আজকের বার্তা | logo

১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

এক সাধারণ মানুষের অসাধারণ বই

প্রকাশিত : ফেব্রুয়ারি ২৫, ২০১৮, ১২:৪৭

এক সাধারণ মানুষের অসাধারণ বই

বার্তা ডেক্সঃ বরিশালের কৃতিসন্তান সাংবাদিক আলম রায়হানের বই “অতি সাধারণ এক সাংবাদিকের কথা” একটি অসাধারণ বই। এই সময় পবলিকেশন্স প্রকাশিত আলম রায়হানের “অতি সাধারণ এক সাংবাদিকের কথা” বইটি একুশের বই মেলায় বেস্ট সেলার তালিকায় স্থান করে নিয়েছে। বইটি পওয়া যাচ্ছে ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্টলে। বাংলাএকাডেমি চত্বরে স্টল নং- ৬৭ ।
“অতিশয় সাধারণ এক সাংবাদিকের কথা” বই সম্পর্কে বিশিষ্ট সাংবাদকি দৈনিক কালের কন্ঠ-এর নির্বাহী সম্পাদক বরিশালের কৃতি সন্তান মোস্তফা কামাল লিখেছেন, “আলম রায়হান একজন গুণী সাংবাদিক। মানুষ হিসেবেও অসাধারণ। নব্বইয়ের দশকের গোড়ার দিকে তাঁর সঙ্গে আমার পরিচয়। তিনি আমার চেয়ে বয়সে সিনিয়র হলেও আমাদের সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ট। যখন যে অবস্থায় থেকেছি; সব সময় আমরা একে অপরের পাশে দাঁড়িয়েছি। অত্যন্ত সজ্জন সাংবাদিক আলম রায়হানের দীর্ঘ সাংবাদিক জীবনে দেশের অনেক বিখ্যাত ব্যক্তিদের সঙ্গে পরিচিত হয়েছেন। তাদের নিয়ে লিখেছেন; সাক্ষাৎকার নিয়েছেন; তাদের সঙ্গে মিশেছেন। অনেকের সঙ্গে রয়েছে তাঁর অম্ল-মধুর স্মৃতি। অতীতের অনেক ঘটনাপ্রবাহ উঠে এসেছে তাঁর স্মৃতিচারণমূলক রচনা ‘অতি সাধারণ এক সাংবাদিকের কথা’য়। সেই লেখা ধারাবাহিকভাবে অনলাইন নিউজপোর্টালে প্রকাশিত হয়েছে। পরে তা ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। আমরা তাঁর পান্ডিত্যপূর্ণ লেখা উপভোগ করেছি। অতীতের অনেক বিষয় সম্পর্কে জানতে পেরেছি। স্মৃতিচারণমূলক সেই লেখা অব্যাহত রাখার জন্য নানা সময় তাঁকে অনুরোধ করেছি। কদিন আগে তিনি জানালেন, সেই সব লেখা নিয়ে তাঁর একটি বই প্রকাশিত হতে যাচ্ছে। আমি যারপর নাই খুশি হয়েছি। আমি আশা করি, আলম রায়হানের গ্রš’টি ব্যাপকভাবে পাঠকপ্রিয়তা পাবে। ‘অতি সাধারণ এক সাংবাদিকের কথা’ গ্রন্থ’টির সাফল্য ও বহুল প্রচার কামনা করছি। সেই সঙ্গে আলম রায়হানকে ধন্যবাদ। ধন্যবাদ প্রিয় পাঠকদের প্রতি। যাঁরা পরম মমতায় বইটি গ্রহণ করবেন, সবাই ভালো থাকবেন।

 

বিশিষ্ট সাংবাদিক বাংলাভিশন-এর বার্তা প্রধান মোস্তফা ফিরোজ ‘অতি সাধারণ এক সাংবাদিকের কথা’ প্রসঙ্গে লিখেছেন, “পেশাগত সূত্রে আলম রায়হানের সঙ্গে আমার প্রায় তিন দশকের সম্পর্ক। বন্ধুত্ব থেকে যে সম্পর্ক হয়েগেছে ভাইয়ের মতো। সংবাদের গভীরে প্রবেশ করার ক্ষেত্রে তার প্রবনতা খুব কাছ থেকে দেখেছি; বিশেষ করে রাজনৈতিক বিষয়ে। যেখানে অনেকে সভাসমাবশে নেতাদের বক্তব্য নির্ভর সাংবাদিকতা করেন সেখানে গভীরে ঢোকার চেষ্টা করেন আলম রায়হান। গত তিন দশকের রাজনৈতিক পট পরিবর্তনের ঘটনা প্রবাহের সঙ্গে যারা জড়িত তাদের সঙ্গে আলম রায়হানের ঘনিষ্ট সম্পর্ক রয়েছে। এ সম্পর্ক তিনি তৈরী করেছেন। অনেক সময় নিয়ে ব্যাক্তিগত পর্যায়ে রাজনীতিকদের কথা শোনা এবং নিজের ধারণা শেয়ার করার মধ্য দিয়ে ঘটনা প্রবাহ সম্পর্কে তিনি একটি স্ব”ছ ধারণা লাভের চেষ্টা করেন। ক্ষমতাসীন এবং ক্ষমতার বাইরের ব্যক্তিদের সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। কিš‘ তাই বলে তিনি কোন্ সুবিধা নেবার প্রনতায় আক্রান্ত নন। অত্যন্ত সাধাসিধে তার জীবনযাপন। তিনি নতুন প্রজম্মের সাংবাদিকদের কাছে আদর্শ হিসেবে বিবেচিত হতে পারেন। তার এ বইটি সাংবাদিকতার ক্ষেত্রে নতুন প্রজম্মকে উৎসাহিত ও উজ্জীবিত করবে। ‘অতি সাধারণ সাংবাদিকের কথা’ বইটি সাংবাদিকতার ক্ষেত্রে শিক্ষনীয় দলিল হিসেবে বিবেচিত হবে বলে আমি মনে করি।

 

মহান একুশের বইমেলা শেষে এ বইটি সারাদেশের পওয়া যাবে; পাওয়া যাবে বরিশালেও। বরিশালের অনেক ঘটনাও আছে আলম রায়হানের “অতি সাধারণ এক সাংবাদিকের কথা” বইতে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।