আজকের বার্তা | logo

৫ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

এক শালিক দেখা কি অশুভ?

প্রকাশিত : ফেব্রুয়ারি ১০, ২০১৮, ১০:৩১

এক শালিক দেখা কি অশুভ?

বাঙালি সমাজ পশু-পাখিদের নিয়ে বিশ্বাস এবং অন্ধবিশ্বাসের এক আজব দুনিয়ায় আজও আবদ্ধ। এখনও অনেকে বিশ্বাস করেন সকাল সকাল এক শালিক দেখা বেজায় অশুভ! যেখানে দু’শালিক দেখলে ভাগ্য ফিরে যেতে সময় লাগে না, একথা মানতেও অনেকে পিছপা নয়। এখন প্রশ্ন হল এই ধরণাগুলি কি আদৌ বাস্তবসম্মত?

শালিক পাখির সঙ্গে আমাদের ভাগ্যের ভাল-মন্দের কোনও যোগ রয়েছে কিনা, সে সম্পর্কে তেমন একটা জানা না গেলেও একাধিক প্রাচীন গ্রন্থে এমনটা উল্লেখ পাওয়া যায় যে বেশ কিছু প্রাণী বা ঘটনার সঙ্গে বাস্তবিকই আমাদের ভাগ্যের পথ ঘুরে যাওয়ার সম্পর্ক রয়েছে। তাই তো এই প্রবন্ধে সেই সব প্রাণীদের সম্পর্কে আলোচনা করা হল, যাদের সঙ্গে আমাদের জীবনের পথ উন্নতির দিকে যাবে, নাকি অবনতির দিকে, তার গভীর সম্পর্ক রয়েছে।

আগামী দিনে কী ঘটতে চলেছে, তা আমরা কোনও ভাবেই জানতে পারি না। তাই তো অনিশ্চিত ভবিষ্যতের কথা ভেবে বেশিরভাগই আমরা ভয়ে ভয়ে থাকি। কিন্তু এই ভয় থেকে নিস্তার পাওয়া সম্ভব কীভাবে? সাধারণত যে যে প্রাণীদের সঙ্গে আমাদের ভাল বা খারাপ হওয়ার সম্পর্ক রয়েছে, সেগুলি হল…

১) এমনটা বিশ্বাস করা হয় যে অফিস যাওয়ার পথে বা যে কোনও শুভ কাজের আগে যদি হঠাৎ করে সামনে গরু চলে আসে, তাহলে তা খুবই শুভ ঘটনা। এই কারণেই খেয়াল করে দেখবেন অনেকেই সকাল সকাল গরুকে খাবার খাইয়ে থাকেন। কারণ এমনটা করলে ভাগ্য খারাপ দিকে মোর নেওয়ার আশঙ্কা একেবারে কমে যায়।

২) এমনটা বিশ্বাস করা হয় যে বাঁ হাত কাঁপা বেজায় শুভ। এমনটা হলে জানবেন অর্থনৈতিক অবস্থার উন্নতি ঘটতে চলেছে। কিন্তু যদি ডান হাত কাঁপে তাহলে কিন্তু চিন্তার বিষয়। কেন চিন্তার বিষয়? কারণ এমনটা হওয়ার অর্থ হল পকেট খালি হয়ে যাওয়া। অর্থাৎ নানাভাবে খরচের মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা বৃদ্ধি পাওয়া।

৩) অনেক সময়ই তাড়াহুড়োর চোটে আমরা উল্টো জামা পরে ফেলি। এমনটা হঠাৎ করে ঘটে যাওয়ার অর্থ কি জানেন? বিশ্বাস করা হয় উল্টো জামা পরলে ভাল কোনও খবর আসার সম্ভাবনা বাড়ে। সেই সঙ্গে খারাপ সময় কেটে গিয়ে ভাল সময় আসার সম্ভাবনাও বৃদ্ধি পায়। তবে একটা জিনিস মাথায় রাখতে হবে যে ইচ্ছাকৃত উল্টো জামা পড়লে কিন্তু জীবনে কোনও পরিবর্তনই আসবে না।

৪) রাস্তায় যেতে যেতে মাথার উপর দিয়ে উড়ে যাওয়া পাখির কৃতকর্মের সাজা আপনার মাথা বা শার্টকে পেতে হয়েছে অনেকবারই। কিন্তু আপনাদের কি জানা আছে পাখির পটি মাথায় পরা বেজায় শুভ! এমনটা মেনে নিতে কষ্ঠ হলেও লিখিত নথি থেকে পাওয়া গেছে এ সম্পর্কে। সেখানে উল্লেখ রয়েছে, এমনটা হওয়া বেজায় শুভ। তাই এবার থেকে অফিস যাওয়ার পথে এমন কোনও ঘটনা ঘটলে মন খারাপ করবেন না, বরং জানবেন সেদিন কোনও ভাল ঘটনা ঘটতে চলেছে আপনাদের সঙ্গে।

৫) বেশ কিছু প্রাচীন গ্রন্থে এমনটা উল্লেখ পাওয়া যায় যে বাড়িতে বিড়াল থাকা একেবারেই শুভ নয়, তা সে যে কোনও রঙেরই হোক না কেন। বিশেষত সাদা বিড়াল বাড়িতে থাকলে পরিবারের কারও কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়, যেখানে কালো বিড়াল থাকার অর্থ হল বিশ্বাসঘাতকতা হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পাওয়া। তাই বিড়ালের থেকে যতটা সম্ভব দূরে থাকা যায়, ততই শ্রেয়।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।