আজকের বার্তা | logo

৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৮ই নভেম্বর, ২০১৮ ইং

নগরীতে নিশ্ছিদ্র নিরাপত্তা: প্রধানমন্ত্রীর বরিশাল সফর

প্রকাশিত : ফেব্রুয়ারি ০৫, ২০১৮, ০১:৩৪

নগরীতে নিশ্ছিদ্র নিরাপত্তা: প্রধানমন্ত্রীর বরিশাল সফর

স্টাফ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার আগামী ৮ ফেব্রুয়ারি বরিশাল সফর উপলক্ষে নগরীতে আজ সোমবার থেকে নিñিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। গতকাল রোববার জেলা প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর পৃথক প্রস্তুতি সভায় প্রধানমন্ত্রীর সফর নির্বিঘেœ সম্পন্ন করতে এসব সিদ্ধান্তসহ নানা পদক্ষেপ নেয়া হয়। বৈঠকে আইন-শৃঙ্খলা বাহিনী ছাড়াও স্থানীয় আ’লীগের শীর্ষ নেতৃবৃন্দ, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। গতকাল রোববার বেলা ১১টায় নগরীর বান্দ রোডের পুলিশ অফিসার্স মিলনায়তনে মেট্রোপলিটন পুলিশ এবং দুপুর দেড়টায় জেলা প্রশাসন কার্যালয়ে বিশেষ নিরাপত্তা বাহিনীর সঙ্গে ওই প্রস্তুতি বৈঠক অনুষ্ঠিত হয়। আইন-শৃঙ্খলা বিষয়ক নিরাপত্তা প্রস্তুতি বৈঠকে আগামী ৮ ফেব্রুয়ারি নগরীর বঙ্গবন্ধু উদ্যানসহ গোটা নগরীর নিরাপত্তার সার্বিক বিষয় তুলে ধরা হয়। সভায় জানানো হয়, আইন-শৃঙ্খলার দায়িত্বে ১ হাজার ৬৮ জন পুলিশ সদস্য নিয়োজিত করাসহ বরিশাল শহরকে ব্যাপকভাবে নজরদারিতে রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। পাশাপাশি জনসভার দিন মেডিকেল ও সিভিল সার্জন থেকে সমন্বিতভাবে ৪টি মেডিকেল টিম, ৪টি অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা, সিটি কর্পোরেশন থেকে ৬টি পয়েন্টে ১২টি পানির ট্যাংকে ২ হাজার লিটার পানিসহ সার্কিট হাউজ ও জনসভাস্থলে নিরবচ্ছিন্ন বিদ্যুতের জন্য ২টি জেনারেটর প্রস্তুত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সূত্র মতে, ৮ ফেব্রুয়ারির সমাবেশ সফল করতে আগামীকাল মঙ্গলবার থেকে নগরের বঙ্গবন্ধু উদ্যান এলাকা ১০ নম্বর ওয়ার্ড এবং এর আশপাশের অন্যান্য ওয়ার্ডের কোন মসজিদে তাবলিগ জামাতের সমাবেশ করতে দেওয়া হবে না। এই সময়ের মধ্যে মহানগরে ওয়াজ মাহফিল ও সভা সমাবেশ বন্ধ থাকবে। নগরের আবাসিক হোটেলগুলোতে বিশেষ তল্লাশি চালানো হবে। ৮ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু উদ্যানের পাশে থাকা হোটেল গ্র্যান্ড পার্কে কোন আবাসিক লোক থাকতে দেয়া হবে না। চিহ্নিত আসামিদের বিরুদ্ধে বিশেষ অভিযান চালানো হবে। অন্যদিকে চলমান এসএসসি পরীক্ষার্থীরা যাতে সমস্যায় না পড়ে সেজন্য ট্রাফিক পুলিশকে সতর্ক থাকারও নির্দেশ দেয়া হয়। বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার এসএম রুহুল আমীনের সভাপতিত্বে অনুষ্ঠিত নিরাপত্তা বৈঠকে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাংসদ অ্যাড. তালুকদার মো. ইউনুস, আ’লীগ নেতা মাহবুব উদ্দিন আহম্মেদ (বীর বিক্রম), জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (ডিজিএফআই) বরিশালের প্রধান লে. কর্নেল মো. শরিফুজ্জামান, র‌্যাব বরিশাল-৮ এর অধিনায়ক উইং কমান্ডার আহাসন ইমন আল রাজিব, মহানগর আ’লীগের সভাপতি অ্যাড. গোলাম আব্বাস চৌধুরী, সাধারণ সম্পাদক একেমএম জাহাঙ্গীর, যুগ্ম সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, বরিশাল শেবাচিম হাসপাতালের পরিচালক ডা. মো. আবুল ফজল, সিভিল সার্জন মনোয়ার হোসেনসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রধানরা। অপরদিকে গতকাল জেলা প্রশাসনের উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসক মো: হাবিবুর রহমানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন জেলা আ’লীগের সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি, সদর আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ এমপি, আ’লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বাহাউদ্দিন নাসিম, পুলিশ কমিশনার এসএম রুহুল আমিন, পুলিশ সুপার মো: সাইফুল ইসলামসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

এক ডজন উন্নয়ন চায় বরিশাল নগরবাসী

স্টাফ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমনকে কেন্দ্র করে বরিশালে উৎসবের আমেজ বিরাজ করছে। সাধারণ মানুষের মাঝে এ নিয়ে আলোচনার শেষ নেই। নানা স্বপ্নও দেখছে জনগণ। কেননা সরকার প্রধানের এ সফরে বরিশালবাসীর উন্নয়নের প্রত্যাশা এক ডজনেরও বেশি। বরিশালের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ মনে করেন, আগামী নির্বাচনের আগ মুহূর্তে প্রধানমন্ত্রীর এ সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেকারণে এবার হয়তো প্রধানমন্ত্রী ভোলার গ্যাস বরিশালে সরবরাহ, স্বতন্ত্র মেডিকেল বিশ^বিদ্যালয়সহ ১০ থেকে ১২টি উন্নয়ন কর্মকা-ের ঘোষণা দিবেন বঙ্গবন্ধু উদ্যানের ঐতিহাসিক জনসভায়। জানা গেছে, ২০১২ সালের ২১ মার্চ প্রধানমন্ত্রীর বরিশাল সফর উপলক্ষে ২৩টি দাবি তুলে ধরা হয়। তৎকালীন জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর দপ্তরেও এসব দাবি প্রেরণ করা হয়। ওই দাবির কোনো কোনোটার আংশিক বাস্তবায়ন হলেও অধিকাংশই এখন পর্যন্ত আলোর মুখ দেখেনি। আগামী ৮ ফেব্রুয়ারি বরিশালে প্রধানমন্ত্রীর সফরে পূর্বের দাবির সাথে বেশ কয়েকটি যুক্ত করে তা তুলে ধরা হচ্ছে বলে জেলা প্রশাসন ও স্থানীয় রাজনীতিক নেতৃবৃন্দের সূত্রে জানা গেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-পাইপ লাইনের মাধ্যমে ভোলার গ্যাস বরিশালে সরবরাহ, বরিশালে স্বতন্ত্র মেডিকেল বিশ^বিদ্যালয় স্থাপন, চন্দ্রদ্বীপ উপজেলা ঘোষণা, আড়িয়াল খাঁ নদে সেতু নির্মাণের মাধ্যমে বরিশাল-মুলাদী-শরিয়তপুর হয়ে পদ্মা সেতু পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ, চিড়িয়াখানা নির্মাণ, আন্তর্জাতিক মানের বিভাগীয় স্টেডিয়াম, বরিশাল বিমান বন্দরকে আন্তর্জাতিক মানে উন্নীতকরণ, বরিশাল-ঢাকা নৌপথের ড্রেজিংয়ে মহাপরিকল্পনা, কর্মজীবী নারীদের জন্য ছাত্রীনিবাস, জাহাজ নির্মাণ শিল্প গড়ে তোলা, বানারীপাড়ার সন্ধ্যা নদীর উপর সেতু নির্মাণ, শ্রম আদালত নির্মাণ। অবশ্য প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি দেয়া ঢাকা-বরিশাল মহাসড়ক ৪ লেনে উন্নীতকরণ ও পদ্মা সেতু থেকে পায়রা বন্দর পর্যন্ত রেল লাইন স্থাপনের দৃশ্যমান বাস্তবায়ন দেখতে চায় বরিশালবাসী। জানতে চাইলে বরিশাল জনস্বার্থ রক্ষা কমিটির সদস্য সচিব মানোয়ারুল ইসলাম অলি বলেন, তাদের দীর্ঘদিনের দাবি হচ্ছে বরিশাল ও বাকেরগঞ্জ উপজেলার ৭টি অবহেলিত উপজেলা নিয়ে পৃথক চন্দ্রদ্বীপ উপজেলা ঘোষণা। একই দাবি এর আগেও প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরা হয়েছিল। এরসাথে ভোলার গ্যাস বরিশালে সরবরাহ করা বরিশালবাসীর প্রাণের দাবি। সম্মিলিত সামাজিক আন্দোলন বরিশাল জেলার সাধারণ সম্পাদক কাজী এনায়েত হোসেন শিবলু বলেন, ‘প্রধানমন্ত্রী আসছেন তাই আমাদের প্রত্যাশাও বেশি। বিশেষ করে এ অঞ্চলে রেল লাইন এর বাস্তবায়ন চাই। মুলাদী হয়ে পদ্মা সেতু পর্যন্ত সংযোগ সড়ক, গ্যাস সরবরাহ, ঢাকা-বরিশাল নৌ পথ খনন সকলেরই দাবি।’ বরিশাল শিক্ষক-কর্মচারী ঐক্যফ্রন্টের সদস্য সচিব মহসিন উল ইসলাম হাবুল বলেন, সরকার প্রধান সফরে আসলে বরিশালবাসীর প্রত্যাশা থাকে অনেক। প্রধানমন্ত্রী বরিশালের কাছের মানুষ। তার কাছে প্রত্যাশা সবচেয়ে বেশি। তিনি বলেন, বিভাগীয় শহরে দপ্তর নেই। যেমন শ্রম আদালত। রেল লাইন কেবল মুখে বললেই হবে না, দৃশ্যমান অগ্রগতি দরকার। গ্যাস না আসলে কিভাবে বরিশালে শিল্পকারখানা গড়ে উঠবে। পাশাপাশি চিত্তবিনোদনের জন্য চিড়িয়াখানা, বিভাগীয় স্টেডিয়াম বরিশালে দরকার। এ ব্যাপারে বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি অ্যাড. এসএম ইকবাল বলেন, ‘প্রধানমন্ত্রী এ অঞ্চলের জন্য পদ্মা সেতুসহ অনেক কিছুই করেছেন। তাই আমরা আশা করতেই পারি তার সফরে  ভোলার গ্যাস বরিশালে সরবরাহের উদ্যোগ নেয়া হবে, ঢাকা-বরিশাল মহাসড়ক ৪ লেনে উন্নীত, নভোথিয়েটার অতিসত্ত্বর চালু হবে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।