আজকের বার্তা | logo

৭ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ | ২১শে জুলাই, ২০১৮ ইং

জাফর ইকবালের ওপর হামলা; ক্ষোভ প্রতিবাদে উত্তাল দেশ

প্রকাশিত : মার্চ ০৫, ২০১৮, ০০:৫৮

জাফর ইকবালের ওপর হামলা; ক্ষোভ প্রতিবাদে উত্তাল দেশ

অনলাইন ডেক্সঃ দেশবরেণ্য শিক্ষাবিদ, লেখক এবং সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। হামলা ঘটনার প্রতিবাদে সারা দেশে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে। গতকাল রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলা-উপজেলা, বিশ্ববিদ্যালয়, কলেজে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এসব মানববন্ধন ও সমাবেশ থেকে নিন্দা ও ক্ষোভ প্রকাশের পাশাপাশি হামলাকারী এবং ইন্ধনদাতাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করা হয়েছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর—

ঢাকা : বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ এ ঘটনার দ্রুত সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দোষীদের শনাক্ত করে আইনের আওতায় এনে শাস্তির দাবি জানান। এ ঘটনায় ড. মুহম্মদ জাফর ইকবালের ভাতিজা, নাটক ও চলচ্চিত্র নির্মাতা নুহাশ হুমায়ুন ক্ষোভ প্রকাশ করে নিজের ফেসবুক পেজে লিখেছেন, যতই আঘাত আসুক না কেন, তার পরিবার পৃথিবীকে বদলে দেওয়ার কাজটি করে যাবে। গতকাল এক বিবৃততিতে সেক্টর কমান্ডারস ফোরাম ও মুক্তিযুদ্ধ-৭১ এর চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) কে এম সফিউল্লাহ, ভাইস চেয়ারম্যান লে. কর্নেল (অব.) ওসমান চৌধুরী ও মহাসচিব হারুন হাবিব এ হামলার নিন্দা জানিয়ছেন। অপর এক বিবৃতিতে বাংলাদেশ মহিলা পরিষদের নেতৃবৃন্দ জাফর ইকবালের ওপর হামলার ঘটনার দ্রুত, সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দোষী ব্যক্তিদের শনাক্ত করে আইনের আওতায় এনে উপযুক্ত শাস্তির দাবি জানিয়েছেন। একই সঙ্গে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে রাষ্ট্র, সরকার ও সংশ্লিষ্ট প্রসাশনকে আরও গভীরভাবে বিশ্লেষণ ও প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন তারা। জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক গভীর উদ্বেগ ও তীব্র নিন্দা জানিয়ে এক বিবৃতিতে বলেন, উগ্র প্রতিক্রিয়াশীলদের বিরুদ্ধে সোচ্চার ও প্রতিবাদী একজন প্রখ্যাত বুদ্ধিজীবী শিক্ষকের ওপর হামলাকারীদের শাস্তি নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সবাইকে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। জাফর ইকবালের ওপর হামলা ঘটনার প্রতিবাদে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিভিন্ন সংগঠন। এ ছাড়া বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল, গণতান্ত্রিক বাম মোর্চা, জাকের পার্টি, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, চারণ সাংস্কৃতিক কেন্দ্রসহ বিভিন্ন সংগঠন এ ঘটনার নিন্দা জানিয়েছে। বিবৃতি দিয়ে নিন্দা জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান, জাকের পার্টির চেয়ারম্যান পীরজাদা মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদী, জাতীয় মুক্তিযোদ্ধা সমন্বয় কমিটি, বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল), আমরাই পারি জোট, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, বাংলাদেশ প্রগতি লেখক সংঘ, ৭১’র সহযোগী মুক্তিযোদ্ধা পরিষদ, বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমাজ, সম্মিলিত সামাজিক আন্দোলন, জাতীয় মুক্তিযোদ্ধা সমন্বয় কমিটি প্রভৃতি সংগঠন।

নুহাশ হুমায়ূনের ক্ষোভ : প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের বড় ছেলে এবং অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ভাতিজা নুহাশ হুমায়ূন তার ফেসবুক অ্যাকাউন্টে নিজের ক্ষোভ প্রকাশ করে লিখেছেন, ‘এমনটা যে কারও সাথেই হতে পারে। হঠাৎ খবর পেতে পারেন আপনার পরিচিত কেউ অসুস্থ, তাকে দেখতে হাসপাতালে ছুটে যেতে হবে। সাধারণত কারও হার্ট অ্যাটাক বা স্ট্রোকের এমন খবর আমরা পাই। কিন্তু আজ ব্যাপারটা ব্যতিক্রম। আমার পরিবারের একজনের ওপর আজ হামলা হয়েছে। এই হামলার খবর মিডিয়া সরাসরি সমপ্রচার করছে। হলিউডের অ্যাকশন চলচ্চিত্রের মতো করে সেই হামলার বর্ণনা দিচ্ছে। মানুষের নানা মন্তব্য, প্রার্থনায় ভরে যাচ্ছে আমার ফেসবুকের পাতা। দেখুন, আমি শুধু চাই এই দেশে আমার চারপাশের মানুষ নিরাপদ থাকুক। কিন্তু বাস্তবে সেটা অসম্ভব!’ নুহাশ লিখেছেন, ‘আমার কোনো রাজনৈতিক আদর্শ নেই। এটা আমার পরিবার। এবং আমি নিশ্চিতভাবে বলতে পারি, আমার পরিবারের সবাই অসম্ভব মানসিক শক্তির অধিকারী এবং প্রাণবন্ত। আমাদের ভাগ্যে আর কী কী ঘটবে সেটা নিয়ে আমরা চিন্তিত না। তবে এটা সত্য যে, যতই আঘাত আসুক, যতই প্রাণসংশয় হোক, আমার পরিবার বিশ্বকে বদলে দেওয়ার কাজ করেই যাবে।’

আলটিমেটাম গণজাগরণ মঞ্চের : সিলেটে ড. জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় হামলাকারীর রাজনৈতিক পরিচয় উদ্ঘাটন এবং হামলার মূলে কারা আছে তা জানাতে সরকারকে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছে গণজাগরণ মঞ্চ। এ ছাড়া আগামী ৬ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে এবং ৮ মার্চ জেলা-উপজেলায় কর্মসূচি ঘোষণা করেছে সংগঠনটি। গতকাল শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে এক বিক্ষোভ সমাবেশে এসব ঘোষণা দেন গণজাগরণ মঞ্চের অন্যতম মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার। কর্মসূচির ঘোষণা দিয়ে তিনি বলেন, আগামী ৬ মার্চ সকাল ১০টায় সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছাত্র-শিক্ষক সমন্বয়ে মানববন্ধন কর্মসূচি পালিত হবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নিজ নিজ উদ্যোগে নিজ নিজ ব্যানারে এই মানববন্ধন করবে। ৮ মার্চ সারা দেশের জেলা-উপজেলায় গণবিক্ষোভ পালিত হবে। রাজধানী ঢাকায় এই গণবিক্ষোভ পালিত হবে শাহবাগে। ানবাধিকারকর্মী অ্যডভোকেট সুলতানা কামাল বলেন, ‘আমরা জানি জাফর ইকবাল কেন প্রিয়, তরুণ প্রজন্মের ভালোবাসার পাত্র। তিনি মুক্তিযুদ্ধের কথা বলেন, অসামপ্রদায়িক চেতনার কথা বলেন। তার চেতনা বাংলাদেশের তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে পড়েছে। আর এ নতুন প্রজন্মকে পথভ্রষ্ট করতেই তার ওপর এ হামলা।’ গতকাল বিকালে শাহবাগ গণজাগরণ মঞ্চ আয়োজিত প্রতিবাদ সমাবেশে তিনি এ মন্তব্য করেন। মানবাধিকার কর্মী খুশি কবির বলেন, ‘প্রগতিশীলদের ভয় দেখানোর জন্য এই হামলা হয়েছে। তবে হতাশার দিক রাষ্ট্র থেকে যে ধরনের ভূমিকা নেওয়ার দরকার তা রাষ্ট্র নিচ্ছে না।’ সমাবেশে নাট্যকার মামুনুর রশীদ বলেন, বিচারহীনতার কারণে অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলা হয়েছে। যশোরে উদীচীর সমাবেশে হামলার বিচার হয়নি। অভিজিৎ হত্যার এখনো বিচার হয়নি। এসব ঘটনার বিচার না হওয়ার কারণে একের পর এক হামলা হচ্ছে। ছাত্র ইউনিয়নের সভাপতি জিলানী শুভ বলেন, নিরাপত্তার মধ্যে অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রী দায় এড়াতে পারেন না। এ ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করেন তিনি। সমাবেশের আগে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারের নেতৃত্বে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি শাহবাগ থেকে শুরু হয়ে টিএসসি হয়ে পরীবাগ মোড় ঘুরে ফের শাহবাগে আসে। মিছিলে অংশগ্রহণকারীদের হাতে ছিল ‘হামলাকারীদের দ্রুত গ্রেফতার ও বিচার দাবি’ এবং ‘হামলার মূল পরিকল্পনাকারীদের খুঁজে বের কর’ লেখা ব্যানার ও প্লাকার্ড।

‘হামলাকারীর পৃষ্ঠপোষক বিএনপি’ : শিক্ষাবিদ ড. জাফর ইকবালের ওপর হামলা প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এটি একটি চক্রান্ত। আর এ চক্রান্তের পৃষ্ঠপোষকতা করছে বিএনপি। গতকাল রাজধানীর গুলিস্তানে ৭ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের জনসভা উপলক্ষে লিফলেট বিতরণের আগে ওবায়দুল কাদের এ মন্তব্য করেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, কে এ ঘটনা ঘটিয়েছে, কারা কারা তাকে (হামলাকারী) দিয়ে ঘটনা ঘটিয়েছে, এ বিষয়টি ইতিমধ্যে পরিষ্কার। তিনি বলেন, এর নেপথ্যে যারা আছে, তাদেরও খুঁজে বের করা হচ্ছে। আক্রমণকারী যা স্বীকার করেছে, সে অনুসারে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এ ব্যাপারে সরকার কোনো ছাড় দেবে না। ওবায়দুল কাদের বলেন, ‘হামলাকারীর স্বীকারোক্তিতে যেটা আছে, তিনি নিজেই বলেছেন, জাফর ইকবাল ইসলামবিরোধী। তবে জাফর ইকবাল ইসলামবিরোধী কোনো ভূমিকা রেখেছেন বলে আমার জানা নেই।’

‘মুক্তচিন্তার কারখানা বন্ধ হতে দেব না’ : জনপ্রিয় লেখক ও শিক্ষক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলা মুক্তচিন্তার কারখানা বন্ধ করার ষড়যন্ত্র। এ কারখানা বন্ধ হতে দেওয়া যাবে না। গতকাল বিকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে জাফর ইকবালকে হত্যাচেষ্টার প্রতিবাদে কেন্দ্রীয় খেলাঘর আয়োজিত মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন।

জড়িতরা স্বাধীনতাবিরোধী : জাফর ইকবালকে হত্যাচেষ্টায় জড়িতরা স্বাধীনতাবিরোধী বলে মন্তব্য করেছেন শহীদ মুক্তিযোদ্ধার সন্তানেরা। গতকাল বিকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে প্রজন্ম ’৭১ আয়োজিত এক প্রতীকী সমাবেশে এসব কথা বলেন তারা।

ইউজিসি চেয়ারম্যানের নিন্দা : জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। গতকাল এক বিবৃতিতে তিনি এ নিন্দা জানান।

এ হামলা গণতন্ত্রবিরোধী : জাফর ইকবালের ওপর দুর্বৃত্তের হামলার তীব্র নিন্দা করেছেন বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। গতকাল এক বিবৃতিতে তিনি বলেন, ‘এ ধরনের হামলা গণতন্ত্রবিরোধী। মানুষের কথা বলার অধিকারকে যারা ছোট করতে চায় তাদের প্রতি নিন্দা জানানোর ভাষা আমার নেই।’

বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির নিন্দা : ড. জাফর ইকবালের ওপর হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটি এ ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধীদের শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছে।

উত্তাল ঢাবি : জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্রজোট। গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয় কলাভবনের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশের আগে তারা একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি মধুর ক্যান্টিন থেকে শুরু হয়ে লেকচার থিয়েটার ভবন, কলাভবন, কেন্দ্রীয় গ্রন্থাগার, সামাজিক বিজ্ঞান অনুষদ হয়ে ফের কলাভবনের প্রধান ফটকের সামনে এসে শেষ হয়। এর আগে সকালে জাফর ইকবালের ওপর হামলাকারীদের শাস্তি চেয়ে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে জাসদ ছাত্রলীগ। বিকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছে যুব মৈত্রী। এ ছাড়া অপরাধীকে বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট, হিউম্যান রাইটস ফোরাম প্রভৃতি সংগঠন।

প্রগতিশীল ছাত্রজোটের বিক্ষোভ : ড. মুহম্মদ জাফর ইকবালকে ছুরিকাঘাত করার প্রতিবাদে ও ঘটনায় জড়িতদের বিচারের দাবিতে প্রগতিশীল ছাত্র জোটের নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিল করেছেন। গতকাল বেলা সাড়ে ১২ টায় ঢাবির মধুর ক্যান্টিন থেকে তারা এ বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কলাভবনের সামনে এসে সমাবেশ করে।

ঢাবি সাদা দলের নিন্দা : শিক্ষাবিদ অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার নিন্দা জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের প্যানেল সাদা দল বিবৃতি দিয়েছে। দলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. আখতার হোসেন খান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘শনিবার সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দেশের খ্যাতিমান শিক্ষাবিদ জনপ্রিয় লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর পৈশাচিক ও বর্বরোচিত হামলার ঘটনায় আমরা তীব্র নিন্দা জানাচ্ছি। সর্বজনশ্রদ্ধেয়, আমাদের সবার প্রিয় সহকর্মী অধ্যাপক জাফর ইকবালের ওপর এ হামলার ঘটনায় আমরা ভীষণভাবে ক্ষুব্ধ। আমরা এ ধরনের ন্যক্কারজনক ঘটনার তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং একই সঙ্গে দোষীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার জোর দাবি জানাচ্ছি।’

ঢাবি শিক্ষক সমিতির মানববন্ধন আজ : অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালকে ছুরিকাঘাতের ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি আজ বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধন করবে। সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

সম্মিলিত সাংস্কৃতিক জোট : সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। মুক্তিযুদ্ধে যারা বিরোধিতা করেছিল সেই অপশক্তি যখন এ দেশে বিচরণ করছে, তখন এ ধরনের ঘটনা কোনো অপ্রত্যাশিত ঘটনা নয়। এটি একটি পরিকল্পিত ঘটনা। এই হামলাকারীরা প্রশিক্ষণপ্রাপ্ত। কারা এদের প্রশিক্ষণ দিচ্ছে তাদের খুঁজে বের করতে হবে। সভাপতির বক্তব্যে কবি ড. মুহাম্মদ সামাদ বলেন, চিকিৎসকরা জাফর ইকবালকে শঙ্কামুক্ত ঘোষণা করলেও আমরা শঙ্কামুক্ত নই। সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, বাংলাদেশ গণসংগীত সমন্বয় পরিষদের সভাপতি ফকির আলমগীর, ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরা, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, বাংলাদেশ থিয়েটার পরিষদের সাংঠনিক সম্পাদক আহমেদ গিয়াস, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের প্রেসিডিয়াম সদস্য রফিকুল ইসলাম প্রমুখ।

প্রতিবাদে উত্তাল জাহাঙ্গীরনগর : অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদ কর্মসূচি পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা। রবিবার মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশের মাধ্যমে এসব কর্মসূচি পালন করা হয়। ‘বর্বরোচিত এই হামলার নিন্দা, প্রতিবাদ ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে’ সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়কে শিক্ষক সমিতির আয়োজনে মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। শিক্ষক সমিতির মানববন্ধনে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, ‘এটা কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। এই হত্যাচেষ্টার ও পূর্বেকার বিভিন্ন হত্যাগুলোর যদি বিচার না হয়, তাহলে আমরা আমাদের পায়ের তলার মাটি হারিয়ে ফেলব। তাই আমি রাষ্ট্রের কাছে দাবি জানাই তদন্ত সাপেক্ষে দোষীদের দ্রুত বিচারের আওতায় আনার।’ বিক্ষোভ মিছিল ও সংহতি সমাবেশ করেছে জাবি শিক্ষক-শিক্ষার্থীদের সংগঠন ‘শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চ’। গতকাল বেলা ১২টায় অর্ধশতাধিক শিক্ষক-শিক্ষার্থীর অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশ থেকে বিক্ষোভ মিছিল বের করে তারা। সমাবেশে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্যসচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, সরকারের সঙ্গে মৌলবাদীদের যে গোপন সমঝোতা আছে, এ হামলার দ্বারা তা ধারণা করা যায়। অপরাধীদের পৃষ্ঠপোষকতা না কমালে, সরকারের সঙ্গে মৌলবাদীদের সমঝোতা বন্ধ না হলে এ ধরনের হামলা থামানো যাবে না।

নিউইয়র্কে প্রতিবাদ : অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার নিন্দা, প্রতিবাদ এবং এহেন হামলায় মদদ দানকারীদের অবিলম্বে গ্রেফতারের দাবি উঠেছে যুক্তরাষ্ট্র প্রবাসীদের পক্ষ থেকে। বিভিন্ন শ্রেণি-পেশার প্রবাসীরা এক যুক্ত বিবৃতিতে বলেছেন, ‘মুক্তমনা লেখক, অধ্যাপক, ব্লগার, অনলাইন অ্যাক্টিভিস্টদের ওপর হামলার ধারাবাহিকতায় এবার ভিকটিম হলেন জাফর ইকবাল।’ সেক্টর কমান্ডারস ফোরামের ইউএসএ চ্যাপ্টার, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ, গণজাগরণ মঞ্চ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, আমেরিকা-বাংলাদেশ প্রেস ক্লাব, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু প্রজন্ম লীগ, বাংলাদেশী আমেরিকান ডেমক্র্যাটিক লীগ, ফ্লোরিডার বাই ন্যাশনাল চেম্বার অব কমার্স প্রভৃতি সংগঠনের নেতারা বলেছেন, ‘পূর্বঘোষিত অনুষ্ঠানে অংশগ্রহণের সময় পুলিশ প্রহরার মধ্যেই এ হামলা প্রমাণ করে, ঘাতকেরা কতটা সংকল্পবদ্ধ রয়েছে মুক্তমনা মানুষদের নির্মূল-পরিকল্পনায়।’ পৃথকভাবে প্রদত্ত বিবৃতিতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান এবং সাধারণ সম্পাদক আবদুস সামাদ আজাদ, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সভাপতি জাকারিয়া চৌধুরী, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ও নিউজার্সির কাউন্সিলম্যান মুক্তিযোদ্ধা ড. নূরুন্নবী, যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরামের সভাপতি রাশেদ আহমেদ প্রতিবাদ জানিয়েছেন।

উত্তাল শাবি : অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালকে হত্যাচেষ্টার প্রতিবাদে গতকাল দিনভর উত্তপ্ত ছিল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সকাল থেকে দফায় দফায় বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সমাবেশ করে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, কর্মকর্তা-কর্মচারী সমিতি, সাধারণ শিক্ষার্থী এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন ছাত্র সংগঠন। সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করা হয়। বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে মানববন্ধনের আয়োজন করে শিক্ষক সমিতি। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় দুই শতাধিক শিক্ষক অংশগ্রহণ করেন। মানববন্ধন শেষে শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর হাসানুজ্জামান শ্যামল হামলায় জড়িতদের শনাক্ত করে মূল চক্র স্বমূলে উত্খাত করার দাবি জানান। একই সময় শাবির কর্মকর্তা সমিতি ও কর্মচারী সমিতি মানবন্ধনের আয়োজন করে। এদিকে বেলা সাড়ে ১১টায় গণস্বাক্ষর কর্মসূচির আয়োজন করে সাধারণ শিক্ষার্থীরা। এ ছাড়া বেলা ১২টায় প্রতিবাদ কর্মসূচি ও মানববন্ধন পালন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট। এদিকে হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে কর্মসূচি দিয়েছে শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। কর্মসূচির মধ্যে রয়েছে কালো ব্যাজ ধারণ, প্রতীকী অবস্থান কর্মসূচি, আজ বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত দুই ঘণ্টা কর্মবিরতি প্রভৃতি। হামলার ঘটনায় তদন্ত কমিটি গঠনেরও সিদ্ধান্ত নিয়েছে শিক্ষক সমিতি। এ ছাড়া জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন আওয়ামীপন্থি ও বিএনপিপন্থি শিক্ষকরা, কালো ব্যাজ ধারণ করেছে শাবি প্রেস ক্লাব, মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে শাবি ছাত্রলীগ ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট। সন্ধ্যায় মোমবাতি প্রজ্বালন ও মৌন মিছিল হয়। কেন্দ্রীয় শহীদ মিনারে সাবেক ও বর্তমান শাবি শিক্ষার্থীরা মানববন্ধন করে। হামলার প্রতিবাদে সিলেট নগরীতে প্রায় অর্ধকিলোমিটার দীর্ঘ মানববন্ধন করেছে মেট্রোপলিটন ইউনিভার্সিটি। মেট্রোপলিটন ইউনিভার্সিটির সিন্ডিকেট এবং একাডেমিক কাউন্সিলের সদস্য ড. জাফর ইকবাল। এ ঘটনায় সিলেটের অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ও নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। ড. জাফর ইকবালের উপর হামলার প্রতিবাদে উত্তাল শাবিতে বিভিন্ন দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। গতকাল সকালে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন শেষে শিক্ষার্থীরা কয়েকটি দাবি জানান। তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে—ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার ঘটনার সুষ্ঠু তদন্ত করতে হবে এবং সঠিক তথ্যসমূহ প্রকাশ করতে হবে; ঘটনার যথাযথ বিচার নিশ্চিত করতে হবে; ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে; দ্রুততম সময়ে বিশ্ববিদ্যালয়ের সীমানাপ্রচীর নির্মাণের কাজ শুরু করতে হবে প্রভৃতি।

চট্টগ্রাম : ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে পেশাজীবী সমন্বয় পরিষদ, চট্টগ্রাম নগরীর প্রেস ক্লাব চত্বরে বিক্ষোভ সমাবেশ করেছে। গতকাল পরিষদের সাধারণ সম্পাদক রিয়াজ হায়দার চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তারা বলেন, জাতীয় নির্বাচনের আগে বুদ্ধিজীবী হত্যাচেষ্টার পেছনে রাজনৈতিক সংযোগ আছে কি না তা খতিয়ে দেখা উচিত। নির্বাচনের আগে ধর্মান্ধদের মাঠে নামিয়ে আবারও জল ঘোলার চেষ্টা চলছে। তাই দেশ ও জাতির স্বার্থে সবাইকে সচেতন থাকতে হবে। পরিষদের সভাপতি ডা. এ কিউ এম সিরাজুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন চবি শিক্ষক সমিতির সাবেক সভাপতি ড. বেণু কুমার দে, নারীনেত্রী নুরজাহান খান, শিক্ষাবিদ প্রফেসর হাসিনা জাকারিয়া বেলা, কেন্দ্রীয় শিক্ষক নেতা আবু তাহের চৌধুরী, প্রফেসর মুহাম্মদ জাহাঙ্গীর প্রমুখ। অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলাকারীর শাস্তির দাবিতে আজ এক ঘণ্টা কর্মবিরতি পালন করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এদিকে ড. জাফর ইকবালের উপর হামলার প্রতিবাদে গতকাল চবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে চবি শিক্ষক সমিতি। সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মাধব চন্দ্র দাসের সঞ্চালনায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার। এ ছাড়া চট্টগ্রামের সর্বস্তরের ছাত্র-যুব-শিক্ষক-সংস্কৃতিকর্মীরা নগরীর চেরাগী পাহাড় চত্বরে অপর একটি বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেন।

খুলনা : জনপ্রিয় লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার নিন্দা জানিয়েছে খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, মেডিকেল অ্যাসোসিয়েশন, সম্মিলিত সাংস্কৃতিক জোট ও উদীচীর খুলনা সংসদসহ বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান। গতকাল সকালে খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষক সমিতি ন্যক্কারজনক এ হামলার প্রতিবাদে মানববন্ধন করে। এতে সভাপতিত্ব করেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আফরোজা পারভীন। খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান দুষ্কৃতকারীদের হামলায় গভীর উদ্বেগ প্রকাশ করে ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন। একইভাবে খুলনা বিশ্ববিদ্যালয় স্বাধীনতা শিক্ষক পরিষদ ও খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এ ঘটনার নিন্দা জানিয়েছে।

বরিশাল : বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের পর হামলার প্রতিবাদে এবং হামলাকারীদের বিচারের দাবিতে কালো ব্যাজ ধারণ করে মানববন্ধন করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বগুড়া : প্রগতিশীল লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলা এবং তাকে হত্যাচেষ্টার প্রতিবাদে বগুড়ায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল হয়েছে। গতকাল বেলা ১১টায় শহরের কেন্দ্রস্থল সাতমাথায় প্রগতিশীল নাগরিক সমাজ, ঘাতক দালাল নির্মূল কমিটি, সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়া, উদীচী, ছাত্র ইউনিয়নসহ কয়েকটি সংগঠন এই মানববন্ধন করে। এতে সাংস্কৃতিক কর্মী, রাজনীতিক, পেশাজীবী, ছাত্রনেতাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। মানববন্ধনে বক্তৃতা করেন বগুড়া সাংবাদিক ইউনিয়নের সভাপতি আমজাদ হোসেন মিন্টু, ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি মির্জা আহসানুল হক দুলাল, বগুড়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মাহমুদুল আলম নয়ন, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না, প্রবীণ রাজনীতিবিদ মাহফুজুল হক দুলু, বগুড়া সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জে এম রউফ বগুড়া যুবলীগের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম ডাবলু প্রমুখ। মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় : অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। গতকাল বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে এসব কর্মসূচি অনুষ্ঠিত হয়। এদিন বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে রাবি সাংস্কৃতিক জোট প্রতিবাদ সমাবেশ করে। এর আগে বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী ভবনের সামনে প্রতিবাদ সমাবেশ করে ফোকলোর বিভাগ। এ ছাড়া লেখক মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন, সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও ইংরেজি বিভাগ, রাবি শাখা ছাত্রলীগ ও পরিবেশবিষয়ক সংগঠন লিনার্ক। হামলার নিন্দা জানিয়ে জড়িতদের দ্রুত শাস্তির দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন, রাবি রিপোর্টার্স ইউনিটি, রাবিসাস, প্রেস ক্লাব, রাকসু আন্দোলন মঞ্চ ও প্রগতিশীল ছাত্রজোট।

গাজীপুর : বিশিষ্ট শিক্ষাবিদ ড. জাফর ইকবালকে হত্যাচেষ্টার নিন্দা জানিয়েছে বাংলাদেশের ৪৪টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর রশিদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপচার্য প্রফেসর ড. মো. গিয়াস উদ্দীন মিয়া, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আবদুল মান্নান, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আলাউদ্দিন এবং স্থানীয় সংসদ সদস্য ও নেতারা।

মানিকগঞ্জ : অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে মানিকগঞ্জে মানববন্ধন করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ও সাংস্কৃতি বিপ্লবী সংঘ। গতকাল বিকালে মানিকগঞ্জ প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এত অংশ নেন। এ সময় বক্তারা হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

ময়মনসিংহ : বিজ্ঞানমনস্ক লেখক অধ্যাপক ড. জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ময়মনসিংহে মানববন্ধন করেছে বিভিন্ন সংগঠন। গতকাল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), আনন্দমোহন বিশ্ববিদ্যালয় কলেজ ও ফিরোজ জাহাঙ্গীর চত্বরে এসব মানববন্ধন অনুষ্ঠিত হয়। বেলা ১টায় বাকৃবি ছাত্রলীগ বিক্ষোভ মিছিল বের করে। পরে তারা সমাবেশ করে। এর আগে ময়মনসিংহ জেলা ছাত্রলীগ ও আনন্দমোহন কলেজ ছাত্রলীগের উদ্যোগে আনন্দমোহন কলেজের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ ছাড়া বিকাল ৪টায় নগরীর ফিরোজ জাহাঙ্গীর চত্বরে ঘণ্টাব্যাপী মানববন্ধন করে ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, উদীচী, মহিলা পরিষদ, ভলান্টিয়ার্স ফর ময়মনসিংহ ও সিপিবি। মানববন্ধনে সর্বস্তরের মানুষ অংশ নেন।

পিরোজপুর : সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে পিরোজপুরে মানববন্ধন করেছেন স্থানীয় সাংবাদিকরা। গতকাল দুপুরে শহরের সার্কিট হাউসের সামনের সড়কে পিরোজপুর প্রেস ক্লাবের আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তৃতা করেন পিরোজপুর প্রেস ক্লাবের সাবেক সভাপতি এ কে আজাদ, বর্তমান সভাপতি শফিউল হক মিঠু, জেলা রিপোর্টার্স ক্লাবের সভাপতি জহিরুল হক টিটু, প্রেস ক্লাব সাধারণ সম্পাদক ফসিউল ইসলাম বাচ্চু প্রমুখ। মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাভিশনের সিনিয়র নিউজ এডিটর রুহুল আমিন রুশদ ও পিআইবির পারভীন সুলতানা রাব্বী। বক্তারা হামলাকারীদের বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

টাঙ্গাইল : বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে গতকাল দুপুরে টাঙ্গাইলের মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষক সমিতি মানববন্ধন করে। এতে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আলাউদ্দিন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ শাহীন উদ্দিন, অধ্যাপক ড. এ এস এম সাইফুল্লাহ, ড. পিনাকী দে, অধ্যাপক ড. এ কে এম মহিউদ্দিন ও অধ্যাপক মুহাম্মদ জহিরুল ইসলাম। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

হবিগঞ্জ : দেশবরেণ্য ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকালে টাউন হল প্রাঙ্গণে সংক্ষুব্ধ নাগরিক সমাজের ব্যানারে এ প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তৃতা করেন বাংলাদেশ পরিবেশ আন্দোল (বাপা) হবিগঞ্জ জেলা সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেল, অ্যাডভোকেট বিজন বিহারী দাশ, সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আলী মমিন প্রমুখ। সভায় বক্তারা ড. জাফর ইকবালের ওপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

দিনাজপুর : ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার নিন্দা জানিয়েছেন হাজি মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মু. আবুল কাসেম। এ ছাড়া হামলাকারী ও মদদদাতাদের অবিলম্বে গ্রেফতার ও বিচারের দাবি জানিয়েছেন সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।

ইসলামী বিশ্ববিদ্যালয় : অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর ছুরিকাঘাতের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় প্রগতিশীল সাংবাদিক সংগঠন প্রেস ক্লাব। গতকাল ইবি প্রেস ক্লাবের সভাপতি ইকবাল হোসাইন রুদ্র ও সাধারণ সম্পাদক আসিফ খান স্বাক্ষরিত এক প্রেস বার্তায় এ নিন্দা জানানো হয়। এ ছাড়া মানববন্ধন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরাম।

কিশোরগঞ্জ : ড. জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে কিশোরগঞ্জ প্রেস ক্লাবের উদ্যোগে গতকাল শহরের বিজয় চত্বরে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। এতে বক্তৃতা করেন কিশোরগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি আহমেদ উল্লাহ, সাধারণ সম্পাদক সাকাউদ্দিন আহাম্মদ রাজন, সাইফউদ্দীন আহমেদ লেনিন, আবু তাহের, আনোয়ারুল ইসলাম ভূঁইয়া প্রমুখ।

ঠাকুরগাঁও : অধ্যাপক ড. জাফর ইকবালের ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ মহিলা পরিষদ জেলা শাখা। গতকাল বেলা ১১টায় শহরের চৌরাস্তায় ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এতে বক্তৃতা করেন মহিলা পরিষদ জেলা শাখার সভাপতি আইরিন পারভিন, সাধারণ সম্পাদক সুচরিতা দেব প্রমুখ। এ ছাড়া প্রগতিশীল ছাত্রজোটের আয়োজনে বিক্ষোভ সমাবেশ হয়েছে। বিকালে শহরের চৌরাস্তায় এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

নেত্রকোনা : ড. জাফর ইকবালের পৈতৃক উপজেলা কেন্দুয়ায় তার ওপর হামলার নিন্দা জানিয়ে বিক্ষোভ করেছেন উপজেলাবাসী। গতকাল বেলা ১২টায় নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলা পরিষদ চত্বরে মানববন্ধন করেছে স্থানীয় সংগঠন চর্চা সাহিত্য আড্ডা ও উদীচী শিল্পী গোষ্ঠী।

রংপুর : অধ্যাপক জাফর ইকবালকে হত্যাচেষ্টার প্রতিবাদে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে গতকাল পৃথক মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। বেলা ১২টায় প্রশাসনিক ভবনের সামনে সাংস্কৃতিক সংগঠন রণন, গুনগুন ও উদীচী শিল্পী গোষ্ঠী যৌথভাবে মানববন্ধন ও প্রতিবাদ সভার আয়োজন করে। এতে লেখকের বই পড়ে শিক্ষক-শিক্ষার্থীরা প্রতিবাদ জানান। দুপুরে ক্যাম্পাসে একই দাবিতে প্রগতিশীল শিক্ষক সমাজ মানববন্ধন ও প্রতিবাদ সভার আয়োজন করে। সভায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আবু কালাম মো. ফরিদ উল আলম ও শিক্ষক রাফিউল আজম এতে বক্তৃতা করেন।

কুমিল্লা : বিশিষ্ট শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে বিভিন্ন সংগঠন।

গতকাল বিকালে নগরীর পূবালী চত্বরে সমাবেশ করে সম্মিলিত সাংস্কৃতিক জোট কুমিল্লা জেলা শাখা। এতে বক্তৃতা করেন পাপড়ি বসু, হাসান ইমাম মজুমদার ফটিক, ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ প্রমুখ। নগরীর টাউন হলের সামনে মানববন্ধন করে কুমিল্লায় অবস্থানরত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা। এ ছাড়া দুপুরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কাঁঠালতলায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ও বঙ্গবন্ধু পরিষদের ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

গোপালগঞ্জ : জনপ্রিয় লেখক ড. জাফর ইকবালের ওপর হামলাকারীদের খুঁজে বের করে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল গোপালগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে জেলা উদীচীর উদ্যোগে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে একটি র্যালি বের করা হয়।

ব্রাহ্মণবাড়িয়া : কথাসাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে গতকাল মানববন্ধন করেছে খেলাঘর ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখা। বিকালে ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের সামনে আয়োজিত এ মানববন্ধন অুনষ্ঠিত হয়।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।