আজকের বার্তা | logo

১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৫ই নভেম্বর, ২০১৮ ইং

খালেদার জামিন শুনানি আজ

প্রকাশিত : ফেব্রুয়ারি ২৫, ২০১৮, ০৯:৪৪

খালেদার জামিন শুনানি আজ

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদনের ওপর আজ শুনানি অনুষ্ঠিত হবে। বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এ দিন ধার্য করে। হাই কোর্টের এই বেঞ্চে বেলা ২টায় জামিনের আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বেঞ্চের কার্যতালিকায় খালেদা জিয়ার আবেদনটি রাখা হয়েছে। ২২ ফেব্রুয়ারি খালেদা জিয়ার জামিন চেয়ে তার আইনজীবীরা আবেদন করেন। ওইদিনই বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে বিএনপি চেয়ারপারসনের করা আপিল শুনানির জন্য গ্রহণ করে হাই কোর্ট। জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়ে ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ দুর্নীতির দায়ে খালেদা জিয়াকে পাঁচ বছর কারাদণ্ড দেয়। এ ছাড়া খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানসহ অন্য পাঁচ আসামির প্রত্যেককে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়। পাশাপাশি ছয় আসামির সবাইকে জরিমানা করা হয়। রায়ের পর থেকে নাজিম উদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে রয়েছেন খালেদা জিয়া। ২০ ফেব্রুয়ারি হাই কোর্টে আপিল করেন তিনি।

আজ আদালতে নেওয়া হচ্ছে না খালেদাকে : জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় আজ আসামিপক্ষের যুক্তি উপস্থাপনের জন্য দিন ধার্য থাকলেও মামলার প্রধান আসামি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে আদালতে নেওয়া হচ্ছে না। তিনি ৮ ফেব্রুয়ারি থেকে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় পাঁচ বছরের সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে রয়েছেন। এ মামলায় গত বৃহস্পতিবার খালেদা জিয়াকে গ্রেফতার দেখানোর আবেদন জানিয়েছে দুদক। তবে ঢাকার পাঁচ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক ড. মো. আখতারুজ্জামান ওই দিন কোনো আদেশ দেননি। খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া বাংলাদেশ প্রতিদিনকে জানান, রবিবার যুক্তিতর্ক শুনানি হবে কিনা, তা আমরা এখনো জানি না। তবে যেহেতু আগে থেকেই দিন নির্ধারণ করা হয়েছে তাই আমরা আদালতে যাব। খালেদা জিয়াকে আদালতে নেওয়া হবে কিনা এ বিষয়েও তাদের কিছু জানানো হয়নি বলে তিনি জানান। মামলার অভিযোগ থেকে জানা যায়, জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগে খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে ২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় আরও একটি মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ২০১২ সালের ১৬ জানুয়ারি মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক হারুন-অর-রশীদ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ২০১৪ সালের ১৯ মার্চ আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। এ মামলার অন্য আসামিরা হলেন— খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী (পলাতক), হারিছের তখনকার সহকারী একান্ত সচিব ও বিআইডব্লিউটিএর সাবেক নৌ-নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।