আজকের বার্তা | logo

৮ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ২১শে নভেম্বর, ২০১৮ ইং

চিনিকলের সড়ক উন্নয়নে আখ বিক্রেতাদের কর বন্ধ হচ্ছে

প্রকাশিত : ফেব্রুয়ারি ১৯, ২০১৮, ১০:৪০

চিনিকলের সড়ক উন্নয়নে আখ বিক্রেতাদের কর বন্ধ হচ্ছে

চিনিকলের পাশের রাস্তার উন্নয়নে আখ বিক্রেতাদের কাছ থেকে কর নেওয়ার আইন রহিত করতে জাতীয় সংসদে একটি বিল উত্থাপন করা হয়েছে। পাকিস্তান আমলের ‘সুগার (রোড ডেভেলপমেন্ট সেস) অর্ডিন্যান্স-১৯৬০’ রহিত করতে ‘সুগার (রোড ডেভেলপমেন্ট সেস) (রহিতকরণ) বিল-২০১৮’ সংসদে উত্থাপন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বিলটি দুই সপ্তাহের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

গতকাল রবিবার জাতীয় সংসদে উত্থাপিত আখ বিক্রেতাদের কর প্রদান বন্ধের প্রস্তাব করা হয়েছে। এর আগে ১৯৬০ সালে চিনিকলের পাশের রাস্তার উন্নয়নে আখ বিক্রেতাদের কাছ থেকে কর (সেস) নেওয়ার বিধানটি তৈরি করা হয়। যে আইনটি এখনো বলবৎ রয়েছে। আইনে বলা হয়েছে, আখ বিক্রেতারা চিনি কলের পার্শ্ববর্তী রাস্তার উন্নয়নে প্রতি মণ আখের জন্য ১২ পয়সা করে কর দেবে।

বিলটি উত্থাপনের উদ্দেশ্য সম্পর্কে মন্ত্রী আমির হোসেন আমু বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার কর্তৃক যোগাযোগ অবকাঠামোকে অগ্রাধিকার প্রদানের পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ কর্তৃক কার্যকর ও উপযোগী কর্মসূচি গ্রহণ এবং সেইগুলির সফল বাস্তবায়নের মাধ্যমে দেশের গ্রামীণ এলাকাসহ সকল অঞ্চলের যোগাযোগ অবকাঠামো ব্যবস্থায় অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। এই প্রেক্ষাপটে, আখ বিক্রেতাদের কাছ থেকে আদায়কৃত উপকর দ্বারা চিনিকল এলাকায় আখ পরিবহনের জন্য চিনিকল কর্তৃপক্ষ কর্তৃক সংশ্লিষ্ট রাস্তাঘাট, সেতু, কালভার্ট নির্মাণ, উন্নয়ন, সংস্কার ও রক্ষণাবেক্ষণের আবশ্যকতা নেই।’

মন্ত্রী আরো বলেন, ‘ওই অধ্যাদেশ ও এর সংশোধন আইন ও অধ্যাদেশসমূহ রহিত হলে আখ বিক্রেতাদের উপকর প্রদানের অনাবশ্যক দায় হতে অব্যাহতি পাবেন।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।