আজকের বার্তা | logo

৮ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ২১শে নভেম্বর, ২০১৮ ইং

বরিশালে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

প্রকাশিত : ফেব্রুয়ারি ২৩, ২০১৮, ০০:৩৯

বরিশালে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

বার্তা ডেস্ক ॥ মহান ২১ ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস নগরীসহ বরিশালের জেলা-উপজেলায় বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচির মধ্য দিয়ে পালন করেছে। আমাদের স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর-  স্টাফ রিপোর্টার : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবসে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে বরিশাল নগরীর কেন্দ্রীয় শহীদ মিনারে ঢল নেমেছিলো সব শ্রেণি-পেশার মানুষের। মঙ্গলবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে প্রথম শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহ এমপি। পরে একে একে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন সংসদ সদস্য তালুকদার মো. ইউনুস, সিটি করপোরেশনের মেয়র আহসান হাবিব কামাল, জেলা ও মহানগর আওয়ামী লীগ, ডিআইজি মো. শফিকুল ইসলাম, মেট্রোপলিটন পুলিশ কমিশনার এসএম রুহুল আমীন, বিভাগীয় কমিশনার মো. শহীদুজ্জামান, মুক্তিযোদ্ধা সংসদ, সেক্টর কমান্ডারস ফোরাম,  জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান, পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম, বিএম কলেজ, সরকারি মহিলা কলেজ, সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ, বিভিন্ন রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মী, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান। বুধবার সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে হাজার হাজার লোকের ঢল নামে কেন্দ্রীয় শহীদ মিনারে। সকাল সাড়ে ১০টায় জেলা ও মহানগর বিএনপি শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে। এদিকে কেন্দ্রীয় শহীদ মিনারে বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের ৪ দিনব্যাপী অনুষ্ঠানমালার শেষদিনে মুক্তিযোদ্ধা ও সংস্কৃতিজন আক্কাস হোসেনকে শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি পদক এবং শহীদ আলতাফ মাহমুদের মেয়ে শাওন মাহমুদকে সংবর্ধনা প্রদান করা হয়। একুশে ফেব্রুয়ারি উপলক্ষে নগরীর রসুলপুর চরে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে শহীদ মিনার নির্মাণের প্রতিযোগিতার আয়োজন করে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট বরিশাল শাখা।

শহীদ আলতাফ মাহমুদ পদক প্রদান :

মুক্তিযোদ্ধা ও সংস্কৃতিজন আক্কাস হোসেনকে শহীদ আলতাফ মাহমুদ পদক প্রদান করা হয়েছে। ভাষা আন্দোলনের ৬৬ বছর ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বরিশালে সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের আয়োজনে ৪ দিনব্যাপী অনুষ্ঠানমালার সমাপনী দিনে এই পদক প্রদান করা হয়। বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে আরো সংবর্ধনা প্রদান করা হয় শহীদ আলতাফ মাহমুদের  কন্যা শাওন মাহমুদকে। সমন্বয় পরিষদের সভাপতি অ্যাড. এসএম ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক হিসেবে আলোচনা করেন সংসদ সদস্য অ্যাড. তালুকদার মোঃ ইউনুস, মানবেন্দ্র বটব্যাল ও সৈয়দ দুলাল। অনুষ্ঠানে ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন সমন্বয় পরিষদের সম্পাদক মিন্টু কর।

বরিশাল ইসলামিয়া কলেজ :

বরিশাল ইসলামিয়া কলেজ বর্ণাঢ্য ও ভাবগম্ভীর পরিবেশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করেছে। কর্মসূচির মধ্যে ছিল ২১ ফেব্রুয়ারি রাত ১২.০১ মিনিটে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ। সকাল ৮.৩০ মিনিটে কলেজে বিএনসিসি রোভার স্কাউটস ও গার্লস গাইডের সুসজ্জিত গার্ড অব অনারের মাধ্যমে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন ও কালো পতাকা উত্তোলন। এরপর কলেজে অবস্থিত শহীদ মিনারে অধ্যক্ষ, শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীরা পুষ্পমাল্য ও পুষ্পার্ঘ্য অর্পণ করেন। সকাল ১০.৩০ মিনিটে শহীদ মিনার প্রাঙ্গণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ মহসিন উল ইসলাম হাবুল। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বরিশাল জেলা শিক্ষা অফিসার মো: আনোয়ার হোসেন।

কাউনিয়া বালিকা আলিম মডেল মাদ্রাসা :

কাউনিয়া বালিকা আলিম মডেল মাদ্রাসায় অধ্যক্ষ মাও:মো: আমির হোসেন তালুকদারের সভাপতিত্বে সকাল ৮টায় যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব এবং তাৎপর্য উপলক্ষে এক আলোচনা ভা ও মিলাদ-মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বাকবিশিস : বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস), বরিশাল এর পক্ষ থেকে একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে অধ্যাপক মো: জলিলুর রহমান ও অধ্যক্ষ মো: মসিউর রহমান এর নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

ডিএইচএমএস ডক্টরস্ অ্যাসো:

বাংলাদেশ ডিএইচএমএস ডক্টরস্ অ্যাসোসিয়েশন বরিশাল জেলা শাখার উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অ্যাসোসিয়েশনের অস্থায়ী কার্যালয় আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডা: সৈয়দ সাইদুর রহমান কামাল।

বাংলাদেশ কৃষক ফেডারেশন :

বাংলাদেশ কৃষক ফেডারেশন ও বাংলাদেশ কিষাণী সভা বরিশাল জেলা ও মহানগর শাখার যৌথ উদ্যোগে বরিশাল জেলা সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক মো: হারুন ভান্ডারীর সভাপতিত্বে রাত ১২.০১ মিনিটে পুষ্পার্ঘ্য অর্পণ করে সকাল ১০টায় সংগঠন কার্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গণশিল্পী সংস্থা :

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলে একুশের প্রভাত ফেরীতে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছে বাংলাদেশ গণশিল্পী সংস্থা বরিশাল জেলা কমিটি। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি শান্তি দাস, সম্পাদক সাঈদ পান্থ, অধ্যাপিকা দিপ্তী রানী ঘোষ, পঙ্কজ ঘোষ, চন্দ্র শেখর রায় বাবুল প্রমুখসহ অন্যান্য সদস্যরা।

ছারছীনা দরবার শরীফ :

ছারছীনা দরবার শরীফে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও জাতীয় শহীদ দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ ছাত্র হিযবুল্লাহ ছারছীনা মাদ্রাসা কেন্দ্রীয় শাখার উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। বাদ যোহর ছারছীনা আলীয়া মাদ্রাসার মুফাচ্ছির মাওঃ আবু জাফর ছালেহ এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাবুগঞ্জ : অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে রাত ১২:০১ মিনিটে পুষ্পমাল্য অর্পণপূর্বক ভাষা শহীদদের স্মরণ করেছেন সকল রাজনৈতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক সংগঠন ও সকল পেশাজীবী সংগঠনের নেতা-কর্মীরা।

দুমকি : উপজেলা প্রশাসনের উদ্যোগে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। উপজেলা অডিটোরিয়াম কক্ষে নির্বাহী কর্মকর্তা রায়হান আহম্মেদ’র সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. শাহজাহান সিকদার।

ঝালকাঠি : দিবসটি উপলক্ষে স্থানীয় শহীদ মিনারে প্রথম প্রহরে সরকার ও রাষ্ট্রপতির পক্ষে জেলা প্রশাসক মো: হামিদুল হকের পুষ্পার্ঘ্য অর্পণের পর পুলিশ সুপার মো: জোবায়েদুর রহমান, জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, ঝালকাঠি প্রেসকাব, বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষাপ্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে ধারাবাহিক শ্রদ্ধা জানানো হয়। এছাড়া অনির্বাণ সাংস্কৃতিক গোষ্ঠী আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে।

গৌরনদী : দিবসটি উপলক্ষে উপজেলা চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী, গৌরনদী পৌর মেয়র মোঃ হারিছুর রহমান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা খালেদা নাছরিনের নেতৃত্বে গৌরনদী উপজেলা প্রশাসন ও পৌর প্রশাসন প্রথম প্রহরে গৌরনদী কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এর পরপরই বিভিন্ন রাজনৈতিক দল, সরকারি-বেসরকারি ও স্বায়িত্ব শাসিত বিভিন্ন প্রতিষ্ঠান, ব্যাংক-বিমার উদ্যোগে নেতৃবৃন্দ, কর্মকর্তা ও প্রতিনিধিগণের নেতৃত্বে গৌরনদী কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।