আজকের বার্তা | logo

৭ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ | ২১শে জুলাই, ২০১৮ ইং

অদ্ভুত সব গাছ, যাদের ঘিরে রয়েছে রহস্য!

প্রকাশিত : মার্চ ১১, ২০১৮, ১৫:৫২

অদ্ভুত সব গাছ, যাদের ঘিরে রয়েছে রহস্য!

বিশ্বে গাছ কতটা গুরুত্বপূর্ণ, তা আমরা সকলে কমবেশি জানি। তবে জেনেও এই উপকারী বন্ধুর প্রতি আমাদের কোন দরদ বা মায়া নেই। সূর্যের ক্ষতিকর ইউভি রশ্মি থেকে মুক্তি পেতে এরা আমাদের ছায়া দেয়, মাটির ক্ষয় রোধ করে, এবং বায়ু প্রদানে এটি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। গাছ ছাড়া আমরা অসহায়। আজ কিছু আশ্চর্যজনক, অদ্ভুত এবং সুন্দর কিছু গাছ সম্পর্কে জানানো হল-

১) বাওবাব গাছ:
আফ্রিকান নেটিভ অঞ্চলের এই গাছগুলু দেখলে মনে হবে কোনও গ্রহ থেকে এসব গাছ এসে পড়েছে। এদের ভীষণ মোটা গুঁড়ি পানি জমিয়ে রাখতে কাজে লাগে।

২) ড্রাগণ ব্লাড গাছ:
যদিও এই গাছের নামটি শুনতে বেশ ভয়ানক লাগে তারপরেও এই গাছটি দেখতে বেশ অদ্ভুত এবং সুন্দর লাগে ইয়েমেনের সানা দ্বীপে। এই গাছের বিভিন্ন অংশ হোমিওপ্যাথির কাজে লাগে যেমন গাছের মূলের কষ টুথপেস্ট ব্যবহারে লাগে, রজন এর গভীর লাল রং ছাপানো কাজে ব্যবহার করা হয়।

৩) উইস্তেরিয়া গাছ:
জাপানের ১৪৪ বছরের পুরনো উইস্তেরিয়া গাছ। এই সুন্দর ফুল গাছটি আসলে মটর পরিবারের সদস্য। এই ফুলের গাছটি বিভিন্ন রকমের স্পন্দনশীল রঙের হয়ে থাকে যেমন- সাদা, গোলাপি, বেগুনী এবং নীল।

৪) গিয়ান্ত সিকুওইয়া গাছ:
এটা উদ্ভিদকুলের বিশাল প্রজাতির আশ্চর্যজনক গাছ। এটা পৃথিবীর সবচেয়ে বড় গাছ। গিয়ান্ত সেকুওইয়া আপনি খুঁজে পেতে পারেন ক্যালিফোর্নিয়ার সিএররা নেভাডা বনে।

৫) ওক গাছ:
এটা খুব সাধারন এবং বিভিন্ন প্রজাতির উদ্ভিদ। সাধারনত এই উদ্ভিদের কাঠের জন্য এটা সারা বিশ্বে বিখ্যাত। উত্তর আয়ারল্যান্ডে ১৮শ শতক থেকে এই গাছগুলো ছায়া দিয়ে যাচ্ছে এবং তৈরি করেছে রহস্যময় এক সৌন্দর্য।

৬) রেইনবো ইউক্যালিপটাস গাছ:
এটা দেওয়ালে আচ্ছাদিত গাছের মতো লাগে, এটা এমনভাবে বেড়ে উঠে যায় যাতে ভেতরের বিভিন্ন রঙের স্তর দেখা যায়, অনেকটা রংধনুর মতো মনে হয় এই উদ্ভিদকে। এটা সাধারনত লকেইলের উত্তর গোলার্ধের স্থানীয় অঞ্ছল যেমন নিউ গিনি এবং নিউ ব্রিটেনে পাওয়া যায়।

৭) ম্যাপল গাছ:
এটা অপেক্ষাক্রিত অন্যান্য মাসের তুলনায় বসন্ত এবং গ্রীষ্মকালে বেশী দেখা যায়। সাধারনত এই উদ্ভিদে চোখ জুড়ানো অনেক রঙের সংমিশ্রণ রয়েছে যেন দেখলে মনে হবে গাছটিতে আগুন ধরেছে। এই গাছটি জাপানের অরিগনের পোর্টল্যান্ডে অবস্থিত।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।