আজকের বার্তা | logo

১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

সকালে হাঁটলে কমবে মৃত্যুর ঝুঁকি!

প্রকাশিত : ফেব্রুয়ারি ২৫, ২০১৮, ০৯:৫১

সকালে হাঁটলে কমবে মৃত্যুর ঝুঁকি!

অনলাইন ডেস্ক: গবেষকরা মনে করছেন, প্রতিদিন সকালে ৪৫ মিনিট হাঁটলেই ডায়াবেটিসের আশঙ্কা অনেকটাই দূরে সরিয়ে রাখা যাবে। এমনকি যারা ইতোমধ্যেই ডায়াবেটিসের কবলে পড়েছেন, তারাও প্রতিদিন সকালে মাত্র ৪৫ মিনিট হাঁটলে রক্তের সুগারের মাত্রা স্বাভাবিক স্তরে নেমে আসতে পারে। যা আপনার মৃত্যুর ঝুঁকি কমাবে। তবে ফিটনেস এবং ওজন ঠিক রাখার জন্য সপ্তাহে ১৫০ মিনিট হাঁটাহাঁটিই যথেষ্ট।

গবেষকরা আরও জানাচ্ছেন, সপ্তাহে মাত্র ১৫০ মিনিট মাঝারি ভাবে কিংবা ৭৫ মিনিট জোড়ালো ভাবে হাঁটলেই মৃত্যুর ঝুঁকি অনেকাংশে কমার সম্ভাবনা রয়েছে। গবেষণায় দেখা গেছে, যারা নিষ্ক্রিয় অর্থাৎ কম চলাচল করেন তাদের তুলনায় যারা হাঁটেন তাদের মৃত্যুর ঝুঁকি অনেক কম। এছাড়া হাঁটার সাথে হৃদরোগ, ডায়াবেটিস, স্তন এবং কোলন ক্যান্সারের ঝুঁকি হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে ওই গবেষণা।

সম্প্রতি ১ লাখ ৪০ হাজার আমেরিকান নাগরিকের ওপর এই গবেষণা চালানো হয়। তাতে জোড়ালোভাবে হাঁটা, মাঝারিভাবে হাঁটা এবং জোড়ালো শারীরিক কার্যক্রম ইত্যাদি বিষয়াদি বিবেচনার পর গবেষণায় দেখা যায়- কোনো শারীরিক কার্যক্রম ছাড়া প্রতি সপ্তাহে গড়ে একজন মানুষ ২ ঘণ্টার কম হাঁটলে তার মৃত্যু ঝুঁকি বাড়ার প্রবণতা অনেক বেশি থাকে। এর মধ্যে যারা সপ্তাহে গড়ে ২.৫ থেকে ৫ ঘণ্টা হাঁটে তাদের মৃত্যুর ঝুঁকি অনেক কম। গবেষকদের মতে, ভরপেট খাওয়ার পরপরই ব্যায়াম করবেন না, সেটা সকাল বা বিকেল, যখনই হোক।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।