আজকের বার্তা | logo

৮ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ২১শে নভেম্বর, ২০১৮ ইং

পাথরঘাটায় কোটি টাকা মূল্যের হাঙ্গর মাছ-মাছের তেল ধ্বংস

প্রকাশিত : ফেব্রুয়ারি ০১, ২০১৮, ১৯:৪৫

পাথরঘাটায় কোটি টাকা মূল্যের হাঙ্গর মাছ-মাছের তেল ধ্বংস

বরগুনা প্রতিনিধি: বরগুনার পাথরঘাটা উপজেলার বিষখালী নদী সংলগ্ন নতুন বাজার এলাকার শুটকি পল্লীতে অভিযান চালিয়ে ১ কোটি টাকা মূল্যের বাচ্চা হাঙ্গরের শুটকি ও মাছের তেল ধ্বংস করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে অবৈধভাবে হাঙ্গর মাছ শুকিয়ে শুটকি তৈরী ও মাছের তেল সংরক্ষণ এর তথ্য পেয়ে পাথরঘাটা কোস্টগার্ডে অভিযান চালিয়ে এসব হাঙ্গর মাছ উদ্ধার করে। পরে বনবিভাগ কর্মকর্তা ও পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তার উপস্থিতে এসব মাছ ও তেল ধ্বংস করা হয়।

কোস্টগার্ডের পাথরঘাটা ষ্টেশন কমান্ডার লে. অনিক জানান, নিয়মিত অভিযানকালে শুটকি পল্লীতে মদিনা ফিশারি এন্ড এন্টার প্রাইজ নামে একটি শুটকিজাত করণ প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়। এ সময় ওই প্রতিষ্ঠানের মালিক মো. ইউনুছ হাওলাদারকে পাওয়া যায়নি। পরে শুটকি পল্লীতে প্রায় ৫০ মণের অধিক কাচা ও শুকানো হাঙ্গর মাছ এবং ৪টি ব্যারেলে ১২০০ কেজির অধিক হাঙ্গর মাছের তেল জব্দ করা হয়। পরে পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের নির্দেশে তা পুড়িয়ে ফেলা হয়।

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, মৎস্য পরিবেশ ও বন আইনে সম্পূর্ণ বেআইনী। তাই মাছ ও তেল পুড়িয়ে ফেলা হয়।

এদিকে স্থানীয়রা জানান, বহু বছর ধরে এ শুটকি পল্লীতে হাঙ্গরসহ বিভিন্ন প্রজাতির মাছ শুকানো, প্রক্রিয়াজাতকরণ ও হাঙ্গর মাছের তেল সংরক্ষণ এবং বিক্রি করা হয়। এ কারণে শুটকি পল্লী সংলগ্ন পুরো এলাকা বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। বিগত দিনে কোনো সময়ই এ শুটকি বন্ধ করার উদ্যোগ দেখা যায়নি।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।