আজকের বার্তা | logo

৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

তথ্য প্রযুক্তিখাতে নারীদের সাফল্যে সরকারের অবদান

প্রকাশিত : মার্চ ২০, ২০১৮, ১৯:৩৬

তথ্য প্রযুক্তিখাতে নারীদের সাফল্যে সরকারের অবদান

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। আর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ শেখ হাসিনার অঙ্গীকার। আর যে দেশের প্রায়  অর্ধেক জনগোষ্ঠী নারী সে দেশ কি করে ডিজিটাল হবে তথ্য প্রযুক্তিতে নারীদের অংশগ্রহণ ব্যতীত? তাই  বাংলাদেশের নারীদের প্রযুক্তিগত উৎকর্ষ সাধনের লক্ষ্যে ও তাদের প্রযুক্তিখাতে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সরকারের  নানামুখী পদক্ষেপ নিশ্চিত করছে নারীর সমঅধিকার।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে নারী উদ্যোক্তাদের জন্য সুযোগ বাড়াতে ৮১ দশমিক ৮৯ কোটি টাকা ব্যয়ে ‘সি পাওয়ার প্রকল্প’ হাতে নেয় সরকার- যা নারীর ক্ষতমায়নের উদ্যোগকে আরেক ধাপ এগিয়ে নিয়ে যাবে। প্রাথমিক পর্যায়ে এই প্রকল্পের মাধ্যমে ১০ হাজার ৫শ’ নারীকে তিন ধরনের প্রশিক্ষণ দেয়া হবে। এর মধ্যে ৪ হাজার জনকে আত্মকর্মসংস্থানের, ৪ হাজার জনকে তথ্যপ্রযুক্তি সেবা প্রদানের ও ২ হাজার ৫শ’ জনকে কল সেন্টার এজেন্ট হিসেবে কাজ করার জন্য প্রশিক্ষণ দেয়া হবে। দেশের ২১টি উপজেলায় এই প্রশিক্ষণ দেয়া হবে। যেসব নারী তিনটি পর্যায়ের প্রশিক্ষণ সাফল্যের সাথে সম্পন্ন করতে সক্ষম হবেন তাদের প্রত্যেককে ল্যাপটপ কেনার জন্য প্রকল্প থেকে ২০ হাজার টাকা করে দেয়া হবে।

এছাড়া সরকারের সহায়তায় নারীদের প্রযুক্তি ব্যবসায় আগ্রহী করে তুলতে ‘ওমেন ইন ডিজিটাল’-এর উদ্যোগে ‘ডিজিটাল ইনোভেশন চ্যালেঞ্জ ফর ওমেন’ শীর্ষক প্রতিযোগিতা আয়োজন করা হয়। সরকারের সহায়তায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে উইমেন টেক এক্সপো- ২০১৮ এর আয়োজন করেছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও বাংলাদেশ উইমেন ইন আইটি। এতে দেশের তথ্যপ্রযুক্তি খাতের নারী উদ্যোক্তাদের পণ্য ও সেবা প্রদর্শন করা হয়।

তথ্য প্রযুক্তি খাতে বর্তমান সরকার নারীদের অংশগ্রহণ নিশ্চিত করে বহির্বিশ্বে বাংলাদেশের নারীদের পদচারনার সুযোগ সৃষ্টি করে মুখরিত করছে দেশের নাম।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।