকাংশে নষ্ট হয়ে গেছে। সবচেয়ে তিগ্রস্ত হয়েছে আম, লিচু এবং সবজি খেতের। শিলাবৃষ্টির সময় অনেক বড় আকারের শিলা পড়ে। কেউ কেউ জানান, এত বড় আকারের শিলা তাঁরা আগে কখনো দেখেননি।

যশোর: জেলার অভয়নগর উপজেলার প্রেমবাগ গ্রামে ঝড়ে বিদ্যুতের ছিঁড়ে পড়া তারে জড়িয়ে লাইজু খাতুন (১৯) নামের এক কলেজছাত্রী নিহত হয়েছেন। এ সময় আহত হন আরও দুজন। শুক্রবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে। লাইজু যশোর সদর উপজেলার সিঙ্গিয়া আদর্শ ডিগ্রি কলেজের একাদশ শ্রেণির ছাত্রী ছিলেন। তিনি প্রেমবাগ গ্রামের মোস্তাহার হোসেনের মেয়ে।

মেঘনায় ঝড়ের কবলে লঞ্চ, কূলে ভিড়ে অর্ধনিমজ্জিত:

চাঁদপুরে মেঘনা নদীতে ঝড়ের কবলে পড়ে তড়িঘড়ি তীরে ভেড়ানোর পর একটি যাত্রীবাহী লঞ্চ তলা ফেটে আংশিক নিমজ্জিত হয়েছে। এর আগে যাত্রীরা নেমে যাওয়ায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। শুক্রবার সন্ধ্যা পৌনে ৬টায় চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল এলাকায় মেঘনা নদীতীরে এই ঘটনা ঘটে। ‘এমভি মমতাজ’ নামের ওই লঞ্চে ছয় শতাধিক যাত্রী ছিল। মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার বলেন, ‘আল্লাহর রহমতে আমরা বড় ধরনের দুর্ঘটনা থেকে রা পেয়েছি। যাত্রীরা লঞ্চটি নিমজ্জিত হওয়ার আগেই ষাটনল লঞ্চঘাটে নেমে যায়।’

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।