আজকের বার্তা | logo

২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১১ই ডিসেম্বর, ২০১৮ ইং

ঢাকার শিল্প কারখানা বাইরে স্থানান্তর হবে: শিল্পমন্ত্রী

প্রকাশিত : ফেব্রুয়ারি ২৭, ২০১৮, ২৩:১৫

ঢাকার শিল্প কারখানা বাইরে স্থানান্তর হবে: শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, রাজধানী ঢাকাকে পরিবেশ দূষণ থেকে বাঁচাতে ঢাকার শিল্প কারখানাগুলোকে ঢাকার বাইরে স্থানান্তরের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ লক্ষ্যে মুন্সিগঞ্জের সিরাজদীখান উপজেলায় প্লাস্টিক শিল্পনগরী ও মুদ্রণ শিল্পনগরী, কেরানীগঞ্জ উপজেলায় সোনাগান্ধা মৌজায় কেমিক্যাল পল্লী এবং মুন্সীগঞ্জ জেলার টংগীবাড়ি উপজেলায় বিসিক বৈদ্যুতিক পণ্য উৎপাদন ও হালকা প্রকৌশল শিল্প নগরী তৈরি করা হচ্ছে।

জাতীয় সংসদের শীতকালীন অধিবেশনে মঙ্গলবার টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সুবিদ আলী ভূঁইয়ার(কুমিল্লা-১) লিখিত প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী এসব তথ্য জানান।

আমির হোসেন আমু আরও বলেন, ইতোমধ্যেই হাজারীবাগের ট্যানারী শিল্প কারখানাগুলোকে ঢাকার বাইরে সাভারে উন্নত ও পরিবেশবান্ধব স্থানে স্থানান্তর করা হয়েছে। ঢাকা শহরের বিভিন্ন স্থানে অপরিকল্পিতভাবে গড়ে ওঠা প্লাস্টিক এবং মুদ্রণশিল্পকে পরিকল্পিতভাবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এর আওতায় মুন্সীগঞ্জের সিরাজগঞ্জের সিরাজদীখান উপজেলায় বাস্তবায়নাধীন প্লাস্টিক শিল্পনগরী ও মুদ্রণ শিল্পনগরীতে নিয়ে যাওয়া হবে। এছাড়া পুরনো ঢাকার ঘনবসতিপূর্ণ এলাকা হতে কেমিক্যাল মজুদাগার/কারখানা দ্রুত সরানোর জন্য বিসিকের আওতায় কেরানীগঞ্জ উপজেলায় সোনাগান্ধা মৌজায় কেমিক্যাল পল্লী স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। একইসঙ্গে ইলেকট্রিক্যাল গুডস ম্যানুফেকচারিং এ- লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পসমূহ স্থানান্তরের জন্য মুন্সীগঞ্জ জেলার টংগীবাড়ি উপজেলায় বিসিক বৈদ্যুতিক পণ্য উৎপাদন ও হালকা প্রকৌশল শিল্প নগরী শীর্ষক প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে বলে জানান তিনি।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।