আজকের বার্তা | logo

১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

ত্বকের যত্নে ডাবের পানির দারুণ কার্যকরী কিছু রেসিপি

প্রকাশিত : মার্চ ১৬, ২০১৮, ২২:১০

ত্বকের যত্নে ডাবের পানির দারুণ কার্যকরী কিছু রেসিপি

ত্বকের যত্নে আমরা ন্যাচারাল উপাদানগুলোকে একটু বেশী প্রাধান্য দেই এবং ভরসা করি। কারণ ন্যাচারাল উপাদানগুলোতে কেমিক্যাল থাকে না এবং সাইড এফেক্ট নেই বললেই চলে। আর এ কারণেই অনেক ধরণের ন্যাচারাল উপাদানকেই আমরা আমাদের ত্বকের বান্ধব বানিয়েছি। তেমন একটি ন্যাচারাল উপাদান হলো ডাবের পানি। তৃষ্ণা মেটাতে তো ডাবের পানির জুড়ি নেই। তেমনি, এই ডাবের পানি আমাদের ত্বকের যত্নে বহু উপকারী চলুন জেনে নিই, ত্বকের (Skin) যত্নে ডাবের পানির কিছু ব্যবহার সম্পর্কে।

ডাবের পানিতে রয়েছে, এসেনশিয়াল মিনারেলস, ভিটামিনস, সোডিয়াম এবং পটাশিয়াম। এছাড়াও এতে অ্যান্টি মাইক্রোভাল এবং অ্যান্টি ফাংগাল প্রপার্টিস রয়েছে, যা ব্রণের হাত থেকে স্কিনকে বাঁচায় এবং স্কিনের দাগ-ছোপ হালকা করতে সাহায্য করে। এছাড়া ডাবের পানিতে থাকে অ্যান্টি অক্সিডেন্ট এবং ভিটামিন(Vitamins) সি স্কিনের সানবার্ন দূর করে এবং স্কিন টোন লাইট করে।

ক্লিঞ্জার হিসেবে (রেসিপি – ১)

ডাবের পানি স্কিন ক্লিঞ্জার হিসেবে ব্যবহার করা যায়। এটি স্কিনকে হাইড্রেট করে এবং স্কিনের ময়লা দূর করে। এটি সেনসিটিভ স্কিনের জন্যে বেস্ট ক্লিঞ্জার হিসেবে কাজ করে। একটি বাটিতে ২ টেবিল চামচ ডাবের পানি নিন। এর মধ্যে একটি কটন বল চুবিয়ে নিয়ে, স্কিনে হালকা হাতে রাব করে নিন।

স্ক্রাবার হিসেবে (রেসিপি – ২)

একটি বাটিতে একটু চালের গুঁড়া নিয়ে এর মধ্যে হাফ চা চামচ মধু এবং ১ চা চামচ ডাবের পানি(coconut water) মিশিয়ে নিন। এটি পুরো মুখে ২ মিনিট সার্কুলার মোশনে ম্যাসাজ করে নিন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

টোনার হিসেবে (রেসিপি – ৩)

ডাবের পানি এক ধরণের ন্যাচারাল টোনার। এটি ত্বকের পোরস ছোট করে আনে, স্কিনকে ময়েশ্চারাইজ করে, স্কিনের পিএইচ ব্যালেন্স রাখে। একটি বাটিতে ২ চা চামচ ডাবের পানি এবং ১ চা চামচ গোলাপ জল(rose water) নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। একটি কটন প্যাড এই টোনারে ভিজিয়ে নিয়ে পুরো মুখ মুছে নিন।

মাস্ক হিসেবে (রেসিপি – ৪)

একটি বাটিতে ২ চা চামচ মসুর ডালের পাউডার, ২ চা চামচ ডাবের পানি এবং ১ চা চামচ অ্যালোভেরা জেল নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এই মাস্কটি আই এড়িয়া বাদে পুরো মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এই মাস্কটি স্কিনকে রিফ্রেশ করে, পিম্পল দূর করে এবং স্কিনের পিম্পলের দাগ হালকা করে তোলে।

বিশেষ সমস্যায় এই ডাবের পানি যখন পরম বন্ধু। আসুন জেনে নিই দারুন কিছু সমাধান-

⇒ মুখে বসন্তের দাগ থাকলে তা দেখতে খুবই বাজে লাগে। ডাবের পানি দিয়ে নিয়মিত মুখ ধুলে এই দাগ আস্তে আস্তে চলে যাবে।

⇒ পিম্পল এবং পিম্পলের দাগ দূর করতে ডাবের পানি আইস কিউব করে প্রতিদিন মুখে রাব করে নিতে পারেন। এতে সময় খুবই কম লাগে এবং যে কোনো সময়ই করা যায়।

⇒ ডাবের পানি দাগছোপ এবং হাইপার পিগমেন্টেশন দূর করে। এজন্য একটি বাটিতে ২ চা চামচ ডাবের পানি , ১ চা চামচ লেবুর রস এবং এক চিমটি হলুদ গুঁড়া (Yellow powder) মিক্স করে নিন। একটি কটন বল এই মিশ্রণে চুবিয়ে নিয়ে দাগছোপ এবং পিগমেন্টেড এড়িয়ায় লাগিয়ে নিন। ২০ মিনিট পর নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩-৪ দিন এই রেমেডিটি অ্যাপ্লাই করুন।

⇒ ডাবের পানি স্কিন কমপ্লেশন লাইট করতে হেল্প করে। স্কিন লাইটেনিং মাস্ক বানানোর জন্যে একটি বাটিতে ৩ চা চামচ ডাবের পানি , ১ টেবিল চামচ আটা এবং হাফ চা চামচ মধু(Honey) মিক্স করে নিন। এটি ফেস এ অ্যাপ্লাই করে নিন। ১৫ মিনিট পর শুকিয়ে এলে হালকা ম্যাসাজ করে ধুয়ে নিন।

⇒ স্কিন লাইটেনিং ক্রিম বানাতে, একটি বাটিতে আপনার পছন্দের ময়েশ্চারাইজার নিন। এতে ১ চা চামচ ডাবের পানি যোগ করুন। ভালোভাবে মিক্স করে নিন। ব্যস, আপনার স্কিন লাইটেনিং ক্রিম রেডি। প্রতিদিন রাতে শোয়ার আগে এই স্কিন লাইটেনিং ক্রিম ফেস এ এপ্লাই করুন এবং ম্যাসাজ করুন।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।