আজকের বার্তা | logo

১১ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ | ২৫শে জুন, ২০১৯ ইং

কর্মরত অবস্থায়: রোহিঙ্গা ক্যাম্প থেকে ৩৯ বিদেশি আটক

প্রকাশিত : মার্চ ১১, ২০১৮, ১৫:৩৭

কর্মরত অবস্থায়: রোহিঙ্গা ক্যাম্প থেকে ৩৯ বিদেশি আটক

কক্সবাজারের উখিয়ায় ওয়ার্ক পারমিট ছাড়া ট্যুরিস্ট ও বিজনেস ভিসা নিয়ে রোহিঙ্গা ক্যাম্পে প্রবেশ করায় ৩৯ বিদেশি নাগরিককে আটক করেছে পুলিশ।

রবিবার (১১ মার্চ) সকালে রোহিঙ্গা ক্যাম্প থেকে তাদেকে আটক করে উখিয়া থানায় নিয়ে যাওয়া হয়েছে।

উখিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার চাইলাউ মারমা বিষয়টি নিশ্চিত করে জানান, সকালে ওয়ার্ক পারমিট না নিয়ে ট্যুরিস্ট ও বিজনেস ভিসায় তারা রোহিঙ্গা ক্যাম্পে কাজ করছিল। তাই তাদের জিজ্ঞাসাবাদ করার জন্য থানায় নেয়া হয়েছে।

এদিকে রোহিঙ্গা ক্যাম্পে নিয়োগ বাণিজ্যের পাশা পাশি ব্যাপক অনিয়ম ও স্বজন প্রীতির অভিযোগ উঠেছে। নিয়োগের নামে দেশী-বিদেশী এনজিও সংস্থার কতিপয় কর্মকর্তা লোভে বশিভূত হয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে। শুধু তাই নয় উত্তর বঙ্গের ভাই-বোন থেকে শুরু করে শালক শালিকা ও আত্মীয় স্বজন এনে চাকরিতে নিয়োগ দিচ্ছে। বিশেষ করে রোহিঙ্গা যুবক-যুবতীদেরকে চাকরি দেওয়ার ঘটনা নিয়ে সর্বত্র তোলপাড় সৃষ্টি হয়েছে। ফলে উখিয়া-টেকনাফের ক্ষতিগ্রস্থ এলাকার শিক্ষিত যুবক যুবতিরা চাকরি থেকে বাদ পড়ছে।

রোহিঙ্গাদের মানবিক সেবার নামে প্রায় ১৭৪টি দেশি-বিদেশি এনজিও সংস্থা উখিয়া ও টেকনাফের ১২টি রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন কার্যক্রম শুরু করে। ত্রাণসামগ্রী বিতরণ থেকে স্বাস্থ্য, শিক্ষা, পুষ্টি, চিকিৎসা, শিশু বিকাশ, নারী বান্ধব কার্যক্রম সহ ওয়াটার এবং স্যানিটেশন ও সেড নির্মাণ করে আসছে।
সরেজমিন পরিদর্শনে দেখা যায়, এ সব মানবিক সেবার কার্যক্রম বাস্তবায়নে এনজিও সংস্থা ব্র্যাক, কোষ্ট ট্রাস্ট, ইসপা, আইওএম, ওয়াল্ড ফুড, এনজিও ফোরাম, এসিএফ, কোডেক, এমএসএফ, অক্সফাম, প্লান ইন্টান্যাশনাল বাংলাদেশ, ওয়ার্ল্ড ভিশন, ইসলামী রিলিফ, পিএইচডি, ইউনিসেফ, রেড ক্রস, সোলিডর, পালস বাংলাদেশ, মুক্তি, সেইভ দ্যা সিল্ড্রেন, সহ বেশ কয়েকটি এনজিও সংস্থা আর্ন্তজাতিক দাতা সংস্থা হতে বিশাল অংকের অর্থ সংগ্রহ করে উখিয়ার কুতুপালং, মধুর ছড়া, লম্বা শিয়া, বালুখালী, থাইংখালী, তাজুনিমার খোলা, ময়নার ঘোনা, ফালংখালী, টেকনাফের লেদা ও শাপলাপুর রোহিঙ্গা ক্যাম্পে কোটি কোটি টাকার প্রকল্প বাস্তবায়নে বিপুল সংখ্যক কর্মী সহ কর্মকর্তা নিযোগ প্রদান এবং নিযোগ কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

সচেতন নাগরিক সমাজের দাবি ছিল রোহিঙ্গা ক্যাম্পে এনজিও সংস্থায় নিযোগ দেওয়ার ক্ষেত্রে স্থানীয় ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের অগ্রধিকার ভিত্তিতে চাকরি প্রদানের।

ফালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী অভিযোগ করে বলেন, দেশি-বিদেশি এনজিও সংস্থা সরকারের নির্দেশ অমান্য করে রংপুর, বরিশাল, কুষ্টিয়া, নাটোর, খুলনা ও রাজশাহী থেকে লোক এনে ক্যাম্পে চাকরি দিচ্ছে। শুধু তাই নয় আন্তর্জাতিক আইন লংঙ্গন করে ক্যাম্পে আশ্রয় নেওয়া শত শত রোহিঙ্গাদেরকে চাকরি দেওয়া হযেছে। এতে করে উখিয়ার শিক্ষিতরা চাকরি থেকে বাদ পড়ছে।

অনেক স্থানীয় চাকরি প্রার্থীরা অভিযোগ করে জানান, এনজিও সংস্থার কতিপয় কর্মকর্তা নিযোগ বানিজ্য করছে। টাকার বিনিময়ে চাকরি দেওয়া হয়। যারা টাকা দিতে পারে তারাই কেবল চাকরি পায়।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।